২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হানিফ সঙ্কেতের ঈদের নাটক ‘ভুল থেকে নির্ভুল’

হানিফ সঙ্কেতের ঈদের নাটক ‘ভুল থেকে নির্ভুল’

সংস্কৃতি ডেস্ক ॥ বরেণ্য নির্মাতা হানিফ সঙ্কেত বছরে দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন। সেই ধারাবাহিকতায় আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে এটিএন বাংলার জন্য নির্মাণ করেছেন ঈদের বিশেষ নাটক ‘ভুল থেকে নির্ভুল’।

নাটকটি রচনাও করেছেন হানিফ সঙ্কেত। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দেশের শীর্ষস্থানীয় অভিনয় শিল্পী-ডলি জহুর, মীর সাব্বির, কুসুম সিকদার, ড. ইনামুল হক, আবদুল কাদের, সাবেরী আলম, শিরিন আলম, সুভাশিষ ভৌমিক, নিসা, সাজ্জাদ সাজু, জামিল, ফাহিম, নজরুল ইসলামসহ আরও অনেকে। মানিকগঞ্জ ও ঢাকার ফাগুন অডিও ভিশনের নিজস্ব শূটিং স্পটে এ নাটকটির চিত্র ধারণ করা হয়েছে। নাটকের সূচনা সঙ্গীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সঙ্গীতায়োজন করেছেন মেহেদী। আবহ সঙ্গীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ।

নাটকের গল্পে দেখা যাবে কয়েকজন তরুণ-তরুণী তাদেরই এক বন্ধুর অনুরোধে তারা গ্রামের বাড়িতে বেড়াতে যায়। সেখানে গিয়ে তারা বন্ধুর ফুফুর বাড়িতে এক সপ্তাহ অবস্থান করে। গ্রামে গিয়ে তাদের দেখা মিলে আর এক তরুণের সঙ্গে, যে গ্রামকে প্রচ- ভালবাসে এবং গ্রামের মানুষও তাকে ভালবাসে। শহুরে জীবনে বেড়ে ওঠা এইসব তরুণ-তরুণীদের গ্রামে অবস্থানকালে ঘটতে থাকে নানান অম্ল মধুর ঘটনা। এইসব বিষয় নিয়েই গড়ে উঠেছে ‘ভুল থেকে নির্ভুল’ নাটকের গল্প।

এদিকে এটিএন কর্তৃপক্ষ জানায়, প্রতিবারই হানিফ সংকেতের নাটকে আমাদের দর্শক থাকে বেশি। ঈদের দিনের ব্যস্ততা সত্ত্বেও দর্শকরা এই নন্দিত নির্মাতার নাটক দেখতে বসেন। যেহেতু এবারের ঈদেও তিনি শুধুমাত্র এটিএন বাংলার জন্যই নাটক নির্মাণ করেছেন তাই আমাদের বিশ্বাস বরাবরের মতো এবারও এ সময় এটিএন বাংলার দর্শক থাকবে সবচেয়ে বেশি। হানিফ সঙ্কেতের ঈদের নাটকের-নামে যেমন ভিন্নতা থাকে গল্পেও থাকে তেমনি আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি থাকে একটি সামাজিক বক্তব্য। তাই হানিফ সঙ্কেতের নাটক দেখার জন্য দর্শকদের একটি বাড়তি আকর্ষণ থাকে।