২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

'মুসলমানকে আমেরিকার প্রেসিডেন্ট করা উচিত নয়'

'মুসলমানকে আমেরিকার প্রেসিডেন্ট করা উচিত নয়'

অনলাইন ডেস্ক ॥ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী বেন কারসন বলেছেন, ইসলাম ধর্ম মার্কিন সংবিধানের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। একজন মুসলমানকে আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা উচিৎ নয়।

মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসিকে দেয়া সাক্ষাৎকারে বেন কারসন বলেন, ''আমরা একজন মুসলমানের কাছে জাতির দায়িত্ব ন্যাস্ত করব, সেটি আমি সমর্থন করি না।''

বারাক ওবামাকে মুসলমান বলার প্রতিবাদ না করায়, রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প, তীব্র সমালোচনার মুখে পড়ার একদিন পরেই, বেন কারসনের এই মন্তব্য এলো।

ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় দলের চাপের মুখে পড়ার পর মি. ট্রাম্প অবশ্য বলেছেন, প্রেসিডেন্ট ওবামাকে রক্ষা করা তার কাজ নয়।

গত রবিবার সিএনএন/ওআরসি পরিচালিত এক জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট নির্বাচনে কারসনের পক্ষে ১৪ শতাংশ মার্কিনির সমর্থন রয়েছে।

এদিকে মুসলিম নাগরিক অধিকার গ্রুপগুলি কারসনের এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে। তারা একই সঙ্গে কারসনকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য প্রার্থী হিসেবে ঘোষণার দাবি জানিয়েছে। কারণ মার্কিন সংবিধানে সরকার প্রধান হওয়ার বিষয়ে ধর্মীয় পরিচয়কে নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকান-ইসলামিক সম্পর্ক কাউন্সিলের মুখপাত্র ইব্রাহিম হুপার বলেন, ''এর বিবর্ণতা ছাড়িয়ে গেছে এবং তাকে প্রত্যাহার করা উচিৎ।''

সূত্র: বিবিসি ও সিএনএন