২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কালিহাতীর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

স্টাফ রিপোর্টার ॥ টাঙ্গাইলের কালিহাতীতে পুলিশ-জনতা সংঘর্ষে গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। সোমবার বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী এই রিট আবেদন করেন।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের অবকাশকালীন বেঞ্চ এ বিষয়ে আংশিক শুনানি করে ৩০ সেপ্টেম্বর পরবর্তী দিন ধার্য করেছেন। রিট আবেদনকারীর পক্ষে আদালতে শুনানি করেন সমিতির প্রেসিডেন্ট ও জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য ফাওজিয়া করিম ফিরোজ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শুনানির পর ফাওজিয়া করিম ফিরোজ বলেন, হাই কোর্ট বিভাগের সাবেক বা বর্তমান বিচারপতির নেতৃত্বে কমিটি গঠন করে বিচার বিভাগীয় তদন্তের পর আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে এই রিট আবেদনে। একই বিষয়ে আদালতের কাছে রুলও চাওয়া হয়েছে বলে জানান এই আইনজীবী।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহা পরিদর্শক, ঢাকা রেঞ্জের ডিআইজি, অতিরিক্ত ডিআইজি (শৃঙ্খলা), টাঙ্গাইলের ডিসি, এসপি ও কালিহাতীর ওসিকে বিবাদী করা হয়েছে।

ছেলের সামনে মাকে ‘ধর্ষণের’ অভিযোগকে কেন্দ্র করে শুক্রবার বিকালে কালিহাতী উপজেলা সদরে বিক্ষুব্ধ এলাকাবাসী ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। এতে পুলিশের গুলিতে ওইদিনই তিনজন নিহত হন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার সন্ধ্যায় মারা যান আরেকজন।

এ ঘটনা নিয়ে দেশজুড়ে আলোচনার মধ্যে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শনিবার ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে গুলিবর্ষণকারী পুলিশ সদস্যদের প্রত্যাহারের ঘোষণা দেন।