২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকারী ট্রাস্ট পরিচালনায় আসছে ‘আমব্রেলা আইন’

অনলাইন রিপোর্টার ॥ বেসরকারি ট্রাস্টের ন্যায় সরকারি ট্রাস্ট পরিচালনায় আইন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞা একথা জানান।

তিনি বলেন, সরকারি যতো ট্রাস্ট আছে সেগুলো নিজ নিজ আইনে চলছে। সব ট্রাস্টকেই একটি কাঠামোয় আনতে চায় সরকার। তাই সরকারি ট্রাস্ট পরিচালনায় একটি আইন করার জন্য মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে।

মোশাররাফ হোসেন ভূইঞা জানান, সোমবারের বৈঠকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট আইন, ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, এ ট্রাস্টের মাধ্যমে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে বিশেষায়িত যোগ্যতাসম্পন্ন বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, গবেষক ও একাডেমিশিয়ানদের ফেলোশিপ প্রদান করা হবে। এছাড়া এমএস, পিএইচডি ও পোস্ট-ডক্টোরাল গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সহায়তা প্রদান করবে ট্রাস্ট।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বতমানে ট্রাস্টের কার্যক্রম প্রকল্পের মাধ্যম পরিচালিত হয়। প্রক্ল্পের মেয়াদ শেষে নিয়মিতভাবে ট্রাস্টের মাধ্যমে এটা অব্যাহত থাকবে।

তিনি জানান, আইনের ১৮টি ধারায় ট্রাস্ট্রের গঠন, লক্ষ্য-উদ্দেশ্য, বোর্ড, পরিচালনা, বাজেট, হিসাব অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৩ সদস্যের বোর্ডে চেয়ারম্যান হবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী, ভাইস চেয়ারম্যান হবে সচিব। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থার প্রতিনিধি থাকবেন এতে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পদক ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ’ অর্জন করায় বৈঠকের শুরুতে তাকে অভিনন্দন জানিয়ে প্রস্তাব পাস হয়।