২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেসিক ব্যাংকে জালিয়াতি, দুদকের ১৮ মামলা

বেসিক ব্যাংকে জালিয়াতি, দুদকের ১৮ মামলা

স্টাফ রিপোর্টার ॥ বেসিক ব্যাংকে অনিয়ম ও দুর্নীতির ঘটনায় অবশেষে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চার হাজার কোটি টাকা জালিয়াতির অভিযোগে মোট ১৮টি মামলা করেছে দুদক। সোমবার বিকেলে রাজধানীর রমনা, মতিঝিল ও গুলশান থানায় মামলা গুলো দায়ের করা হয় বলে সাংবাদিকদের নিশ্চিত করেন দুদকের উপপরিচালক প্রণব কুমার।

বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় দুদক ৫৬টি মামলা অনুমোদন করলেও সোমবার ১৮টি মামলা করেছে সংস্থাটি। মঙ্গল ও বুধবার আরও মামলা করতে পারে সংস্থাটি।

বেসিক ব্যাংকে প্রায় চার হাজার কোটি টাকা জালিয়াতির ঘটনায় দীর্ঘ অনুসন্ধান শেষে গত ৮ সেপ্টেম্বর ৫৪ মামলা অনুমোদন দেয় কমিশন। পরে আরও দুটি মামলার অনুমোদন দেওয়া হয় বলে দুদক সূত্র জানিয়েছে। এই কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর নাম ব্যাপকভাবে উচ্চারিত হলেও কোনো মামলায় তাকে আসামি করা হয়নি। তবে অধিকাংশ মামলাতেই ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফখরুল ইসলামকে আসামি করা হচ্ছে।

এ ছাড়া বেসিক ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ছাড়াও জালিয়াতির মাধ্যমে ঋণ নেওয়া প্রতিষ্ঠানগুলোর এমডি, চেয়ারম্যানসহ অন্যান্য কর্মকর্তা রয়েছেন অভিযুক্তের তালিকায়।