২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভিড়েও দ্রুত সেবা পেয়ে খুশি করদাতারা

অর্থনৈতিক রিপোর্টার ॥ মেলা শেষ হতে বাকি আর মাত্র একদিন। জাতীয় আয়কর মেলার ষষ্ঠ দিন সোমবার কিছুটা বৈরী আবহাওয়া সত্ত্বেও করদাতা ও সেবা গ্রহীতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত রাজধানীর অফিসার্স ক্লাবে চলছে সপ্তাহব্যাপী (১৬-২২ সেপ্টেম্বর) এ মেলা। গত রবিবারও দিনভর বৃষ্টি উপেক্ষা করে মেলায় করদাতা, সেবা গ্রহীতাদের ভিড় ছিল।

প্রতিবন্ধী নজরুল ইসলাম ভাতিজা সুমনের সহায়তায় মেলায় রিটার্ন দাখিল করতে এসেছেন। গত দু’দিন বৈরী আবহাওয়ার কারণে আসতে পারেননি। সোমবার আবহাওয়া খুব ভাল না থাকলেও এসে দ্রুত সেবা পেয়ে খুশি। তিনি বলেন, মেলায় প্রতিবন্ধীদের জন্য আলাদা বুথ রাখায় হয়রানি নেই। তিন বছর ধরে কর দিই। দিন দিন মানুষের মধ্যে কর দেয়ার উৎসাহ দেখে ভালই লাগছে।

মিরপুর থেকে প্রথমবারের মতো পরিবারের দু’জনের আয়কর রিটার্ন দাখিল করতে এসেছেন মোয়াজ্জেম হোসেন। শেষ সময়ে ভিড় কম থাকবে বিধায় সোমবার আসা। তিনি বলেন, প্রথম বছর স্ত্রী ও নিজের আয়কর রিটার্ন দাখিল করতে এলাম। নতুন হওয়ায় ভাবলাম শেষ সময়ে এলে একটু সময় নিয়ে সব জেনে লিখতে পারব। কিন্তু শেষ সময়ে এত ভিড় হবে জানলে আগেই আসতাম। তবে রিটার্ন ফরম পূরণ, কর জমা থেকে সর্বক্ষেত্রে সেবা পেয়ে ভাল লাগছে। আগামী বছর থেকে প্রথমদিকে আসব। মেলায় রিটার্ন জমা দিয়ে উৎসবমুখর পরিবেশে কর প্রদান ও সেবাগ্রহণ ঘুরে ঘুরে দেখছেন গুলিস্তানের পীর ইয়েমেনী মার্কেটের ব্যবসায়ী আনিসুর রহমান। তিনি বলেন, গত ১০ বছর ধরে ব্যবসা করি, কর দিই। কর বিষয়ে মানুষের মধ্যে যে ভীতি ছিল মেলায় কর প্রদান দেখে তা মনে হচ্ছে না। আগে কর অঞ্চলে রিটার্ন জমা দিতাম। গত দু’বছর ধরে শেষ সময়ে মেলায় জমা দিই। মেলায় কোন হয়রানি ছাড়াই ভাল সেবা পাওয়া যায়।

অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা আজিজুল হক দু’ছেলে, নিজ ও স্ত্রীর নামে ২০১০ সাল থেকে মেলায় রিটার্ন জমা দিচ্ছেন। তিনি বলেন, সকাল সোয়া ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত রিটার্ন পূরণ করে জমা দিলাম। এত ভিড়েও আগের বছরের চেয়ে সেবা ভাল পেয়ে খুবই খুশি। স্কুলশিক্ষিকা মা নুর নাহার মেয়ে মারিয়া জাহানকে নিয়ে মেলায় ই-টিআইএন নিবন্ধন করতে এসেছেন। হয়রানিমুক্ত সেবা পেয়ে তিনি খুশি। জানালেন, মেয়েকে ই-টিআইএন ও রিটার্ন পূরণে রোভার সদস্যরা খুবই সহযোগিতা করেছেন। কর বিষয়ে যে ভীতি ছিল তা কেটে গেছে। মেলা ঘুরে দেখা যায়, গত দু’দিন বৃষ্টির কারণে অনেকে মেলায় আসতে পারেননি। মেলার শেষ সময় হওয়ায় ভিড় বাড়ছে। তবে ভিড় হলেও দ্রুত সেবা পেয়ে খুশি করদাতারা। সোমবার ঢাকাসহ সাতটি বিভাগ ছাড়াও ১৭টি জেলা ও ৩২টি উপজেলায় (২০টি ভ্রাম্যমাণ) আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে।