২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা দেবে বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বব্যাংকের আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট এ্যানেট ডাইজন বলেছেন, বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংকের সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে। বাংলাদেশকে মধ্য আয়ে উন্নীত করতে এ সহযোগিতা অব্যাহত থাকবে। দ্বিতীয়বারের মতো বাংলাদেশ সফরের শেষ দিন সোমবার তিনি এসব কথা বলেন। সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে ডাইজন বাংলাদেশের দারিদ্র্য নিরসন ও অর্থনৈতিক অগ্রগতির বিভিন্ন দিক সম্পর্কে তার সফরে জেনেছেন। এ সময় তিনি বলেন, মধ্য আয়ের দেশে উন্নীত হতে যেসব খাতে প্রয়োজন হবে সে সব খাতেই বিশ্বব্যাংক সহায়তা দেবে। তবে আগামীর উন্নয়নে ব্যাংলাদেশকে কিছু ক্ষেত্রে টেকসই সংস্কার করতে হবে। তিনি জানান, প্রবৃদ্ধি বাড়াতে অন্যতম সহায়ক শক্তি কর্মসংস্থান তৈরিতে বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে। তা ছাড়া বিদ্যুত উৎপাদন, পরিবহন, শহর ব্যবস্থাপনা, শিক্ষা, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায়ও সহযোগিতা দেয়া হবে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংক বর্তমানে কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরি করছে। এতে বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ বিভিন্ন বিষয় গুরুত্ব দেয়া হবে।

ঈশ্বরদীতে আয়কর মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ ‘সুখি স্বদেশ গড়তে ভাই আয়করের বিকল্প নাই’ পতিপাদ্যে সোমবার সকালে সার্কেল-১২ ঈশ্বরদীতে দুই দিনব্যাপী আয়োজিত আয়কর মেলার বর্ণাঢ্য উদ্বোধন করা হয়েছে। উপ-কর কমিশনরারের কার্যালয় ঈশ্বরদী অফিস চত্বরে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্যানেল চেয়ারম্যান মাহজেবিন শিরিন পিয়া, উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম সেলিম ও ব্যবসায়ী আলহাজ খায়রুল ইসলাম।

আখাউড়া স্থলবন্দরে ছয় দিনের ছুটি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ-উল-আযহা উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে ছয় দিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আখাউড়া স্থলবন্দরের সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল জানান, ঈদ উপলক্ষে বৃহস্পতি থেকে মঙ্গলবার পর্যন্ত এই বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকবে। এর পরদিন বুধবার থেকে যথারীতি বন্দরের কার্যক্রম শুরু হবে। তিনি আরও জানান, ছুটির সময় দুই দেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক থাকলেও সোনালী ব্যাংকের বন্দর শাখার বুথ বন্ধ থাকবে। তবে ওই সময় বিশেষ ব্যবস্থায় পাসপোর্টধারী যাত্রীদের কাছ থেকে ভ্রমণ কর আদায় করা হবে।

হিলি স্থলবন্দর ৫ দিন বন্ধের কবলে

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ পবিত্র ঈদ-উল- আযহা উদযাপন উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর আগামী ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিন বন্ধ থাকবে। বৃহস্পতিবার স্থল বন্দরটি ব্যবহারকারী বাংলা হিলি কাস্টমস্ সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সংগঠনটির সচিব শাহিনুর ইসলাম শাহিন জানান, আগামী ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এ স্থলবন্দর পথে ভারতের সঙ্গে সকল প্রকার আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সংক্রান্ত চিঠি বাংলা হিলি এবং ভারত হিলি কাস্টমস্, বেসরকারী অপারেটর পানামা হিলি পোর্ট লিং লিঃ ও সোনালী ব্যাংক লিঃ হাকিমপুর শাখা কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে।