২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনুকুলের চিত্রপটে শহুরে জীবনে গ্রামীণ ছোঁয়া

অনুকুলের চিত্রপটে শহুরে জীবনে গ্রামীণ ছোঁয়া
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রঙ আর রেখায় শহুরে মানুষের যান্ত্রিক জীবনে উদ্ভাসিত হয়েছে গ্রামীণ স্পর্শ। শহরের নাগরিক জীবনের ভেতর থেকেই যেন আবির্ভূত হয়েছে সবুজের ছায়ামাখা গ্রামবাংলার মানুষগুলো। শিল্পী অনুকুল চন্দ্র মজুমদার তাঁর চঞ্চল তুলির আঁচড়ে সপ্রতিভ গতিশীলতায় সূক্ষ্ম অনুভূতিগুলো ফুটিয়ে তুলেছেন। জীবিকার তাগিদে তুমুল ব্যস্ত নগরজীবনে ছুটছে সবাই। তবে অহর্নিশি ছুটে চলা এই জীবনেও মলিনতাকে পাশ কাটিয়ে ধরা দেয় মাতৃস্নেহ। মানুষ খুঁজে নিচ্ছে তার আপনজনের সান্নিধ্য। ব্যস্ততা কিংবা জীবনযুদ্ধ মুছে ফেলতে পারেনি মানুষের সবুজ মনটিকে। বর্ণ আর বিন্যাসের খেলায় অনুকুলের ক্যানভাসগুলো বলে যায় সেই অকৃত্রিম মানবিক বোধের কথা। বলছে জীবন যে অবস্থাতেই থাকুক না কেন ভালবাসাই টিকিয়ে রাখে মানুষকে। ধানম-ির শিল্পাঙ্গন গ্যালারিতে চলমান এই শিল্পীর চিত্রকর্ম প্রদর্শনীতে উঠে এসেছে শহুরে জীবনে বিরাজমান গ্রামীণ সংস্কৃতির উৎসারিত মানবিক বোধের চিত্রকল্প। প্রদর্শনীর শিরোনাম ‘গ্রামীণ জীবনপ্রভায় নাগরিক ছন্দ’।

প্রদর্শনীর চিত্রকর্ম প্রসঙ্গে অনুকুল মজুমদার বলেন, আমি বড় হয়েছি গ্রামে। সেই স্মৃতি আমার সম্পদ, যা আমার মনে সারাক্ষণ বিরাজ করে। ঘন সবুজ ও নদীমাতৃক গ্রাম থেকে শহরে এলেও সেই গ্রামের জীবন, মানুষগুলোই যেন দেখি শহরের মানুষগুলোর মাঝে। অবলোকনের সেই দৃশ্যকল্পগুলোই মেলে ধরি আপন ক্যানভাসে।

আপন চিত্রভাষ্যে জীবনের আনন্দ ও বেদনার কথা বলছেন শিল্পী। মানবিকতার সূত্র ধরে একই রঙের মিছিলে এসে হাজির হয়েছে নগর ও গ্রামীণ জীবন। সেখানে দেখা মেলে ফেলে আসা জীবনের স্মৃতির অলিন্দে চলমান জীবনের ছাপ। এভাবেই শহর ও গ্রামকে ছাপিয়ে জীবনবোধের ভাবনায় উদ্দীপ্ত অনুকুলের চিত্রপট।

অন্যসব তরুণ শিল্পীর মতোই নিরীক্ষার মধ্য দিয়ে আপন চিত্রভুবনের পথে হেঁটেছেন অনুকুল মজুমদার। মেধার স্বতঃস্ফূর্ত প্রবহমানতায় খুঁজে নিয়েছেন স্বতন্ত্র শিল্পভাষা। রঙের আশ্রয়ে অনুভবের জগতকে প্রকাশ করেছেন নিজের ভাষায়। চারকোল ও এ্যাক্রেলিকের সমন্বয়ে অবলীলায় ক্যানভাসে উপস্থাপন করেছেন সেই বর্ণনা। অনুকুল নগর পরিবেশের মধ্যে গ্রামীণ জীবনের প্রতীকসমূহ উচ্ছল ও চিন্তাপ্রসূতভাবে সরাসরি ব্যবহার করেছেন। উজ্জ্বল রঙে এ শহরের শ্রমজীবী মানুষের শ্রমঘনিষ্ঠ দৈনন্দিন জীবনের প্রতিচ্ছবি পরোক্ষ অথচ প্রত্যক্ষশৈলীতে ফুটিয়ে তুলেছেন। বর্ণের দলবদ্ধতা ও লেপন পদ্ধতি ব্যবহার করে গ্রামীণ পটভূমিতে উপস্থাপন করেছেন নাগরিক জীবন-জীবিকা।

তুলির গতিময় আঁচড়ের সঙ্গে আবেগের সংযোগে অনুকুলের আঁকা ছবিগুলোয় উঠে এসেছে নগরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সড়কের ফেরিওয়ালা, ব্যস্ত রিক্সাচালক, বাসযাত্রী, ফুটপাতের পথিক, জরাজীর্ণ ভবনে আবৃত সরু গলির পুরান ঢাকাসহ এই শহরের যাপিত জীবন এবং তার বিভিন্ন অনুষঙ্গ।

প্রদর্শনীতে ঠাঁই পেয়েছে ৪০টি চিত্রকর্ম। ১২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনী শেষ হবে ২৫ সেপ্টেম্বর। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

শিশুদের মনন বিকাশে শিশুতোষ গ্রন্থ প্রকাশনার উদ্যোগ ॥ দেশীয় ইতিহাস-ঐহিত্যের আলোকে দেশের শিশু-কিশোরদের মেধা ও মনন বিকাশের নতুন পরিকল্পনা হাতে নিয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রাণালয়। এ লক্ষ্যে ২০১৫-১৬ অর্থবছরে দেশের দুই লাখ ২০ হাজার শিশুর মেধা, মনন ও সাংস্কৃতিক বিকাশের কাজ করবে মন্ত্রাণালয়। শিশুদের নিয়ে বছরজুড়ে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমের পাশাপাশি শিশুদের মনন বিকাশের প্রতিষ্ঠান বাংলাদেশ শিশু একাডেমি চলতি অর্থবছরে প্রকাশ করবে ৫৫টি শিশুতোষ গ্রন্থ।

সোমবার সচিবালয়ের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মন্ত্রণালয়ের অধীনস্থ দফতরসমূহের মধ্যে আগামী ২০১৫-১৬ অর্থবছরে কী কী কার্যক্রম বাস্তবায়ন করা হবে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়েছে। এ সময় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সচিব নাছিমা বেগম এনডিসি, মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় সচিব মোঃ নজরুল ইসলাম, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা ও দফতর প্রধানগণ উপস্থিত ছিলেন।

চুক্তি সম্পাদন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, প্রতি বছরই দেশের শিশুদের নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- পরিচালিত হয় শিশু একাডেমির মাধ্যমে। সেই ধারাবাহিকতায় এবার আমরা এই বার্ষিক কর্ম সম্পাদন চুক্তির মাধ্যমে নতুন কিছু করার চিন্তাভাবনা করছি। সারাদেশের শিশুদের নিয়ে আমরা বিভিন্ন বিষয়ে কর্মপরিকল্পনা হাতে নিয়েছি। এরমধ্যে শিশুতোষ গ্রন্থ প্রকাশ একটি। শিশুতোষ বই প্রকাশের জন্য এবার আমরা একটি গঠন করব, যারা শিশুতোষ বই বাছাই করে প্রকাশের জন্য অনুমোদন করবে। এখানে কে বই লিখল- শিশু না বৃদ্ধ সেটা কোন বিষয় নয়। বইয়ের মান দেখেই বই প্রকাশ করব।

এ বিষয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, শিশু একাডেমি ২০১৫-১৬ অর্থবছরে ৫৫টি শিশুতোষ গ্রন্থ প্রকাশ করবে। বড়দের পাশাপাশি শিশুদের বইও প্রকাশ করবে।

গোথেনবার্গ গ্রন্থমেলায় অনন্যা ॥ প্রকাশনা সংস্থা অনন্যা অংশ নিচ্ছে সুইডেনের বিখ্যাত গোথেনবার্গ গ্রন্থমেলায়। এর স্বত্বাধিকারী মনিরুল হককে সুইডিশ আর্টস কাউন্সিল ২৩ থেকে ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠেয় গোথেনবার্গ গ্রন্থমেলায় অংশ নেয়ার জন্য ফেলোশিপ দিয়েছে।