২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোমার জার্সিতে টট্টির ইতিহাস

  • ইতালিয়ান সিরি এ, জুভেন্টাসের প্রথম জয়, হিগুয়াইনের নৈপুণ্যে নেপোলির বড় জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান ক্লাব এএস রোমার হয়ে অসাধারণ মাইলফলক স্পর্শ করেছেন ফ্রান্সেসকো টট্টি। রবিবার রাতে ৩০০ গোলের অনন্য ক্লাবে নাম লেখান ৩৮ বছর বয়সী এই অভিজ্ঞ স্ট্রাইকার। তবে রেকর্ড গড়া ম্যাচে জয় পায়নি তার দল রোমা। ইতালিয়ান সিরি এ লীগের ম্যাচে ঘরের মাঠে সাসসোউলোর সঙ্গে ২-২ গোলে ড্র করে রোমা।

লীগে প্রথম জয়ের স্বাদ পেয়েছে জুভেন্টাস। আসরের বর্তমান চ্যাম্পিয়নরা ২-০ গোলে পরাজিত করে জেনোয়াকে। গোলবন্যা করে জয়ে ফিরেছে নেপোলি। আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়াইনের জোড়া গোলে ভর করে দিয়াগো ম্যারাডোনার সাবেক ক্লাব ৫-০ গোলে উড়িয়ে দেয় ল্যাজিওকে।

সাসসোউলোর বিপক্ষে মাঠে নামার আগে মাইলফলক ছোঁয়া থেকে এক গোল দূরে ছিলেন টট্টি। প্রথমার্ধের ৩৬ মিনিটে তার অপেক্ষার অবসান ঘটে। আগামী ২৭ সেপ্টেম্বর ৩৮ পেরিয়ে ৩৯ বছরে পা রাখবেন টট্টি। ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপ জিতে তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন। ক্লাব ক্যারিয়ারের পুরোটাই কাটিয়ে দিচ্ছেন রোমার হয়ে। ১৯৯২ সালে মাত্র ১৬ বছর বয়সে তার মূল দলে অভিষেক ঘটে। এর আগে ইতালিয়ান ক্লাবটির বয়সভিত্তিক দলে তিন মৌসুম কাটান। এখন পর্যন্ত রোমার হয়ে সব মিলিয়ে ৭৪৫ ম্যাচ খেলেছেন টট্টি। ৩০০ গোলের পাশাপাশি ১৮৭ গোলে সহায়তা করেছেন। এবারের লীগে চতুর্থ ম্যাচে এসে প্রথম জয় পেয়েছে জুভেন্টাস। জেনোয়ার বিপক্ষে পাওয়া ২-০ গোলের জয়ে একটি গোল করেন পল পোগবা, অন্যটি আসে আত্মঘাতীর সৌজন্যে। জেনোয়ার মাঠে এগিয়ে যেতে ৩৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জুভেন্টাসকে। ইউজেনিয়ো লামান্নার আত্মঘাতী গোলে এগিয়ে যায় ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রির দল।

পিছিয়ে পড়া জেনোয়ার বিপদ বাড়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে আর্মানদো ইজ্জো মাঠ ছাড়লে। ১০ জনের দলে পরিণত হওয়া স্বাগতিকরা আর পেরে ওঠেনি। ৫৯ মিনিটে জিওর্জিও চিয়েল্লিনিকে ডি বক্সে ফাউল করলে পেনাল্টি পায় জুভেন্টাস। স্পট কিক থেকে গোল করেন ফরাসী তারকা পোগবা। ল্যাজিওকে বিধ্বস্ত করে জয় খরা কাটিয়েছে নেপোলি। সাওপাওলো স্টেডিয়ামে ম্যাচ শুরুর ১৪ মিনিটে হিগুয়াইনের গোলে এগিয়ে যায় নেপোলি। ৩৫ মিনিটে ব্রাজিলিয়ান মিডফিল্ডার এ্যালান মারকুইস ব্যবধান দ্বিগুণ করেন। বিরতির পর দুই ইতালিয়ান স্ট্রাইকার লরেঞ্জো ইনসাইন (৪৭) ও মানোলা গ্যাব্বিয়াডিনি (৭৯) গোল করেন। এর আগে ৫৯ মিনিটে হিগুয়াইন জোড়া গোল পূরণ করেন। পরবর্তীতে হ্যাটট্রিকের সুযোগ পেলেও হাতছাড়া করেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা।