২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডালমিয়া পরিবারকে প্রধানমন্ত্রীর শোকবার্তা

স্পোর্টস রিপোর্টার ॥ প্রয়াত আইসিসির সাবেক প্রেসিডেন্ট ও ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) সভাপতি জগমোহন ডালমিয়ার মৃত্যুতে তার সহধর্মিণী ও পরিবারের সদস্যদের বরাবর লিখিত শোকবার্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চন্দ্রলেখা ডালমিয়া, ১০ আলিপুর, কলকাতা-২৭, ইন্ডিয়া; এই ঠিকানা বরাবর লেখা বার্তায় শেখ হাসিনা উল্লেখ করেন, ‘জগমোহন ডালমিয়ার মৃত্যু সংবাদ আমাকে ব্যথিত করেছে। দীর্ঘদিন ধরে ক্রিকেটপাগল বাংলাদেশীদের কাছে তিনি ছিলেন একজন অকৃত্রিম বন্ধু। মন থেকে এবং সাংগঠনিকভাবে এ দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে সর্বোচ্চ চেষ্টা করেছেন। কেবল তাই নয়, জীবদ্দশায় বেঙ্গল ক্রিকেট এ্যাসোসিয়েশন (পশ্চিমবঙ্গ), বিসিসিআই এবং ক্রিকেকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির প্রেসিডেন্ট হিসেবে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। ডালমিয়া ছিলেন বিশ্ব ক্রিকেটের সত্যিকারের অভিভাবক, প্রমোটর। তার চিন্তার প্রতিফলন থেকেই আধুনিক ক্রিকেট পূর্ণতা পেয়েছে। আমি আজ বাংলাদেশের আপামর ক্রিকেটপাগল মানুষের সঙ্গে একাত্ম হয়ে তার আত্মার শান্তি কামনা করছি। ক্রিকেটের মহান ব্যক্তিত্ব ডালমিয়ার স্ত্রী-সন্তান ও পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। প্রার্থনা করছি, আপনারা এই শোক কাটিয়ে উঠবেন।’

ডালমিয়ার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ, বাংলাদেশের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার, ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপন, সাবেক বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরী, ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা এবং বিসিবির সাবেক সভাপতি ও বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ বর্তমান ও সাবেক তারকা ক্রিকেটাররা। বিসিবি বস নাজমুল হাসান ডালমিয়াকে মাঠের বাইরের শচীন টেন্ডুলকর বলে উল্লেখ করেন। সাবেক বিসিবি সভাপতি সাবের হোসেনের মতে, তার ঋণ শোধ করার নয়।

কমনওয়েলথ কারাতে, বাংলাদেশ সপ্তম

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত অষ্টম কমনওয়েলথ কারাতে চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো অংশ নিয়ে ১৮ দেশের মধ্যে পদক তালিকায় সপ্তম স্থান পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ দল দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জসহ মোট ৪টি পদক জয় করে। তালকাতোরা ইনডোর স্টেডিয়াম নয়াদিল্লীতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মহিলা মাইনাস ৪৮ কেজি ওজন শ্রেণী কুমিতে রৌপ্য লাভ করে বাংলাদেশ দল। দ্বিতীয় রৌপ্য আসে পুরুষ দলগত কাতায়। পুরুষ মাইনাস ৫০ কেজি ওজন শ্রেণী কুমিতে ব্রোঞ্জ ও পুরুষ মাইনাস ৫৫ কেজি ওজন শ্রেণী কুমিতে ব্রোঞ্জসহ মোট ৪টি পদক পায় বাংলাদেশ দল।

নয়াদিল্লী থেকে বাংলাদেশ কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক শেখ আলী আহসান বাদল জানান, আমরা এত বড় প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিয়ে ৪টি পদক পেয়েছে খুব ভাল লাগছে। কানাডা, অস্ট্রেলিয়া, তিউনিশিয়া, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, মালয়েশিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো বড় বড় ১৮ দেশের সঙ্গে আমাদের কারাতেকারা লড়াই করে দেশের জন্য ৪টি পদক অর্জন করেছে। সব ক্যাটাগরিতে খেলোয়াড় আনতে পারলে হয়তো আমরা পদক পেতে পারতাম।

কমলাপুরে টার্ফ স্থাপনের কাজে ধীরগতি

স্পোর্টস রিপোর্টার ॥ কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে কৃত্রিম টার্ফ বসানোর কাজ যথাসময়ে শেষ হয়নি। এ জন্য দায়ী বিভিন্ন জটিলতা আর দীর্ঘসূত্রা। চট্টগ্রাম বন্দরে দীর্ঘদিন টার্ফের মালামাল আটকা থাকার পর সেগুলো ছাড়ানো সম্ভব হয়েছিল গত জুনে। টার্ফ আসার পর তা স্থাপন করা হয়েছে। এখন বাকি রয়েছে ইনফিলের (টার্ফ বসানোর পরবর্তী চূড়ান্ত ধাপ) কাজ। কিন্তু সেই ইনফিলের জন্য ফিফা থেকে কিছু যন্ত্রপাতি আসছে। জাতীয় রাজস্ব বোর্ডের ভুলে সেই যন্ত্রপাতি ছাড়াতে বিলম্ব হচ্ছে। এতেই শেষ করা সম্ভব হচ্ছে না বাকি কাজ। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ সোমবার এমনটিই জানান।

ওইব যন্ত্রপাতি আটকা পড়েছে বেনাপোল বন্দরে। কাজ শেষে এসব যন্ত্রাদি ফেরত নিয়ে যাবে ফিফা। তাই বন্দর থেকে ছাড়ানো এবং তা ফেরত নেয়ার অনুমোদন একসঙ্গে নিতে হয়। সেসব যন্ত্রপাতি ছাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডের একটি চিঠির প্রয়োজন হয়। সেই চিঠিতে দুই দফায় ভুল থাকার কারণেই না কি যন্ত্রপাতি আসছে না। তাতে বিলম্বিত হচ্ছে টার্ফের অসম্পন্ন কাজ শেষ হতে। এ জন্য ঈদের আগে আর ইনফিলের কাজ শুরু করা সম্ভব হবে না। ঈদের পরে এই কাজ শুরু হলে হয়তো অক্টোবরের প্রথম সপ্তাহে চূড়ান্তভাবে মাঠ বুঝে পাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অথচ বাফুফের শেষ কার্যনির্বাহী সভায় ২০ সেপ্টেম্বরের মধ্যে মাঠ পাওয়ার কথা বলা হয়েছিল। তবে ২৫ অক্টোবর নির্ধারিত সময়েই কমালাপুর মাঠে চ্যাম্পিয়নশিপ লীগ আয়োজনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে বাফুফে।