২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাঠেই মারামারি নিষিদ্ধ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যান্ডারসন নামটা দেখে অনেকেই হয় তো আঁতকে উঠবেন। না ইংলিশ সুপারস্টার নন, মাঠের মধ্যেই মারমারি করে আজীবন ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন বারমুডার ক্রিকেটার জ্যাসন এ্যান্ডারসন। জিমির মতো বিশ্বজুড়ে না হলেও নিজ দেশে তুমুল জনপ্রিয় ৩৬ বছর বয়সী এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ভদ্রলোকের খেলা ক্রিকেটে জঘন্য কা-ই বাঁধিয়ে বসলেন তিনি। ক্রিকেট মাঠে সেøজিং-চোখ রাঙানির ঘটনা অনেক, তবে ব্যাট হাতে একেবারে কমান্ডো স্টাইলে মারামারি! মিডিয়ায় আপলোড করা ভিডিওটি দেখে অনেকেই চমকে গেছেন।

স্থানীয় চ্যাম্পিয়ন্স অব চ্যাম্পিয়ন্স টুর্নামেন্টের এক ম্যাচে প্রতিপক্ষ ব্যাটসম্যান জর্জ ও’ ব্রেইনের সঙ্গে প্রথমে উক্তপ্ত বাক্য বিনিময়, এরপর খেলাচলাকালেই ব্রেইনকে সরাসরি আঘাত করেন। প্রথমত ব্রেইন পাল্টা আক্রমণ না করলেও, পরবর্তীতে তিনিও নিজেকে ধরে রাখতে পারেননি। শুরু হয় হাত দিয়ে ঘুষি, আর ব্যাট দিয়ে পেটানো। মাঠে উপস্থিত আম্পায়াররা তা নিয়ন্ত্রণের চেষ্টা করেন। আম্পায়ারদের উপেক্ষা করে ধস্তাধস্তি চালিয়ে যান এ্যান্ডারসন! এই ঘটনার জন্য বারমুডার ক্লিভেল্যান্ড কাউন্টি ক্রিকেট ক্লাবের জনপ্রিয় ক্রিকেটার এ্যান্ডরসনকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এক বিবৃতিতে বারমুডা ক্রিকেট বোর্ড জানিয়েছে, এ্যান্ডারসন কোড অব কন্ডাক্টের লেভেল ৪- এর ২.২.৪ নিয়ম ভঙ্গ করেছে। প্রতিপক্ষ ক্রিকেটারকে শারীরিকভাবে আঘাত করেছে, তাই তাকে সব ধরনের ক্রিকেট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হলো।

ঘটনার শিকার ব্রেইন উল্টো ব্যাট নিয়ে তেড়ে যাওয়ায় তাকে চলতি ও আগামী বছরের জন্য নিষিদ্ধ করা হয়।

রেকর্ড নিয়ে ভাবেন না ডি ভিলিয়ার্স

স্পোর্টস রিপোর্টার ॥ কারও কারও মতে তিনি ক্রিস গেইল-ব্রেন্ডন ম্যাককুলামের চেয়ে ভয়ঙ্কর। ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত দ্রুততম সেঞ্চুরি ও দেড় শ’ রানের রেকর্ড ইনিংস ব্রেন্ডন ম্যাককুলামের দখলে। বিশ্বকাপে সেমিফাইনালে নেয়ার পথে ব্যাট হাতে-নেতৃত্বে দারুণ সময় গেছে। তবে এসব নিয়ে ভাবেন না প্রোটিয়া তারকা। আইসিসির ওয়েবসাইটে দেয়া এক সাক্ষাতকারে ডি ভিলিয়ার্স বলেন, ‘জোহানেসবার্গে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ার দিনে আমার আসলে কি হয়েছিল, ঠিক মনে নেই! একটা খ্যাপাটে দিন ছিল, এতটুকুই কেবল মনে পড়ে। কিন্তু কিভাবে খেলেছি, সিডনির দ্রুততম ১৫০-এর ম্যাচটাও তাই। আমার এমন আরও অনেক ইনিংসই আছে। এখন খেলি আনন্দ পেতে, দর্শকদের আনন্দ দিতে, ওসব নিয়ে ভাবার সময় নেই। যখন অবসরে যাব তখন হয় তো স্মৃতি রোমাঞ্চন করে ভাল লাগবে।’

উত্তর বারিধারা ক্লাবের নতুন কমিটি গঠিত

স্পোর্টস রিপোর্টার ॥ উত্তর বারিধারা ক্লাবের নতুন কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। কমিটির সভাপতি হয়েছেন মোহাম্মদ আক্তারুজ্জামান। সাধারণ সম্পাদক হয়েছেন জাহাঙ্গীর আলম। ২৩ সদস্যবিশিষ্ট এ কমিটিতে আরও আছেন- সিনিয়র সহসভাপতি মশিবুর রহমান মুকুল, দুই সহসভাপতি জাকির হোসেন বাবুল ও আবু তাহের।

মালয়েশিয়ায় দাবাড়ু ফাহাদের ড্র

স্পোটর্স রিপোর্টার ॥ মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত ‘আইজিবি দাতো আর্থার তান মালয়েশিয়ান ওপেন’-এ দ্বিতীয় রাউন্ড শেষে বাংলাদেশের সর্বকনিষ্ঠ ফিদেমাস্টার ফাহাদ রহমানের সংগ্রহ ১ পয়েন্ট। ফাহাদ প্রথম রাউন্ডে ড্র করে ভিয়েতনামের ২৪২৯ রেটিং পয়েন্টের ফিদেমাস্টার লি তুয়ান মিনহ এবং ভারতের ২৪০১ রেটিং পয়েন্টের ফিদেমাস্টার কারাভাদে ঈশার সঙ্গে। আজ ফাহাদ খেলবে মালয়েশিয়ার আন্তর্জাতিক মাস্টার মাস হাফিযুলহেল্মি-এর সঙ্গে।