২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নওগাঁয় ঝুঁকিপূর্ণ ভবন করা হচ্ছে দ্বিতল

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২১ সেপ্টেম্বর ॥ নওগাঁর রাণীনগর উপজেলার গুয়াতা উচ্চ বিদ্যালয়ের দীর্ঘদিনের পুরনো ভবনের ওপর নতুন করে দ্বিতল ভবন নির্মাণ করায় নতুন ও পুরনো ভবনের বিভিন্ন স্থানে বড় বড় ফাটলের সৃষ্টি হয়েছে। ফলে যে কোন সময় ভবনটি ধসে পড়ে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

জানা গেছে, শিক্ষা অধিদফতরের বাস্তবায়নে প্রায় ৬৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এই নতুন দ্বিতল ভবন। এতে ওই গ্রামের স্থানীয় বাসিন্দারা নতুন ভবন নির্মাণে বাধা দিলেও সংশ্লিষ্ট ঠিকাদার ও বিদ্যালয় কর্তৃপক্ষ ভবন নির্মাণের কাজ অব্যাহত রেখেছে। এরই মাঝে তড়িঘড়ি করে ভবন উদ্বোধনের জোর চেষ্টাও চালিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানায়, বিদ্যালয়ের দীর্ঘদিনের পুরনো ভবনের ল্যাবরেটরি কক্ষের ছাদ থেকে সিমেন্ট, বালি ও পলেস্তারা খসে পড়ে গেছে। ছাদের ক্ষয়ে যাওয়া রড বের হয়েছে। কখন যে ভেঙ্গে পড়বে তার কোন নিশ্চয়তা নেই। তবুও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই ভবনের ওপরই নির্মাণ করছেন নতুন দ্বিতল ভবন। যার কারণে ভবনের পশ্চিম দিকে দেবে যাওয়ায় দুই ভবনের গায়ে দেখা দিয়েছে বড় বড় ফাটল। নির্মাণকারী প্রতিষ্ঠান এই সব বড় বড় ফাটল সংস্কার করেছেন। পুরনো ভবন ঘষে-মেজে রং করে প্রস্তুত করছেন শীঘ্রই উদ্বোধনের জন্য। কিন্তু কদিন টিকে থাকবে এ ভবন, এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে স্থানীয় বাসিন্দাদের মনে। সূত্র আরও জানায়, গত বছর স্কুলের একটি ছাদের মাঝখানে ভেঙ্গে যাওয়ায় ছাদটি ঝুঁকিপূর্ণ বলে কাউকে ছাদে উঠতে দেয়া হয়নি। অথচ সেই ভবনের ওপরে কি করে দ্বিতল ভবন নির্মাণ হলো তা নিয়ে প্রশ্ন সকলের মুখে মুখে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল খালেক জানান, ওপর থেকে প্রকৌশলীরা এসে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এই পুরনো ভবনের ওপর নতুন করে ভবন নির্মাণের অনুমোদন দিয়েছেন। এখানে আমাদের করার কিছু নেই। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান খান বলেন, কোন বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ সম্পর্কে আমার কাছে তথ্য থাকে না। এর সবকিছুর খবর রাখে সংশ্লিষ্ট শিক্ষা প্রকৌশল অধিদফতর। ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক গোলাম রব্বানী জানান, সংশ্লিষ্ট শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী অনুমোদন দিয়েছেন। আমি সে মোতাবেক কাজ করে যাচ্ছি।

সড়ক দুর্ঘটনায় নিহত দুই

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ২১ সেপ্টেম্বর ॥ সিদ্ধিরগঞ্জের এসওরোডের মেঘনা ডিপোর নিজস্ব সড়কে ট্যাঙ্কলরীর চাপায় সুরুজ মিয়া (৩৫) নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার দুপুর ১টায়। নিহত সুরুজ মিয়া আদমজীর চর সুমিলপাড়ার আলী আহমেদ সরকারের ছেলে। জানা গেছে, সুরুজ মিয়া এ সময় রাস্তা পার হচ্ছিল।

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, থেকে জানান, রবিবার রাতে ঢাকা-খুলনা মহাসড়কের মধুখালী বাজার বাসস্টান্ড এলাকায় ঢাকাগামী কাভার্ড ভ্যান এর চাপায় মধুখালী পৌরসভার এমএলএসএস সুনিল কুমার (২৫) নিহত হয়। উত্তেজিত জনতা এ সময় চালক বাদশা শেখকে গণধোলাই দিলে আহত অবস্থায় তাকে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।