২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা

অনলাইন রির্পোটার ‌॥ ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিউস জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশেষ করে ধনী দেশগুলোর বাংলাদেশের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন।

“আপনারা কার্বন নিঃসরণের জন্য দায়ী নন, অথচ ফলটা আপনাদেরই ভোগ করতে হয়,” ঢাকা সফরের শেষ কর্মসূচিতে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ধনী দেশগুলোকে তাদের দেওয়া অঙ্গীকার বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্রমাগত তাগিদের মধ্যে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য এল।

বিরল এক যৌথ সফরে ঢাকায় আসেন ইউরোপের প্রভাবশালী দুই রাষ্ট্র ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ফ্যাবিউস এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ভাল্টার স্টেইনমায়ার।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়ে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ফ্রান্সের জন্য খুই গুরুত্বপূর্ণ।

দুই পররাষ্ট্রমন্ত্রীর এক যৌথ বিবৃতিতে বলা হয়, “পুরো বিশ্বের জন্যই জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা একটি চ্যালেঞ্জিং কাজ এবং পরবর্তীতে এর প্রভাব মোকাবেলায় সবাইকে অশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে।”

বারিধারায় দুই দেশের যৌথ দূতাবাসের নির্মাণ কাজ উদ্বোধনের পর সংবাদ সম্মেলনে আসেন দুই পররাষ্ট্রমন্ত্রী। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তারা দেখা করেন।

যৌথ দূতাবাস উদ্বোধন করে ফ্যাবিউস বলেন, ঢাকায় প্রথম ফ্রাঙ্কো-জার্মান দূতাবাসের অর্থ হচ্ছে ইউরোপের এই দুটি শক্তি বাংলাদেশের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে চায়।

নতুন এই যৌথ দূতাবাস তৈরির সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের চিন্তায় অর্থনৈতিক সম্ভাবনাসহ অনেকগুলো বিষয়ই কাজ করেছে বলে জানান ফ্যাবিউস।

তিনি বলেন, ফ্রান্স ও জার্মানির দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে এটি ‘সহযোগিতার এক নতুন দিগন্ত’, যার শুরু ১৯৬৩তে এলিসি চুক্তির মধ্য দিয়ে।