২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন বাসেত মজুমদার

স্টাফ রিপোর্টার ॥ আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। মঙ্গলবার নবনির্বাচিত সদস্যদের প্রথম সভায় তাকে কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়। বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বে পদাধিকার বলে থাকেন এ্যাটর্নি জেনারেল। কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সভাপতিত্বে বার কাউন্সিল ভবনে ওই সভা অনুষ্ঠিত হয়। তবে এই সভায় অন্য কোন কমিটির বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে। বার কাউন্সিল সূত্র জানিয়েছে পরবর্তী সভায় অন্যান্য কমিটি চূড়ান্ত হবে।

বাসেত মজুমদার ২০০১-০২ মেয়াদে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। তার আগে ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দুই মেয়াদে তিনি সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। তিনি চার বছর আগেও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ছিলেন। পরের ভোটে কাউন্সিলের কর্তৃত্ব নেয় বিএনপি সমর্থক আইনজীবীরা। একবারের বিরতিতে এবার পুনরায় কাউন্সিলের নিয়ন্ত্রণ নিয়েছে আওয়ামী লীগ সমর্থকরা। ২০০২-০৬ পর্যন্ত আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন বাসেত মজুমদার।

গত ২৬ আগস্ট ভোটে ১৪ সদস্যের কাউন্সিলে আওয়ামী লীগ সমর্থকদের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ভাইস চেয়ারম্যানের পদে বাসেত মজুমদার ও এম আমীর-উল ইসলামের নাম ঘুরেফিরে আসছিল। জ্যেষ্ঠ এই দুই আইনজীবীই আওয়ামী লীগের সঙ্গে সরাসরি সম্পৃক্ত।

এবার নির্বাচনে বিভেদ কাটিয়ে অংশ নিয়ে ১৪ সদস্যের কাউন্সিলে ১১টি পদেই জয় পায় আওয়ামী লীগ সমর্থকরা। বাসেত মজুমদার ও এম আমীর-উল ইসলামের সঙ্গে এই প্যানেল থেকে বিজয়ী অন্যরা হলেন আবদুল মতিন খসরু, জেড আই খান পান্না, শ ম রেজাউল করিম, কাজী মোঃ নজীবুল্লাহ হিরু, এইচ আর জাহিদ আনোয়ার, মোঃ ইব্রাহীম হোসেন চৌধুরী, পারভেজ আলম খান, মোঃ ইয়াহিয়া, ও মোঃ রেজাউল করিম। এবারের নির্বাচনে বাসেত মজুমদার সর্বোচ্চ ভোট পেয়েছেন (১৫ হাজার ১০৯)। আর এম আমীর-উল ইসলাম পান ১৪ হাজার ৪৩ ভোট।

১৫ সদস্যের কাউন্সিলে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সদস্য নির্বাচিত হন আগের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এম এম মাহবুব উদ্দিন খোকন ও কাইমুল হক।

গত ২৬ আগস্ট সারা দেশের ৭৭টি কেন্দ্রে একযোগে বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ হয়, যাতে ভোটার ছিলেন ৪৩ হাজার ৩০২ জন। এর আগে ২০১২ সালে অনুষ্ঠিত বার কাউন্সিল নির্বাচনে এই ১৪ সদস্য পদের মধ্যে নয়টিতে বিএনপি সমর্থকরা এবং পাঁচটিতে আওয়ামী লীগ সমর্থকরা জয় পেয়েছিল। আর তাদের মধ্যে ভোটাভুটিতে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন।