২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রনি আহমেদের শিল্প প্রদর্শনী ‘গডস এ্যান্ড বিস্টস’

রনি আহমেদের শিল্প প্রদর্শনী ‘গডস এ্যান্ড বিস্টস’
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ চিত্রকর্ম সৃজনে কল্পনার আশ্রয়ী এক শিল্পী রনি আহমেদ। কল্পিত জগতের ভাবনাতাড়িত অলীক জীবের প্রতিকৃতি উপস্থাপিত হয় তাঁর ক্যানভাসে। তাই প্রথাগত ধারণার বাইরে এই শিল্পীর চিত্রপটে উদ্ভাসিত হয় ব্যতিক্রমী দৃশ্যপট। গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে চলছে রনি আহমেদের শিল্পকর্ম প্রদর্শনী। গডস এ্যান্ড বিস্টস শিরোনামের প্রদর্শনীতে চিত্রকর্মের সঙ্গে রয়েছে স্থাপনাশিল্প।

ধর্মীয় ও আধ্যাত্মিক আচারানুষ্ঠানে প্রভাবিত হয়েছে শিল্পীর সৃষ্ট শিল্পকর্ম, যার প্রভাব কোন না কোন সময়ে বাঙালী সংস্কৃতিতে প্রবলভাবে বিদ্যমান ছিল। নমুনা হিসেবে বৌদ্ধধর্ম, হিন্দুধর্ম ও সুফিবাদের নানা অনুষঙ্গ উঠে এসেছে শিল্পীর গড়া শিল্পে। তাঁর কোন চিত্রকর্মে মহাভারত লিখছে গণেশ আবার কোনটিতে চিত্রিত হয়েছে গৌতম বুদ্ধর নির্বাণলাভ। এসব শিল্পকর্মে অনেক ক্ষেত্রেই প্রাসঙ্গিকভাবে এসেছে বিংশ শতাব্দীর আমেরিকান কমিক বইয়ের রংয়ের প্যালেট। মর্মভেদী একটি ভিডিও শিল্পকর্মে শিল্পী জাগতিক বিষয়াদির সঙ্গে মিলিয়ে দিয়েছেন যুদ্ধের অবয়ব, দুর্ভিক্ষ এবং মনুষ্যসৃষ্ট বিপর্যয়। এখানে আবার কল্পিত ভুবনের বাইরে যুক্ত হয়েছে জাগতিক জগতের রাজনীতির বিষয়টি।

প্রদর্শনী প্রসঙ্গে শিল্পী বলেন, আমার চিত্রকর্ম বা শিল্পকর্মগুলোয় ফুটে উঠেছে হিন্দু, বৌদ্ধ, জৈনসহ বিভিন্ন ধর্মের মিথ। যত মত-ই থাক, এক আধ্যাত্মিক শক্তির মাঝেই সব মত আর পথ মিলেমিশে একাকার হয়ে গেছে। রংতুলি দিয়ে সেই অদৃশ্য শক্তির সাধনা করেছি। সেই সঙ্গে যুক্ত হয়েছে রাজনীতিও।

৪০টিরও বেশি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ১২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া চার সপ্তাহব্যাপী প্রদর্শনী শেষ হবে ১৭ অক্টোবর। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

ঢাকায় আসছেন দুই নোবেলজয়ী ॥ আন্তর্জাতিক সাহিত্য উৎসবে যোগ দিতে নবেম্বরে রাজধানী ঢাকায় আসছেন নোবেলজয়ী দুই লেখক। তাঁরা হলেন ভারতীয় বংশোদ্ভূত ‘হাউস ফর মি. বিশ্বাস’ গ্রন্থের লেখক ত্রিনিদাদের কথাসাহিত্যিক ভিএস ন্যায়পাল এবং আমেরিকার ক্যান্সার গবেষক ‘দ্য আর্ট এ্যান্ড পলিটিক্স’ গ্রন্থের লেখক হ্যারল্ড ভারমাস। নবেম্বরের ১৯ থেকে ২১ তারিখ বাংলা একাডেমি প্রাঙ্গণে এ উৎসব

অনুষ্ঠিত হবে। এর আয়োজক ঢাকা লিট ফেস্ট নামের একটি সংগঠন।

তিন দিনব্যাপী এ সাহিত্য উৎসবে আরও অংশ নেবেনÑ বলিউড অভিনেতা অনুপম খের, ইন্ডিয়ান বেস্ট সেলার সোভা দে, কিউবার সেরা কল্পবিজ্ঞান লেখক ইয়োস, কেনিয়ার শিশু গল্পক মুথনি গারল্যান্ড, পাকিস্তানের মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীরসহ অন্যান্য বিখ্যাত আন্তর্জাতিক ব্যক্তিত্ব।

আয়োজকদের পক্ষে এসব তথ্য জানান ঢাকা লিট ফেস্টের সমন্বয়কারী সাদাফ সাজ।

এদিকে, এই আন্তর্জাতিক সাহিত্য উৎসব উপলক্ষে অনুষ্ঠানের তিন পরিচালক সাদাফ সাজ, আহসান আকবর ও কে আনিস আহমেদ ইতোমাধ্যে তাদের স্বলিখিত গ্রন্থ প্রকাশ করেছেন এবং তারা এ অনুষ্ঠান আয়োজন করতে পারার সুযোগ পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ‘ঢাকা লিট ফেস্ট’ চার বছর আগে ২০১১ সালে ‘হে ফেস্টিভেল ঢাকা’ নামে যাত্রা

শুরু করে। গত বছর সংগঠনটির আয়োজনে আন্তর্জাতিক সাহিত্য উৎসবে বিশ্বের ১৩টি দেশ

থেকে ২৫০ ব্যক্তি অংশগ্রহণ করেছিলেন।

সেরা রাঁধুনি প্রতিযোগিতার কার্যক্রম শুরু ॥ বৃহৎ কলেবর ও নতুন আঙ্গিকে শুরু হচ্ছে স্কয়ার গ্রুপের রন্ধনশিল্পী খোঁজার প্রতিযোগিতা ‘সেরা রাঁধুনি ১৪২২’। চতুর্থ এই আসরের মধ্য দিয়ে শুধু রন্ধনশিল্পী খুঁজে বের করা হবে না, একই সঙ্গে সেরা রাঁধুনিকে স্বাবলম্বী করে তোলা হবে এবারকার প্রতিযোগিতার মধ্য দিয়ে। এজন্য প্রতিযোগীকে খাবার রান্নার গুণাবলীর সঙ্গে পরিবেশন, রেসিপির বিপণন, বুদ্ধিদীপ্ত উপস্থাপনেও পারদর্শী হতে হবে। সেরা রাঁধুনি অন্বেষণে বিশেষজ্ঞ প্যানেল এসব গুণাগুণ পর্যালোচনা করে সেরা রাঁধুনি নির্বাচন করবে। বিজয়ী হাতে তুলে দেয়া হবে নগদ ১৫ লাখ টাকা। প্রথম রানারআপ ১০ লাখ টাকা এবং দ্বিতীয় রানারআপ পাবেন পাঁচ লাখ টাকা। মঙ্গলবার থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। স্কয়ার গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান স্কয়ার ফুড এ্যান্ড বেভারেজ এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

মঙ্গলবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রতিযোগিতার বিস্তারিত তথ্য তুলে ধরেন স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। এ সময় স্কয়ার ফুড এ্যান্ড বেভারেজের মার্কেটিং প্রধান ইমতিয়াজ ফিরোজ ও ফিন্যান্স কর্মকর্তা মোহাম্মদ কিবরিয়া উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় অংশ নেয়ার নিয়মাবলী : আগ্রহী প্রতিযোগীরা নিজস্ব রান্নার রেসিপি, তিন কপি থ্রিআর (৩জ) সাইজ ছবি এবং নির্দিষ্ট কিছু প্রশ্নের উত্তর পাঠিয়ে ‘সেরা রাঁধুনি ১৪২২’ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। রেসিপি, ছবি ও উত্তর পাঠানোর ঠিকানা : সেরা রাঁধুনি ১৪২২, স্কয়ার সেন্টার, ৪৮ মহাখালী বা/এ, ঢাকা ১২১২। ই-মেইল : ংযবৎধৎধফযঁহর১৪২২@মসধরষ.পড়স। অন্যান্য তথ্য রাঁধুনির ফেসবুক পেজে (িি.িভধপবনড়ড়শ.পড়স/ৎধফযঁহর.ংঢ়রপবং)-এ পাওয়া যাবে। বিশদ তথ্যের জন্য হটলাইন নম্বরÑ ০৯৬১২২২৭২২২ (প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা)।

সংস্কৃতিমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাত ॥ মঙ্গলবার সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে সচিবালয়ে তাঁর অফিসকক্ষে সাক্ষাত করেছেন ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত এডুরাডো ডি লাইগ্লেসিয়া। তাঁদের মধ্যে সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়।