১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিজিএমইএ’র নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিদ্দিকুর রহমানের নেতৃত্বে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। গতকাল সংগঠনটির ৩২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সাবেক সভাপতি আতিকুল ইসলাম-সিদ্দিকুর রহমানের নেতৃত্বাধীন কমিটির কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন। এ কমিটি আগামী দুই বছর দায়িত্ব পালন করার কথা রয়েছে। এ নির্বাচন পরিচালনা কমিটির প্রধান জাহাঙ্গীর আলামিনসহ বিজিএমএ’র সদস্য বিভিন্ন পোশাক কারখানার মালিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিজিএমইএ’র নির্বাচনে সম্মিলিত পরিষদ ও ফোরাম নামে দুটি প্যানেলের অধীনে প্রার্থীরা অতীতে নির্বাচন করে আসলেও এবার উভয় প্যানেল সমঝোতা করে প্রার্থী দিয়েছে। ফলে সভাপতি, সাত সহ-সভাপতি ও ২৭ পরিচালক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

দায়িত্ব গ্রহণকালে সিদ্দিকুর রহমান বলেন, দীর্ঘ আলাপ-আলোচনার ভিত্তিতে উভয় প্যানেল নির্বাচন না করার এ কঠিন সিদ্ধান্ত নিয়েছে। কেউ প্রতিদ্বন্দ্বিতায় আসেননি। সে দায়িত্ব নির্বাচন কমিশন বা আমাদের নয়। তবে পোশাক খাতের বিদ্যমান অগ্রগতিকে আরও বেগবান করা হবে উল্লেখ করে তিনি বলেন, আগামী দুই বছরে দেশের পোশাক খাত এমন উচ্চতায় যাবে যাতে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে পারে। দায়িত্ব হস্তান্তরকালে আতিকুল ইসলাম বিগত আড়াই বছরের গার্মেন্টস খাতের নানা ঘাত-প্রতিঘাত উতরে এ পর্যায়ে আসার বিষয়টি সদস্যদের সামনে তুলে ধরেন। এ সময় তিনি বলেন, রানা প্লাজা ও তাজরীন ঘটনার প্রতিক্রিয়া এবং পর পর দুই বছর রাজনৈতিক অস্থিরতায় কঠিন সময় পার করেছি। এ সময় যুক্তরাষ্ট্রের জিএসপি (শুল্ক ও কোটমুক্ত রফতানি সুবিধা) বাতিলের প্রসঙ্গটি তোলেন। তিনি বলেন, ইউএসটিআর (যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর) জিএসপি স্থগিতাদেশ প্রত্যাহারে ১৬টি শর্ত দিয়েছে। আমরা বাংলাদেশ তা পূরণ করলেও জিএসপি ফেরত দেয়ার সময় নানা কথা বলছে।