২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বকেয়া দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের ধর্মঘট

নিজস্ব সংবাদদাতা, সাভার, ২২ সেপ্টেম্বর ॥ আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সোমবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত আশুলিয়া প্রেসক্লাবের চত্বরে অবস্থান ধর্মঘট অব্যাহত রেখেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচী চালিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছে আন্দোলনরত শ্রমিকরা। শ্রমিকদের এ অবস্থান ধর্মঘটের কারণে আশুলিয়া প্রেসক্লাবের আশপাশে পর্যাপ্ত সংখ্যক পুলিশ অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় নিয়োজিত রয়েছে।

জানা গেছে, আশুলিয়ার জিরানী এলাকার ‘টেন স্টার অ্যাপারেলস’ নামক কারখানার তিন শতাধিক শ্রমিকের জুলাই ও আগস্ট মাসের বকেয়া বেতন-বোনাস ১৬ সেপ্টেম্বর পরিশোধের কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ ১৫ তারিখ রাতে কারখানাটিতে তালা ঝুলিয়ে দিয়ে আত্মগোপনে চলে যায়। ১৬ তারিখ সকালে শ্রমিকরা কাজে যোগদান করতে এসে কারখানার প্রধান ফটকে বন্ধ ঘোষণার নোটিস দেখতে পায়। এরপর থেকে শ্রমিকরা কারখানাটির সামনে অবস্থান নিয়ে বকেয়া বেতন ও কারখানা খুলে দেয়ার দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করে। পরে পুলিশ তাদের কারখানার সামনে থেকে সরিয়ে দেয়। এরপর শ্রমিকরা সোমবার সকাল থেকে আশুলিয়া প্রেসক্লাব চত্বরে অবস্থান নিয়ে বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে শান্তিপূর্ণ অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে।

শ্রমিকরা জানান, বকেয়া বেতন-ভাতা না পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। আশুলিয়া প্রেসক্লাবের চত্বরে শ্রমিকদের অবস্থান ধর্মঘটের ৩৬ ঘণ্টা পার হলেও কারখানা কর্তৃপক্ষের কোন রকম আশ্বাস পাননি তারা। এমনকি, প্রশাসনেরও আন্তরিকতা নেই বললেই চলে। তাদের এ ধর্মঘট রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে অনাহারে বিরামহীনভাবে চলছে। এদিকে, এ অবস্থান কর্মসূচী পালন করতে গিয়ে এ পর্যন্ত ১৬ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছে। পরে তাদের স্থানীয় বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে ভর্তি করা হয়। তাদের এ দুরাবস্থা দেখে স্থানীয় স্বেচ্ছাসেবীরা খিচুড়ি রান্না করে তাদের খাওয়াচ্ছে।