১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লোপেজের শিষ্যরা আজ মুখোমুখি যুব দলের

  • প্রস্তুতি ম্যাচের মাধ্যমে দল ছোট করবেন কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের কেরলে আগামী বছর অনুষ্ঠিত হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তান, মালদ্বীপ ও ভুটান। দল তিনটির বিপক্ষে ‘বেঙ্গল টাইগার্স’দের ম্যাচ যথাক্রমে ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর। ‘এ’ গ্রুপে আছে ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান।

বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন ব্যস্ত ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের খেলা। এ পর্যন্ত যা ফল, তাতে বাংলাদেশ দলের ফিফা বিশ্বকাপের মূলপর্বে উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা সুদূর পরাহত। এ জন্য বাংলাদেশ দলের মূল লক্ষ্য হচ্ছে সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়া। এ আসরে সর্বশেষ তারা শিরোপা জিতেছিল ২০০৩ সালে। নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজের অধীনে মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুশীলন করে মামুনুলরা। অনুশীলন শেষে মিডিয়ার সঙ্গে কথা বলেন দলের ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলি। সাফ ফুটবল প্রসঙ্গে তিনি বলেন, ‘সাফ ফুটবল কঠিন টুর্নামেন্ট। অস্ট্রেলিয়া, জর্দানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচ কোনভাবে শেষ করা যায়, কিন্তু এই টুর্নামেন্টের আগে বলা যায় না চ্যাম্পিয়ন হব। দক্ষিণ এশিয়ার মর্যাদার টুর্নামেন্টে সবাই ভাল করার লক্ষ্য নিয়ে আসে। ফলে আমি মনে করি, এখানে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা না করাই ভাল। সাফে আমরা কঠিন গ্রুপে। তাই দল নিয়ে খুব বেশি নাড়াচাড়া করা ঠিক হবে না। ৩৮ জন নিয়ে ক্যাম্প করলেও এখনই দলটা তৈরি করলে ভাল হবে।’

চলে গেছেন ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ। নতুন কোচ লোপেজকে কেমন মনে হয়েছে? ‘ফ্যাবিওর বড় গুণ মনোবল বাড়াতে পারে। তার একটাই কথা, প্রতিপক্ষ যে-ই হোক, আগের রাতে মানসিকভাবে হারবে না। মাঠে নামো, ফাইট করো। প্রতিপক্ষকে সহজে জিততে দিও না।’ মামুনুল-এমিলিদের শেখাচ্ছেন, বড় বড় দলের কাছে ৪-৫ গোল হারলেও অন্তত একটা ফেরত দেয়ার চেষ্টা করতে হবে। ম্যাচ শেষে ফলটা যেন ৪-১ বা ৫-১ হয়। গত এক বছরে আন্তর্জাতিক ম্যাচে জাতীয় দলের নৈপুণ্যে সম্ভব মনে করেন এমিলি। শুধু স্ট্রাইকার না, মিডফিল্ডারদেরও যে কেউ গোল করতে পারেন।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার বিকেল সাড়ে ৩টায় জাতীয় ফুটবল দল এক প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় অনুর্ধ ১৯ দলের বিপক্ষে। এটা আগামী ১৩ অক্টোবর বিশকেকে কিরগিজস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের এ্যাওয়ে ম্যাচের দল নির্বাচনী চূড়ান্ত পরীক্ষাও। ফলে ২৩ জনের স্কোয়াডে স্থান পেতে সবাই সামর্থ্যরে শতভাগ দেয়ার চেষ্টা করবে। আজ রাতেই জানা যাবে কোন ২৩ জন ঈদের ছুটি কাটিয়ে ২৭ সেপ্টেম্বর ক্যাম্পে যোগ দেবেন!

অস্ট্রেলিয়া ও জর্দানের কাছে ৫-০ ও ৪-০ ব্যবধানে হারলেও ম্যাচ দুটি কিরগিজদের বিপক্ষে অনুপ্রেরণা যোগাবে এমিলিদের। তবে জর্দানের বিপক্ষে ম্যাচে অন্তত একটা গোল হওয়া উচিত ছিল মনে করেন গত সাত পেশাদার লীগ মিলিয়ে ৮৭ গোল করা পিরোজপুরের ছেলে এমিলি।

২৪ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ঈদের ছুটি কাটাবেন এমিলিরা। ২৭ সেপ্টেম্বর থেকে আবারও অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন লোপেজের শিষ্যরা। জর্দানের ম্যাচে বাংলাদেশ দলের পারফর্মেন্স দেখে মোটেও সন্তুষ্ট হতে পারেননি এই ইতালিয়ান কোচ। তাই কিরগিজস্তানের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াডে কিছু পরিবর্তন আসতে যাচ্ছে সেই ইঙ্গিতই দিয়েছেন লোপেজ।