১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লীগ কাপে আজ মাঠে নামছে বড় দলগুলো

স্পোর্টস রিপোর্টার ॥ ঐতিহ্যবাহী ইংলিশ লীগ (ক্যাপিটাল ওয়ান কাপ) কাপ ফুটবলে আজ রাতে মাঠে নামছে পরাশক্তিরা। ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, আর্সেনাল ও লিভারপুল তৃতীয় পর্বের নিজ নিজ ম্যাচে মাঠে নামার অপেক্ষায়।

লন্ডনের হোয়াইট হার্ট লোনে টটেনহ্যাম হটস্পারের মুখোমুখি হবে আর্সেনাল। নিজেদের মাঠ ম্যানচেস্টারের ওল্ডট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ ইপসুইস টাউন। ঘরের মাঠ এ্যানফিল্ডে লিভারপুল খেলবে চতুর্থ সারির দল কারলিসলে ইউনাইটেডের বিপক্ষে। এ্যাওয়ে ম্যাচে চেলসির প্রতিপক্ষ তৃতীয় সারির দল ওয়ালসাল। সব বড় দলই তাদের ম্যাচগুলোতে জয়ের প্রত্যয় ব্যক্ত করেছে। তবে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার তার শিষ্যদের মাথা ঠা-া রেখে খেলার পরামর্শ দিয়েছেন। মৌসুমের প্রথম উত্তর লন্ডনের ডার্বিতে হোয়াইট হার্ট লেন সফরে এসেছে ওয়েঙ্গার বাহিনী। টানা দুই ম্যাচে হারের পাশাপাশি তিন লালকার্ড সঙ্গী করে গানার্সরা এই ম্যাচে মাঠে নামবে। গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লীগে ইউক্রেনের ক্লাব ডায়নামো জাগরেবের বিপক্ষে হার মানা ম্যাচে ফরাসী স্ট্রাইকার অলিভার জিরুডকে হারিয়েছে আর্সেনাল। এরপর শনিবার ইপিএলে চেলসির কাছে ২-০ গোলে হারের ম্যাচে দলটি হায় ব্রাজিলিয়ান ডিফেন্ডার গ্যাব্রিয়েল ও স্প্যানিশ মিডফিল্ডার সান্টি ক্যাজোরলাকে। দু’জনই লালকার্ড দেখেন। অবশ্য গ্যাব্রিয়েলকে উত্তেজিত করার পেছনে চেলসির দিয়াগো কোস্তাকেই দায়ী করেছেন ওয়েঙ্গার। লালকার্ড দেখে মাঠ ছাড়ার সময় এই সেন্টার ব্যাকের প্রতিবাদের ধরনটা ভাল ছিল না। তবে এই মুহূর্তে খেলোয়াড়দের নিজেদের আবেগ নিয়ন্ত্রণে মনোনিবেশ করতে হবে বলে বিশ্বাস করেন ওয়েঙ্গার। তিনি বলেন, এটা নিশ্চিত যে গত দুটি ম্যাচে বিরতির পর আমরা দশজন নিয়ে খেলেছি। আশা করছি আগামী ম্যাচে ১১ জনই মাঠে থাকতে পারবে। কিন্তু এটা আরেকটি ডার্বি, এখানে প্রতি মুহূর্তই উত্তেজনাকর। তার উপর টানা দুই ম্যাচে হারের তিক্ততায় স্বাভাবিকভাবেই আর্সেনাল কিছুটা হলেও পিছিয়ে আছে। অবশ্য ওয়েঙ্গার লীগ কাপকে কখনই খুব একটা গুরুত্ব দেননি। বেশিরভাগ সময়ই তিনি অনভিজ্ঞ দল নিয়ে মূল একদাশ সাজিয়ে থাকেন। এরপরও আর্সেনালের মিডফিল্ডার এ্যারন রামসে মনে করেন এই ম্যাচে জয় খেলোয়াড়দের মানসিকভাবে চাঙ্গা করে তুলবে। রামসে বলেন, টানা দুই ম্যাচে পরাজয় আর্সেনালের মতো ক্লাবের সঙ্গে খুব একটা যায় না। আশা করছি লীগ কাপে সেই ধারা থেকে আমরা বেরিয়ে আসতে পারব। নিজেদের পক্ষে কিছু গোলের আশাও করছি।

আর্সেনালের সময়টা মন্দ কাটলেও দারুণ ফর্মে আছে টটেনহ্যাম। টানা তিন ম্যাচে জিতে দারুণ ফুরফুরে মেজাজে আছে স্পার্সরা। দলের বেলজিয়ান ডিফেন্ডার ইয়ান ভারটোনগেন বিশ্বাস করেন কোচ মরিসিও পোচেটিনো দলের তরুণ খেলোয়াড়দের মধ্যে দারুণ আত্মবিশ্বাস জাগিয়ে তুলেছেন। ২৩ বছর বয়সী দক্ষিণ কোরিয়ান স্ট্রাইকার সন হিয়াং-মিন ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে একমাত্র গোল করে দলকে দারুণ জয় উপহার দেন। এটা স্পাসদের হয়ে তার প্রথম গোল। জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেন থেকে এবারই সন টটেনহ্যামে যোগ দিয়েছেন। এছাড়াও দলে আছেন ১৯ বছর বয়সী ডিলে আলি, ২১ বছর বয়সী এরিক ডিয়ের, ২২ বছর বয়সী বেন ডেভিস ও হ্যারি কেন ও ২৩ বছর বয়সী এরিক লামেলা ও ক্রিশ্চিয়ান এরিকসেন।

দলের এসব তরুণদের নিয়ে দারুণ আশাবাদী টটেনহ্যাম কর্তৃপক্ষ। যদিও তারকা স্ট্রাইকার কেনের ফর্মহীনতা দলকে ভাবিয়ে তুলেছে। এবারের মৌসুমে এখন পর্যন্ত গোলের দেখা পাননি এই ইংলিশ স্ট্রাইকার। তবে সময়মতো তিনি জ্বলে উঠবেন বলে আশাবাদী কোচ ওয়েঙ্গার।