১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সিলোনা-রিয়ালের কঠিন পরীক্ষা

  • ছেলের নামে মেসির বুট

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় আজ রাতে কঠিন পরীক্ষায় অবতীর্ণ হচ্ছে বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। দুই পরাশক্তিই খেলবে প্রতিপক্ষের মাঠে। বার্সিলোনা খেলবে এখন পর্যন্ত লীগে অপরাজিত থাকা সেল্টা ডি ভিগোর বিপক্ষে। রিয়ালের প্রতিপক্ষ এ্যাথলেটিক বিলবাও।

টানা চার ম্যাচ জিতে লীগে শীর্ষে অবস্থান করছে বার্সা। তবে এবার কঠিন পরীক্ষার সামনে লুইস এনরিকের দল। রিয়াল ও ভিয়ারিয়ালের মতো সেল্টা ভিগো ১০ পয়েন্ট নিয়ে বার্সিলোনার ঠিক পেছনেই আছে। গোল পার্থক্যে পিছিয়ে চার নম্বরে থাকা দলটির বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন বার্সিলোনা কোচ লুইস এনরিকে। কাতালানদের কোচ হওয়ার আগে ২০১৩-১৪ মৌসুমে সেল্টা ভিগোর কোচ ছিলেন এনরিকে। সাবেক দলের প্রতি তাই শ্রদ্ধার কমতি নেই তার। এনরিকে বলেন, খেলা দেখে আনন্দ পাওয়া যায় এমন দলগুলোর মধ্যে তারা অন্যতম। এবারের লীগে চার ম্যাচের তিনটিতেই জেতা সেল্টার আর্জেন্টাইন কোচ বেরিসসাও বার্সিলোনাকে এক অর্থে হুমকিই দিয়েছেন। তিনি বলেন, আমরা এমন ধরনের ফুটবল খেলি যা দিয়ে লীগের যে কোন দলকে হারানো যায়। আমরা যখন নিজেদের সেরাটা খেলি, এই লীগের সেরা দলকেও হারাতে পারি।

শক্তির বিচারে রিয়াল মাদ্রিদের সামনে এ্যাথলেটিক বিলবাও মোটেও বড় প্রতিপক্ষ নয়। কিন্তু লড়াইটা নতুন সান মামেসে বলেই রোনাল্ডো-বেনজেমাদের হিসেবটা অতটা সরল থাকছে না। বিলবাওয়ের নতুন এই মাঠ থেকে যে কখনও বিজয়ীর বেশে ফেরা হয়নি স্পেনের সফলতম ক্লাবটির। এবার সেই অপূর্ণতা ঘোচানোর লক্ষ্য রাফায়েল বেনিতেজের শিষ্যদের। এই ম্যাচের আগে একটা দুশ্চিন্তাও আছে রিয়ালের। চোটের কারণে ম্যাচটিতে খেলতে পারবেন না গ্যারেথ বেল, জেমস রড্রিগুয়েজ ও ডানিলো। অধিনায়ক সার্জিও রামোস অনুশীলন করলেও তার খেলার সম্ভাবনা কম। বিলবাও শিবিরে অবশ্য চোট নিয়ে কোন দুশ্চিন্তা নেই। বরং মাঝমাঠের অন্যতম ভরসা আন্ডের ইতুরাসপে চোট কাটিয়ে ফিরেছেন। দলের সঙ্গে অনুশীলনও করেন তিনি। রিয়ালকে পরোক্ষ হুমকিও দিয়ে রেখেছেন স্পেনের এই মিডফিল্ডার। বলেন, তাদের সর্বোচ্চ মানের একটি দল আছে। তাদের বিপক্ষে এখন কিংবা পরে খেলার মধ্যে তেমন কোন পার্থক্য নেই। আমাদের নিজেদের খেলাটা খেলতে হবে। আমরা জানি, তাদের হারাতে পারি।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় সন্তানের বাবা হয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক ও বার্সিলোনার সেরা তারকা লিওনেল মেসি। ছেলের নামও রাখা হয়েছেÑ ‘মাতেও’। আর দ্বিতীয় ছেলে মাতেওর নামেই তৈরি হওয়া বুট পায়ে চেপে মাঠেও নেমেছেন মেসি। ওই বুট জোড় পরে চ্যাম্পিয়ন্স লীগের রোমার বিপক্ষে খেলেছেন মেসি। ২০১২ সালে মেসির প্রথম ছেলে থিয়াগোর জন্ম হয়। আর গত ১১ সেপ্টেম্বর মেসি-রোকুজ্জো দম্পতির ঘরে আসে আরও একটি নতুন অতিথি। দ্বিতীয় ছেলে ‘মাতেও’-র নামেই বানানো বুট নিজের পায়ের পরেছেন মেসি। জার্মানির জনপ্রিয় ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘এ্যাডিডাস’ মেসির এই বুট তৈরি করেছে।