২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর্ণাটকের বিপক্ষেই চাপে মুমিনুলরা

স্পোর্টস রিপোর্টার ॥ আশা ছিল, ভারত সফরে গিয়ে সব ম্যাচ জেতার। অথচ শুরুতেই ধাক্কা খেয়েছে মুমিনুল হকের বাংলাদেশ ‘এ’ দল। ভারত ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ ‘এ’ দল। সেই ধাক্কা যেন এখনও সামলে উঠতে পারেননি মুমিনুল, নাসিররা। ভারত ‘এ’ দলের বিপক্ষে ২৭ সেপ্টেম্বর থেকে তিনদিনের ম্যাচ খেলতে নামার আগে মহিশুরে কর্ণাটকের বিপক্ষে তিনদিনের ম্যাচের প্রথমদিনেই বেহাল দশায় পড়ে গেছে বাংলাদেশ ‘এ’ দল। ১৫৮ রানেই প্রথম ইনিংস গুটিয়ে গেছে! রঞ্জি ট্রফির চ্যাম্পিয়ন দল কর্ণাটক ৪৯ ওভারে ৬ উইকেটে ১৬৩ রান করে প্রথমদিনে ৫ রানে এগিয়ে রয়েছে।

ব্যাটিং নিয়ে সমস্যা তিনদিনের ম্যাচেও রয়ে গেছে। প্রথম ইনিংসে ১৫৮ রানেই অলআউট হয়ে গেছে মুমিনুলরা। শুভগত হোম (৫৫) ও লিটন কুমার দাস (৫০) অর্ধশতক করতে পেরেছেন। অন্যদের মধ্যে শুধু সাকলায়েন সজিব (১৫*) দুই অংকের ঘরে পৌঁছাতে পেরেছেন! ওপেনার এনামুল হক বিজয় (৫), রনি তালুকদার (০), মুমিনুল হক (১), সৌম্য সরকার (০), নাসির হোসেন (৮), কামরুল ইসলাম রাব্বি (৮), জুবায়ের হোসেন (৪), আল আমিন (৫) ব্যর্থ হয়েছেন। কী বেহাল দশা। এক পেসার প্রাসীদ কৃষ্ণাই (৫/৪৯) ডুবিয়ে দিয়েছেন। বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে ৩৮.৪ ওভার খেলতে পেরেছে।

কর্ণাটকও বিপদের মধ্যে পড়েছে। বাংলাদেশ ‘এ’ দলকে ধসিয়ে দেন এক পেসার। আর কর্ণাটক দলকে বিপদের মধ্যে রাখেন বাংলাদেশ ‘এ’ দলের দুই স্পিনার-শুভগত হোম (৩/২৯) ও সাকলায়েন সজিব (৩/৪৮)। তবে প্রথমদিনে স্বাগতিক দলকে অলআউট করা যায়নি। প্রথমদিন শেষে স্বাগতিকরাই এগিয়ে রয়েছে। তবে এরইমধ্যে ৬ উইকেট শিকার করে নেয়া গেছে। বাংলাদেশ ‘এ’ দলের ৭৬ রানে ৬ উইকেটের পতন ঘটেছে। সেখানে ১০০ রানে গিয়ে কর্ণাটকের ৬ উইকেট পড়েছে। শিশির ভাবানে ৫৫ রান করে এখনও ব্যাট করছেন। আজ ম্যাচের দ্বিতীয় দিন।

ভারত ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর বাংলাদেশ ‘এ’ দলের প্রধান কোচ হিথ স্ট্রিক বলেছেন, ‘আমাদের এখনও অনেক দূর যেতে হবে।’ কর্ণাটকের বিপক্ষেই যে দশা দেখা যাচ্ছে, তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে এ সফর থেকে সুযোগ পাওয়া ক্রিকেটারদের পারফর্মেন্স নিয়েও চিন্তিত করে তুলছে।

হিথ স্ট্রিক বলেন, ‘আমরা দেশের মাটিতে খুব ভাল পারফর্ম করছি। আমরা এই ভাল পারফর্মেন্সকে আরও ভালভাবে প্রকাশ করতে পারব, যখন আমরা দেশের বাইরেও ভাল খেলব। এর জন্য অবশ্য বিসিবি ভাল কিছু করার চেষ্টা করছে। এখন আমরা ভারত সফরে তাদের ‘এ’ দলের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছি, এটি অবশ্যই দলের উন্নতির জন্য একটি ভাল দিক।’ সঙ্গে যোগ করেন, ‘বাংলাদেশে সত্যিকার অর্থে প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। আমি তাদের কাছ থেকে ভাল কিছু পাওয়ার জন্য কাজ করছি। বোলারদের প্রতিভা দেখে তাদের আরও উন্নতি কিভাবে করা যায় সে চেষ্টা চালিযে যাচ্ছি। আন্তর্জাতিক ক্রিকেটে তারা ভাল পারফর্ম করছে, তবে ধারাবাহিকভাবে নয়। তাই কাজ করছি যেন তারা চাপের মধ্যেও ধারাবাহিকতাটা বজায় রাখতে পারে।’ সেই ধারাবাহিকতা নেই ভারত সফরে। স্ট্রিক বোলারদের কথা ভাবছেন, ভারত সফরে তো ব্যাটসম্যানদেরই বেহাল দশা যাচ্ছে।

স্কোর ॥ প্রথমদিন শেষে

বাংলাদেশ ‘এ’ দল ইনিংস ১৫৮/১০; ৩৮.৪ ওভার (বিজয় ৫, রনি ০, লিটন ৫০, মুমিনুল ১, সৌম্য ০, নাসির ৮, শুভগত ৫৫, কামরুল ৮, জুবায়ের ৪, সাকলায়েন ১৫*, আল আমিন ৫; কৃষ্ণা ৫/৪৯।

কর্ণাটক দল প্রথম ইনিংস ১৬৩/৬; ৪৯ ওভার (ভাবানে ৫৫*, রেড্ডি ২৮, সামারথ ২৫; শুভগত ৩/২৯, সাকলায়েন ৩/৪৮।