১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফার্গুসনের সেরা ‘সি আর সেভেন’

স্পোর্টস রিপোর্টার ॥ অনেকের চোখেই বর্তমানের বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে কিংবদন্তি কোচ স্যার এ্যালেক্স ফার্গুসনের সার্টিফিকেট পাওয়া চাট্টিখানি নয়। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই কোচ জানিয়েছেন, তার দেখা সেরা ফুটবলার সি আর সেভেন।

ফুটবল ক্যারিয়ারে রোনাল্ডোর উত্থান মূলত ইংলিশ ক্লাব ম্যানইউতে খেলে। সেখানে তিনি গুরু হিসেবে পেয়েছিলেন স্যার ফার্গিকে। তিনিও সোনা চিনতে ভুল করেননি। তাই তো তিলে তিলে সি আর সেভেনকে পরিণত করেন খাঁটি সোনায়। যার ফল আজকের বিশ্বসেরা ফুটবলার। ফার্গুসন রেড ডেভিলসদের সঙ্গে কাটিয়েছেন টানা ২৬ বছর। এই লম্বা সময়ে তিনি অনেক ফুটবলারকেই কাছ থেকে দেখেছেন। তবে তার মতে, তিনি চারজন বিশ্বসেরা ফুটবলার পেয়েছেন। সম্প্রতি ফার্গুসনের লেখা বই ‘লিডিং’ এ তিনি চারজন ফুটবলারের নাম উল্লেখ করেন। এরা হলেনÑ এরিক ক্যান্টোনা, রায়ান গিগস, পল স্কোলস ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে ৭৩ বছর বয়সী ফার্গি এই চার তারকাদের মধ্যে পর্তুগীজ অধিনায়ককেই এগিয়ে রেখেছেন। তার মতে, সি আর সেভেনই সবার সেরা।

বইটিতে ফার্গুসন লিখেছেন, বর্তমান বিশ্বে দু’জন সেরা ফুটবলার আছে। এদের একজন লিওনেল মেসি ও অন্যজন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে আমি অন্য কারও সমালোচনা করছি না। তিনি আরও লেখেন, আমি ২৬ বছরে ম্যানইউতে চারজন সেরা ফুটবলার পেয়েছি। আমার মনে হয় ক্যান্টোনা, গিগস, স্কোলস ও রোনাল্ডো বিশ্বসেরা ফুটবলার। তবে রোনাল্ডো সবার থেকে আলাদা। বর্তমানে রিয়াল মাদ্রিদে খেলা রোনাল্ডোকে তরুণ বয়সে স্পোর্টিং লিবসন থেকে ১২.২৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ম্যানইউতে আনেন ফার্গি। ছয় বছর পর রেকর্ড ৮০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রিয়াল মাদ্রিদে বিক্রি করেন এই স্কটিশ। রোনাল্ডো থাকলেও ফার্গির সেরা খেলোয়াড়ের তালিকা থেকে বাদ পড়েছেন ইংল্যান্ড ও ম্যানইউ অধিনায়ক ওয়েন রুনি, ডেভিড বেকহ্যামের মতো তারকা ফুটবলাররা।

রোনাল্ডোর সঙ্গে সময় অতিবাহিত করার সুবর্ণ সুযোগ এসেছে ভক্তদের সামনে। বহুল প্রতিক্ষীত এল ক্ল্যাসিকোতে এই সুযোগ থাকছে। জানা গেছে, সৌভাগ্যবান ব্যক্তি সি আর সেবেনের সঙ্গে থেকে পুরোটা সময় উপভোগ করার পাশাপাশি তার ভিআইপি অতিথি হিসেবে রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনার হাইভোল্টেজ ম্যাচ দেখার সুযোগ পাবেন। আগামী ২২ নবেম্বর মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে রিয়ালের মুখোমুখি হবে বার্সা। রিয়ালের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত হবে আকর্ষণীয় এই দ্বৈরথ। তবে রোনাল্ডোর সান্নিধ্য পাওয়া সহজ নয়। এ জন্য প্রতিদ্বন্দ্বিতা করে জিতে আসতে হবে। আর এটি হচ্ছে, আন্তর্জাতিক মানবাধিবার প্রতিষ্ঠান রেড ক্রস’কে কমপক্ষে ১০ ডলার অর্থ দিতে হবে। প্রতিযোগীদের মাঝ থেকে সেরা একজনকে বেছে নেবেন রোনাল্ডো। জয়ী ব্যক্তিই সুযোগ পাবেন রোনাল্ডোর সঙ্গে সময় কাটানোর। অফিসিয়াল টুইটার পেজে একটি ভিডিওর মাধ্যমে রোনাল্ডো নিজেই এ আহ্বান জানিয়েছেন। জানা গেছে, সৌভাগ্যবান ব্যক্তিটি রোনাল্ডোর সঙ্গে খাবার খাবেন। এরপর উপহার হিসেবে তিনবারের বর্ষসেরার অটোগ্রাফ সংবলিত ফুটবল ও জার্সি পাবেন। পরবর্তীতে সামনে থেকেই পর্তুগীজ তারকার প্রিয় হেয়ার কাট উপভোগ করবেন। সবশেষে ভিআইপি অতিথি হয়ে বার্নাব্যুতে বসেই এল ক্ল্যাসিকো ম্যাচে রোনাল্ডোর খেলা উপভোগ করবেন।

দান কার্যে বরাবরই সবার সেরা সি আর সেভেন। এ প্রমাণ তিনি অনেকবার রেখেছেন। মাস কয়েক আগে তিনি সেরা দানবীরও নির্বাচিত হন। এক্ষেত্রে মাঠের লড়াইয়ের চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির চেয়ে যোজন যোজন এগিয়ে থেকে দাতব্য কার্যক্রমে সবার সেরা হন রোনাল্ডো। যুক্তরাষ্ট্রের এক ওয়েবসাইট ‘এ্যাথলেটস গন গুড’ সম্প্রতি দাতব্য কার্যক্রম করছেন এমন কিছু খেলোয়াড়ের তালিকা প্রকাশ করে। দানশীল ক্রীড়া ব্যক্তিত্ব নির্বাচনে এ্যাথলেটিকস গন গুডের সঙ্গে একত্রে কাজ করেছে ‘ডুসামথিং ডট অরগানাইজিং’ নামের একটি প্রতিষ্ঠান। তাদের সহায়তায় মোট ২০ তারকা খেলোয়াড়কে নিয়ে তৈরি করা হয় এই তালিকা। অবাক করা ব্যাপার, ২০ জনের এই তালিকায় নেই মেসির নাম। তালিকায় তিন নম্বরে আছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়াম। পাঁচ নম্বরে আছেন ব্রাজিলের অধিনায়ক নেইমার। রাশিয়ান টেনিস সুন্দরী মারিয়া শারাপোভার অবস্থান আট নম্বরে। আর সবার শীর্ষে রোনাল্ডো।