১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্বাসিত প্রেসিডেন্ট হাদি ইয়েমেনে ফিরেছেন

অনলাইন ডেস্ক॥ সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে ইয়েমেনে ফিরেছেন দেশটির নির্বাসিত সুন্নি প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদি।

মঙ্গলবার তিনি বিমানযোগে এডেন পৌঁছান বলে বিমানবন্দরের সূত্রগুলো জানিয়েছে।

ছয়মাস সৌদি আরবে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন হাদি। ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহীরা ছয় মাস আগে এডেনের কাছাকাছি পৌঁছে গেলে সৌদি আরবে চলে যান তিনি। এর আগে হুতিরা রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ স্থান দখল করে নিয়েছিল।

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব সামরিক জোট বাহিনী হুতিদের হটিয়ে এডেনসহ দেশটির একটি উল্লেখযোগ অংশের দখল নিয়েছে, এ দাবি প্রেসিডেন্ট হাদির দেশে ফিরে আসার মাধ্যমে বেশ জোরালো হল।

এর মাধ্যমে ইয়েমেনের অন্তত একটি অংশে হাদির নেতৃত্বাধীন সরকার নিজেদের প্রসাশন ফের চালু করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। হুতি হুমকির মুখে হাদি মন্ত্রীসভার অধিকাংশ সদস্যই রিয়াদে স্বেচ্ছা নির্বাসন নিয়েছিলেন।

ইয়েমেন সরকারের এক সূত্র জানিয়েছে, ঈদ-উল-আযহা এডেনে উদযাপন করে হাদি নিউইয়র্কে চলে যাবেন, সেখানে জাতিসংঘের অধিবেশনে তার ভাষণ দেওয়ার কথা রয়েছে।

এডেন বিমানবন্দরে হাদিকে স্বাগত জানিয়েছেন তার মন্ত্রীসভার প্রধানমন্ত্রী খালেদ বাহাহ্ ও অন্যান্য মন্ত্রীরা। অন্তর্বর্তী একটি প্রশাসন প্রতিষ্ঠা করার জন্য প্রেসিডেন্টর আগে গত সপ্তাহে তারা এডেনে ফিরে এসেছেন।