২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিশোর যৌন নির্যাতনের অভিযোগ চাপা দেয়া হয়নি-নেটো

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানে কিশোরদের উপর পুলিশ আর মিলিশিয়াদের যৌন নির্যাতনের ঘটনা চেপে যেতে পেন্টাগন নির্দেশ দিয়েছিল বলে যে অভিযোগ উঠেছে, সেটি নাকচ করে দিয়েছেন একজন জ্যেষ্ঠ নেটো কমান্ডার।

জেনারেল জন ক্যাম্পবেল একটি বিবৃতিতে বলছেন, তিনি আফগানিস্তানে অনেকবার গিয়েছেন, কিন্তু এরকম কোন খবর তিনি পাননি।

কয়েকজন বেনামী সৈনিক আর ২০১২ সালে মারা যাওয়া একজন মেরিন সেনার পিতা গ্রেগরি বার্কলেকে উদ্ধৃত করে রবিবার নিউইয়র্ক টাইমস পত্রিকা একটি সংবাদ প্রকাশ করে।

গ্রেগরি বার্কলে সিনিয়র পত্রিকাটিকে বলেছেন, আমার ছেলে বলেছিল, তার ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে বিষয়টি নিয়ে মাথা না ঘামাতে বলেছিলেন, কারণ এটা তাদের সংস্কৃতির অংশ।

নিউইয়র্ক টাইমস বলছে, নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে শিশু কিশোরদের যৌন নির্যাতনের অভিযোগ আফগানিস্তানে অনেক পুরনো একটি সমস্যা। বিশেষ করে প্রত্যন্ত এলাকাগুলোয় এসব ঘটনা বেশি ঘটছে।

কিন্তু এসব বাহিনীর সদস্যদের সাথে সম্পর্ক ভালো রাখার জন্যই মার্কিন সেনাদের এ বিষয়ে কথা না বলার নির্দেশ দেয় পেন্টাগন, নিউ ইয়র্ক টাইমস লিখেছে।

কিন্তু আফগানিস্তানে যুক্তরাষ্ট্র আর মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল ক্যাম্পবেল বলছেন, আফগানিস্তানে এরকম ঘটনা ঘটেনি। যেকোনো ধরণের যৌন নির্যাতনের ঘটনায় তাদের কাছে অগ্রহণযোগ্য বলেও তিনি জানান।

আফগান সরকারও শিশুদের উপর যৌন নির্যাতনের কোন ঘটনা মেনে নেবে না বলে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির বরাত দিয়ে জানান। সূত্র-বিবিসি।