২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘কোরবানির ৪৮ ঘণ্টার মধ্যে রাজধানী হবে পরিচ্ছন্ন’

স্টাফ রিপোর্টার ॥ কোরবানির পর ৩০ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের লক্ষ্য নিয়ে কাজ করবে ঢাকার দুই সিটি কর্পোরেশন। ৪৮ ঘণ্টার মধ্যে নগরী হবে পরিচ্ছন্ন। মঙ্গলবার দুই সিটি কর্পোরেশনের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। এদিকে বর্জ্য অপসারণে দুই সিটির পক্ষ থেকে নগরবাসীর মধ্যে আড়াই লাখ গারবেজ ব্যাগ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। দুই সিটি মিলিয়ে কোরবানির জন্য ৫৩৫টি স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে।

কোরবানির পশু জবাইয়ে পর বর্জ্য পরিষ্কার করতে ৩০ ঘণ্টার টার্গেট নিয়ে কাজ করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। মঙ্গলবার দুপুরে মহাখালী কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান উত্তরের মেয়র আনিসুল হক। তিনি জানান, ৩০ ঘণ্টার মধ্যে ঢাকা শহরকে পরিছন্ন করা হবে। এ লক্ষ্যে ৩৪০ পরিচ্ছন্নকর্মী ও ৫৭টি ট্রাক প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে যারা কোরবানি দেবেন তাদের সার্বিক সহযোগিতা করা হবে উল্লেখ করে আনিসুল হক বলেন, ২৭৯টি পয়েন্টে কোরবানির ব্যবস্থা করা হয়েছে। পয়েন্টগুলোতে ইমাম ও কসাই প্রস্তুত রাখা হবে। ঢাকা সিটিকে পরিষ্কার রাখতে নগরবাসীর সহযোগিতা চান নির্বাচিত মেয়র।

কোরবানির পশুর বর্জ্য পরিষ্কারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে ৫টি অঞ্চলে ভাগ করা হয়েছে। এসব অঞ্চলে বর্জ্য থাকলে নির্ধারিত নম্বরে ফোন করতে বলা হয়েছে। উত্তরা, কুড়িল, খিলক্ষেত, টানপাড়া, জোয়ার সাহারা, আজমপুর, আব্দুল্লাহপুর এলাকা- ০১৭১৭১০২০২৫; মিরপুর-১ থেকে ১৪, পল্লবী, এলাকা- ০১৭১১০৫৭৭৪৭৪; গুলশান, বনানী, বাড্ডা, নর্দ্দা, নাখালপাড়া, মগবাজার, রামপুরা- ০১৯২৩১১৩৬৩৬; শেওরাপাড়া, কল্যাণপুর, দারুসসালাম এলাকার জন্য- ০১৭১২৫৮৪০৮৬; কাওয়ান বাজার, ফার্মগেট, মনিপুরীপাড়া, লালমাটিয়া ও মোহাম্মদপুর এলাকার বাসিন্দাদের ০১৭১১৩১৩২৮৯ নাম্বারে ফোন করতে বলা হয়েছে।