২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দাপুটে জয়ে চতুর্থ পর্বে ম্যানসিটি

স্পোর্টস রিপোর্টার ॥ দাপুটে জয়ে ঐতিহ্যবাহী ইংলিশ লীগ কাপের (ক্যাপিটাল ওয়ান কাপ) চতুর্থ পর্বে নাম লিখিয়েছে ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার রাতে তৃতীয় পর্বের ম্যাচে ম্যানসিটি ৪-১ গোলের বড় ব্যবধানে পরাজিত করে স্বাগতিক সান্ডারল্যান্ডকে।

সিটির হয়ে গোল করেন আর্জেন্টাইন তারকা সার্জিও এ্যাগুয়েরো রেকর্ড গড়ে দলভুক্ত হওয়া কেভিন ডি ব্রুইনে ও আরেক নবাগত তারকা রাহিম স্টার্লিং। অপর গোলটি আসে ভিটো ম্যানোনের আত্মঘাতীর সৌজন্যে। সান্ডারল্যান্ডের হয়ে সান্ত¡নাসূচক একমাত্র গোলটি করেন ওলা টয়ভোনেন।

স্টেডিয়াম অব লাইটে ম্যাচের শুরু থেকেই স্বাগতিক সান্ডারল্যান্ডের উপর চড়াও হয়ে খেলতে থাকে অতিথি ম্যানসিটি। ইংলিশ প্রিমিয়ার লীগের সর্বশেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের কাছে ২-১ গোলের হারের জ্বালা সঙ্গী করেই মাঠে নেমেছিল ম্যানুয়েল পেলেগ্রিনির দল। সেই জ্বালা জুড়াতে বেশি সময় নেয়নি সফরকারীরা। ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় সিটি। ডি বক্সের মধ্যে স্প্যানিশ ফুটবলার জেসুস নাভাসকে সান্ডারল্যান্ডের প্যাট্রিক ফন আনহোল্ট ফাউল করলে পেনাল্টি পায় সিটি। স্পট কিক থেকে গোল করেন আর্জেন্টাইন স্ট্রাইকার এ্যাগুয়েরো। ২৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ডি ব্রুইনে। ডি বক্সের মধ্যে স্টার্লিংয়ের সঙ্গে বল দেয়া নেয়া করে গোলটি করেন বেলজিয়ামের এই মিডফিল্ডার। ৩৩তম মিনিটে উপহার গোল পায় সিটি। স্টার্লিংয়ের একটি শট পোস্টে লেগে ফিরে গোলরক্ষক মানোনের গায়ে লেগে জালে জড়ায়। তিন মিনিট পরই দলকে ৪-০ গোলে এগিয়ে নেন স্টার্লিং। এই গোলেও অবদান ছিল ডি ব্রুইনে। ডি বক্সের মুখে ইংলিশ সতীর্থকে বল বাড়ান তিনি। দরুণ শটে লক্ষ্যভেদ করেন স্টার্লিং।

প্রথমার্ধেই চার গোলে এগিয়ে গিয়ে আরও বড় ব্যবধানে জেতার সম্ভাবনা জেগেছিল সিটির। তবে বিরতির পর স্বাগতিক রক্ষণ দৃঢ়তার পরিচয় দেয়। এই অর্ধে একটি গোলও হজম করেনি তারা। উল্টো ৮৩ মিনিটে ডিয়ান্ড্রে ইয়েডিনের ক্রসে ডি বক্সের মধ্যে থেকে হেড করে ব্যবধান কমান টয়ভোনেন। ম্যাচ শেষে দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন সিটি কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। তিনি বলেন, আমরা ভাল খেলেছি। বিশেষ করে প্রথমার্ধে। তিনি আরও বলেন, ৪-০ গোলে এগিয়ে যাওয়ার পর দল কিছুটা কৌশলী ফুটবল খেলেছে। তবে আমি দলের সার্বিক পারফর্মেন্সে তৃপ্ত। চ্যাম্পিয়ন্স লীগ ও প্রিমিয়ার লীগে টানা দুই হারের পর এই জয় গুরুত্বপূর্ণ।

এবারের ইপিএলে রীতিমতো উড়ছিল ম্যানসিটি। কিন্তু কদিন আগে তাদের মাটিতে নামিয়েছে ওয়েস্টহ্যাম। এর আগে চ্যাম্পিয়ন্স লীগের শুরুটাও ভাল হয়নি তাদের। ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের কাছে হার মানে ২-১ গোলে। এই দুই হারের বেদনা সঙ্গী করেই লীগ কাপে মাঠে নামে পেলেগ্রিনির দল। সহজ জয়ে সেই বেদনা অনেকটাই কাটিয়ে উঠেছে সিটি।

পরশু রাতে তৃতীয় পর্বের অন্য ম্যাচে এ্যাস্টন ভিলা ১-০ গোলে বার্মিংহামকে, স্টোক সিটি একই ব্যবধানে ফুলহ্যামকে, হাল সিটিও একই ব্যবধানে সোয়ানসি সিটিকে, এভারটন ২-১ গোলে রিডিংকে ও মিডলসবরো ৩-০ গোলে পরাজিত করে ওলভসকে। বুধবার রাতে এই আসরের তৃতীয় পর্বের ম্যাচ খেলেছে চার পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটে, চেলসি, আর্সেনাল ও লিভারপুল।