২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • মিলানের কষ্টার্জিত জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরি এ লীগে জয় পেয়েছে এসি মিলান। মঙ্গলবার তারা ৩-২ গোলে উদিনেসকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিজেদের করে নিয়েছে। প্রথমার্ধ শেষে তিন গোলে এগিয়ে থাকলেও অনেকটা কষ্টার্জিত জয় নিয়েই মাঠ ছাড়েন বালোতেল্লি­মন্তোলিভোরা। প্রতিপক্ষের মাঠে এদিন ম্যাচ শুরুর ৫ মিনিটেই মারিও বালোতেল্লির গোলে এগিয়ে যায় মিলান। এর পাঁচ মিনিট পর ইতালিয়ান মিডফিল্ডার রিকার্ডো মন্তোলিভোর পাসে ব্যবধান দ্বিগুণ করেন তারই স্বদেশী জিয়াকোমো বোনাভেঞ্চুরা। প্রথমার্ধের যোগ করা সময়ে মিলানকে ৩-০ গোলে এগিয়ে দেন কলম্বিয়ান রক্ষণসৈনিক ক্রিস্টিয়ান জাপাতা।

দ্বিতীয়ার্ধে অনেকটা নির্ভার হয়েই মাঠে নামে মিলান। কিন্তু ম্যাচে ফিরতে মরিয়া উদিনেস গোল পরিশোধ করতে খুব একটা সময় নেয়নি। ম্যাচের ৫১ মিনিটে স্বাগতিকদের হয়ে গোলের সূচনা করেন ঘানাইয়ান মিডফিল্ডার ইমানুয়েল বাদু। এর সাত মিনিট পর স্ট্রাইকার ডুভান জাপাতা স্কোরলাইন ৩-২ করেন। কিন্তু নির্ধারিত সময়ের আগে আর কোন গোলের দেখা পায়নি দু’দলের কেউই। পুরো ম্যাচে বল দখলের লড়াইসহ আক্রমণাত্মক ফুটবল কৌশলে উভয়দলই ছিল সমানে সমান। ম্যাচের প্রথমার্ধে মিলান দাপট দেখালেও পরবর্তীতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা।

মুমিনুলরা এগিয়ে

৫৯ রানে

ভারত ‘এ’ দলের বিরুদ্ধে তিন দিনের ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমদিনে ৫ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ ‘এ’ দল। দ্বিতীয় দিনে মহিশুরে কর্ণাটকের বিপক্ষে ৫৯ রানে এগিয়ে গেছে মুমিনুলরা। তিনদিনের ম্যাচের প্রথম দিনে প্রথম ইনিংসে ১৫৮ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ ‘এ’ দল। প্রথম ইনিংসে কর্ণাটক শিশির ভাবানের ৮৮ রানে ১০ উইকেট হারিয়ে ২৮৭ রান করে। বাংলাদেশ ‘এ’ দল থেকে ১২৯ রানে এগিয়ে যায়। দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে এনামুল হক বিজয়ের ৮৯ রানে ৩ উইকেটে ১৮৮ রান করে বাংলাদেশ ‘এ’ দল। এগিয়েও যায়। আজ ম্যাচের তৃতীয় ও শেষদিনে ৩৭ রান করা লিটন কুমার দাস ও ২৪ রান করা সৌম্য সরকার ব্যাট হাতে নামবেন। ম্যাচটি ড্র’র পথেই এগিয়ে যাচ্ছে।

আশা ছিল, ভারত সফরে গিয়ে সব ম্যাচ জেতার। সেই আশা প্রকাশও করেছিলেন অধিনায়ক মুমিনুল হক। অথচ শুরুতেই ধাক্কা খেয়েছে মুমিনুল হকের বাংলাদেশ ‘এ’ দল। ভারত ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ ‘এ’ দল। সেই ধাক্কা কর্ণাটকের বিপক্ষে প্রথম ইনিংসেও সামাল দিতে পারেননি মুমিনুল, নাসিররা। অবশেষে দ্বিতীয় ইনিংসে গিয়ে ঘুরে দাঁড়িয়েছেন।

ভারত ‘এ’ দলের বিপক্ষে ২৭ সেপ্টেম্বর থেকে তিনদিনের ম্যাচ খেলতে নামার আগে প্রথমদিনেই বেহাল দশায় পড়ে গিয়েছিল বাংলাদেশ ‘এ’ দল। ১৫৮ রানেই প্রথম ইনিংস গুটিয়ে যায়। রঞ্জি ট্রফির চ্যাম্পিয়ন দল কর্ণাটক ৪৯ ওভারে ৬ উইকেটে ১৬৩ রান করে প্রথমদিনে ৫ রানে এগিয়ে ছিল। ব্যাটিং নিয়ে সমস্যা তিনদিনের ম্যাচের প্রথম ইনিংসে রয়ে গিয়েছিল। প্রথম ইনিংসে ১৫৮ রানেই অলআউট হয়ে গেছে মুমিনুলরা। শুভগত হোম (৫৫) ও লিটন কুমার দাস (৫০) অর্ধশতক করতে পেরেছেন। অন্যদের মধ্যে শুধু সাকলায়েন সজিব (১৫*) দুই অংকের ঘরে পৌঁছাতে পেরেছেন! ওপেনার এনামুল হক বিজয় (৫), রনি তালুকদার (০), মুমিনুল হক (১), সৌম্য সরকার (০), নাসির হোসেন (৮), কামরুল ইসলাম রাব্বি (৮), জুবায়ের হোসেন (৪), আল আমিন (৫) ব্যর্থ হয়েছেন। কী বেহাল দশা। এক পেসার প্রাসীদ কৃষ্ণাই (৫/৪৯) ডুবিয়ে দিয়েছেন। বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে ৩৮.৪ ওভার খেলতে পেরেছিল।

কর্ণাটকও বিপদের মধ্যে পড়েছিল। বাংলাদেশ ‘এ’ দলকে ধসিয়ে দেন এক পেসার। আর কর্ণাটক দলকে বিপদের মধ্যে রাখেন বাংলাদেশ ‘এ’ দলের দুই স্পিনার-শুভগত হোম (৩/২৯) ও সাকলায়েন সজিব (৩/৪৮)। তবে প্রথমদিনে স্বাগতিক দলকে অলআউট করা যায়নি। প্রথমদিন শেষে স্বাগতিকরাই এগিয়ে রয়েছে। তবে এরইমধ্যে ৬ উইকেট শিকার করে নেয়া গেছে। বাংলাদেশ ‘এ’ দলের ৭৬ রানে ৬ উইকেটের পতন ঘটেছে। সেখানে ১০০ রানে গিয়ে কর্ণাটকের ৬ উইকেট পড়েছে। শিশির ভাবানে ৫৫ রান করে ব্যাট করছিলেন। দ্বিতীয় দিনে গিয়ে ২৮৭ রানের বেশি করতে পারেনি স্বাগতিক দল।

গোল খরা কাটালেন ইব্রাহিমোভিচ

স্পোর্টস রিপোর্টার ॥ গত মে মাসে গুইনগ্যাম্পের বিপক্ষে ৬-০ গোলের বড় জয় পেয়েছিল জ¬াতানা ইব্রাহিমোভিচের প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এর পরের তিন মাস নিষ্প্রভ ছিলেন সুইডেনের এই তারকা ফুটবলার। নতুন মৌসুমেও ছিলেন নিজের ছায়া। অবশেষে মৌসুমের প্রথম গোলের দেখা পেলেন জ¬াতান ইব্রাহিমোভিচ। প্রতিপক্ষ সেই গুইনগ্যাম্পই। মঙ্গলবার সুইডিশ তারকার নেতৃত্বেই ফ্রেঞ্চ লীগ ওয়ানে পিএসজি ৩-০ গোলে উড়িয়ে দেয় গুইনগ্যাম্পকে। এর ফলে লীগেও সাত ম্যাচে অপরাজিত তারা। সেই সঙ্গে পয়েন্ট টেবিলে শীর্ষস্থানটাও সুসংহত করল ফ্রেঞ্চ লীগ ওয়ানের বর্তমান চ্যাম্পিয়নরা। গুইনগ্যাম্পের বিপক্ষে মাঠে নামার আগের দুই ম্যাচেই ড্র করেছিল পিএসজি। যে কারণে মঙ্গলবার ড্রয়ের হতাশা ভুলে জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়েই মাঠে নামে পিএসজি। নিজেদের মাঠে শুরুটাও করেন দারুণভাবে। ম্যাচ শুরুর ১৮ মিনিটেই স্বাগতিকদের এগিয়ে দেন আর্জেন্টাইন মিডফিল্ডার জাভিয়ের পাস্তোরে। আর এই গোলের কারিগর ছিলেন অধিনায়ক ইব্রাহিমোভিচ নিজেই। আর পাস্তোরের গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। ম্যাচের দ্বিতীয়ার্ধেও দুর্দান্ত খেলতে থাকে লরেন্ট ব্লাঙ্কের শিষ্যরা। তার ফলাফলও পেয়ে যায় ইব্রা-কাভানি-ডি মারিয়ারা। দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে লীগের প্রথম গোল আদায় করে নেন এ্যাঞ্জেল ডি মারিয়া। চলতি মৌসুমেই ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড থেকে পিএসজিতে নতুন করে ঠিকানা গড়েন ডি মারিয়া। কিন্তু নিজেকে মেলে ধরার সুযোগ পাচ্ছিলেন না ২৭ বছর বয়সী এই এ্যাট্রাকিং মিডফিল্ডার। গত সপ্তাহেই উয়েফা চ্যাম্পিয়নস লীগে পিএসজির জার্সিতে অভিষেক গোল করেই নিজের জাত চেনান তিনি। ইউরোপ সেরার লড়াইয়ে গোল করার পর এবার লীগেও পেলেন কাক্সিক্ষত সেই মুহূর্তের দেখা। ফ্রেঞ্চ লীগ ওয়ানে প্রথম গোল করে রোমাঞ্চিত সাবেক রিয়ালের এই তারকা ফুটবলার। আর গুইনগ্যাম্পের বিপক্ষে শেষ পেরেকটি ঠুকে দেন পিএসজির অধিনায়ক জ¬াতান ইব্রাহিমোভিচ। নির্ধারিত সময়ের সাত মিনিট আগে বহুল কাক্সিক্ষত গোলের দেখা পান ক্লাবটির সেরা তারকা ইব্রা। আর এই গোলের সহায়তা করেন ডি মারিয়া। নতুন মৌসুমে লীগের প্রথম গোল করতে পেরে উচ্ছ্বসিত ৩৩ বছর বয়সী ইব্রাহিমোভিচ। তবে চার মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য এই সুইডিশ স্ট্রাইকারের। পেনাল্টি থেকে গোল বঞ্চিত হন তিনি। তবে পেনাল্টি মিস করলেও ম্যাচ শেষে প্রত্যাশিত সহজ জয়ের তৃপ্তি নিয়েই মাঠ ছাড়েন কাভানি-ইব্রা-মাতুইদিরা। তবে এদিন স্বাগতিকদের বিপক্ষে কোন পাত্তাই পায়নি গুইনগ্যাম্প। পুরো ম্যাচেই গোল পরিশোধ করার মতো নিশ্চিত কোন সুযোগ তৈরি করতে পারেনি তারা। যে কারণে বড় ব্যবধানের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। লীগে জয়ের ধারা অব্যাহত রাখতে পেরে সন্তুষ্ট পিএসজির কোচ লরেন্ট ব্লাঙ্ক। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রথমার্ধে গুইনগ্যাম্প চেষ্টা করেছে তাদের সেরাটা দিতে। তারপরও আমাদের কিছু সুযোগ ছিল। তবে দ্বিতীয়ার্ধে আমাদেরই বেশি সুযোগ তৈরি হয়।’ দলের সেরা তারকা ইব্রার পারফর্মেন্সেও তৃপ্ত পিএসজির কোচ। তার মতে, ‘ম্যাপে তার পূর্ণ মনোযোগ ছিল। তবে দ্বিতীয়ার্ধে অনেক ভাল খেলেছে সে। রেমিসের বিপক্ষে সে যেমন খেলেছে তার চেয়েও আজ বেশি ভাল পারফর্মেন্স উপহার দিয়েছে।’

নির্বাচিত সংবাদ