২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানী আগামী এক সপ্তাহ থাকবে তিন স্তরের নিরাপত্তায়

  • জাতীয় ঈদগাহ ময়দানে ভিভিআইপি ও ভিআইপিদের গাড়ি প্রবেশ এবং পার্কিং ব্যবস্থা

স্টাফ রিপোর্টার ॥ আগামী এক সপ্তাহ রাজধানীতে থাকছে তিন স্তরের নিরাপত্তা। বিশেষ নিরাপত্তা বলয়ের মধ্যে রাখা হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান ও সব গুরুত্বপূর্ণ স্থাপনা। সকাল আটটায় জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের নামাজের প্রথম জামাত অনুষ্ঠিত হবে। এজন্য ঈদগাহ ময়দানের আশপাশে যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জাতীয় ঈদগাহ ময়দানের আশপাশের এলাকায় পার্কিংয়ের স্থান নির্ধারিত করা হয়েছে। অন্যদিকে যানজট এড়াতে কোরবানির পশুর চামড়াবাহী যানবাহনকে নির্দিষ্ট রাস্তায় চলাচল করতে নির্দেশ দিয়েছে ডিএমপি।

ঢাকা মহানগর পুলিশ জানায়, ঈদের সময় রাজধানী অনেকটাই ফাঁকা হয়ে পড়ে। এ সময় চুরি-ডাকাতি বা ছিনতাইয়ের ঘটনা ঘটতে পারে। এছাড়া কোরবানির পশুর চামড়া নিয়ে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীতে এবারের নিরাপত্তা ব্যবস্থা থাকছে কঠোর। বিশেষ নিরাপত্তা থাকছে জাতীয় ঈদগাহ ময়দান ও আশপাশের এলাকায়। ঈদগাহ ময়দানের প্রবেশপথগুলোতে বসানো হচ্ছে আর্চওয়ে মেটাল ডিটেক্টর। এছাড়াও ঈদগাহ ময়দানসহ আপশাশে বসানো হয়েছে অসংখ্য সিসি ক্যামেরা।

রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি, কূটনীতিক, উর্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা, নগরীর বিশিষ্ট ব্যক্তিসহ সর্বস্তরের মুসল্লিরা নামাজে অংশ নিচ্ছেন। এজন্য নিরাপত্তা জোরদারের পাশাপাশি যানবাহন চলাচল ও পার্কিংয়ের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ঈদগাহ মাঠ ও তার আশপাশের এলাকা বম্ব ডিসপোজাল ইউনিট দিয়ে তল্লাশি চালানো হবে। ময়দানের চারদিকে থাকা উঁচু ভবনগুলোতে ওয়াচ টাওয়ার বসছে। পুলিশ ও র‌্যাবের তরফ থেকে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। এসব এলাকায় যানবাহন ও জনসাধারণকে তল্লাশি চালাতে একাধিক চেকপোস্ট বসানো হচ্ছে।

ভিভিআইপি ও ভিআইপিদের গাড়ি প্রবেশ ও পার্কিং এলাকা ॥ সকাল ছয়টা থেকে দুপুর বারোটা পর্যন্ত জাতীয় ঈদগাহ ময়দানের আশপাশের নিম্নবর্ণিত স্থানসমূহ পার্কিং এলাকা হিসেবে নির্ধারণ করা হয়েছে। জাতীয় ঈদগাহ ময়দানের নিকটবর্তী নির্ধারিত পার্কিংয়ে শুধুমাত্র ভিভিআইপি ও ভিআইপিদের গাড়িগুলো মৎস্য ভবন হয়ে প্রবেশ করবে।

জাতীয় ঈদগাহ ময়দানের দক্ষিণ-পশ্চিমাংশে সুপ্রীমকোর্টের অভ্যন্তরে গোল চত্বরের কাছে রাষ্ট্রপতির গাড়িবহর (ভিভিআইপি এ্যালাইটিংয়ের পশ্চিম পার্শ্ব)। সুপ্রীমকোর্টের ভেতরে দক্ষিণ-পশ্চিম কর্নারে (মাজারসংলগ্ন উত্তর পার্শ্বে) বিচারপতিদের গাড়ি পার্কিং। জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান গেটের উত্তর-পশ্চিম দিকে মন্ত্রিপরিষদ সদস্যসহ ভিআইপিদের গাড়ি পার্কিং। গণপূর্ত ভবনের আঙ্গিনা ও অভ্যন্তরে সরকারী কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গের গাড়ি পার্কিং।

সাধারণ গাড়ি চলাচল ও পার্কিং ॥ জিরো পয়েন্ট ও ইউবিএল ক্রসিংয়ের (মুক্তাঙ্গন) উভয় পার্শ্ব, দোয়েল চত্বরের দক্ষিণ-পশ্চিম-উত্তর পার্শ্ব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল থেকে বঙ্গবাজার হকার্স মার্কেট ক্রসিং পর্যন্ত রাস্তার উভয় পার্শ্ব, মৎস্য ভবন ক্রসিংয়ের পূর্ব দিকে কার্পেট গলি রোড ক্রর্সিং পর্যন্ত রাস্তার উভয় পার্শ্ব।

এছাড়া অন্যান্যের গাড়ি এবং বাণিজ্যিক যানবাহনসমূহ সরকারী কর্মচারী হাসপাতাল মোড়-প্রেসক্লাব লিংক রোড-পররাষ্ট্র মন্ত্রণালয়ের পেছনের গলি-সাব কন্ট্রোলরুম গ্যাপ-ইউবিএল ক্রসিং-দোয়েল চত্বর ক্রসিং-মৎস্য ভবন ক্রসিংয়ে স্থাপিত ব্যারিকেডের বাইরে পার্কিং ও চলাচল করবে।

চামড়াবাহী যানবাহন চলাচল ॥ যানজট এড়াতে কোরবানির পশুর চামড়াবাহী যানবাহন আগামী ২৫ সেপ্টেম্বর দুপুর বারোটা থেকে ২৭ সেপ্টেম্বর সন্ধ্যা ছয়টা পর্যন্ত নিম্নবর্ণিত রাস্তা দিয়ে চলাচল করার নির্দেশ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

প্রবেশ ॥ দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আগত চামড়াবাহী যানবাহন গাবতলী থেকে বেড়িবাঁধ হয়ে নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে নবাবগঞ্জ রোড হয়ে বটতলা ক্রসিং দিয়ে শেরেবাংলা রোড ধরে ট্যানারিশিল্প এলাকায় ঢুকবে।

চট্টগ্রাম ও সিলেট জেলা থেকে আসা চামড়াবাহী যানবাহন পলাশী ও আজিমপুর ক্রসিং থেকে বিজিবি সিনেমা হলের পাশ দিয়ে পিলখানা রোড ধরে চামড়াশিল্প এলাকায় প্রবেশ করবে।

অন্যান্য ক্ষেত্রে আগত পশুর চামড়াবাহী যানবাহন জিগাতলা ক্রসিং দিয়ে জিগাতলা কাঁচাবাজার হয়ে হাজারীবাগ ট্যানারিশিল্প এলাকায় প্রবেশ করবে।

পোস্তা এলাকার পশুর চামড়ার মার্কেটগামী যানবাহন ঢাকেশ্বরী রোড দিয়ে লালবাগ চৌরাস্তা হয়ে শায়েস্তা খান রোড ধরে ঢুকবে।

বহির্গমন ॥ ট্যানারিশিল্প এলাকায় আসা যানবাহন মাল খালাস করে কালুনগর রোড অথবা রায়েরবাজার টালি অফিসসংলগ্ন রাস্তা দিয়ে বেড়িবাঁধ হয়ে গন্তব্যে যাবে।

পোস্তা এলাকার চামড়া মার্কেট থেকে বহির্গামী যানবাহন ওয়াটার ওয়ার্কস রোড ধরে চকবাজার ক্রসিং জেলখানার পাশ দিয়ে নাজিমউদ্দিন রোড হয়ে চানখাঁরপুল ক্রসিং দিয়ে বেরিয়ে আসবে।

ওয়াটার ওয়ার্কস রোড থেকে আলীরবাগ ঘাট ইসলামবাগ দিয়ে বেরিয়ে আসবে।

এই মাত্রা পাওয়া