১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইমপ্রেস টেলিফিল্মের দুই চলচ্চিত্রের প্রিমিয়ার

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ঈদ-উল-আযহায় মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের দুই চলচ্চিত্র। ছবি দুটি হলোÑ শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘প্রার্থনা’ এবং আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’। চলচ্চিত্র দুটির মুক্তি উপলক্ষে বসুন্ধরা সিটি স্টার সিনেপ্লেক্সে বুধবার দুপুরে এক প্রিমিয়ার শো হয়। এতে উপস্থিত ছিলেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ছবি দুটির পরিচালক শাহরিয়ার নাজিম জয় ও আশরাফ শিশির প্রমুখ। ‘প্রার্থনা’ চলচ্চিত্রটিতে দেখা যায়, মা-বাবা জীবিত থেকেও তাদের স্নেহ-মমতা থেকে বঞ্চিত শিশু প্রার্থনা। যার দিন কাটে মা-বাবার ভালবাসা ছাড়া। সঙ্গী তার সমবয়সী আরেকটি মেয়ে যার নাম সাধনা। পিতা-মাতার ব্যস্ততা, নগরজীবনের স্ট্যাটাস যুদ্ধে মা-বাবার সম্পর্কের টানাপোড়নের বলি হয় প্রার্থনা। কাজের মেয়ে সাধনা আর অসহায় বৃদ্ধা প্রার্থনার দাদি। গল্প আদায় নানান কারণে সাধনাকে টর্চারের মধ্য দিয়ে। যে টর্চার সাধনাকে এক সময় মৃত্যুর দিকে ঠেলে দেয়। এই মৃত্যুর আঘাতে প্রার্থনার শিশুমন প্রতিবাদী হয়ে ওঠে। ভাগ্যের নির্মম পরিহাস, প্রার্থনাকে পাঠিয়ে দেয়া হয় দার্জিলিং-এর বোডিং-এ। সেখানে থেকে বড় হয় প্রার্থনা। প্রার্থনা বড় হয়ে তার জীবনের গল্প লেখে, যে গল্প সারা দুনিয়ার মানুষের হৃদয় ছুঁয়ে যায়। তার এই বই ম্যান বুকার পুরস্কার পায়। কিন্তু প্রার্থনা কারও মুখোমুখি হতে চায় না। এমনকি যে বই লিখে সে স্বীকৃতি পেয়েছে তাও না। আকুলতার পুরোটাই তার হারানো শৈশব আর শৈশবের সাথী সাধনাকে ঘিরে। ‘প্রার্থনা’ চলচ্চিত্রটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন শাহরিয়ার নাজিম জয়। অভিনয় করেছেন যারা যাবির, প্রমিয়া রহমান, শাহরিয়ার নাজিম জয়, মৌসুমী নাগ, কল্যাণ কোরাইয়া, রাসেদা আক্তার, লিনা আহমেদ, ডাঃ এজাজ, নওশিন নাহরিন, তৌকীর আহমেদ প্রমুখ।

শিশুতোষ চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’। সরকারী অনুদানের এই চলচ্চিত্রটি নির্মাণ করেছেন আশরাফ শিশির। এই চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে দুই ভাই এবং তাদের মায়ের গল্প। গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ্যবান হয়ে ওঠার গল্প। তারা প্রচ- দারিদ্র্যের মধ্যে কীভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছে সেই গল্পগাঁথা, যে গাড়িকে কেউ কোনদিন হারাতে পারেনি সেই গল্প ‘গাড়িওয়ালা’। রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীর মধ্যে রয়েছে মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও রুদ্ধ।

ঈদ-উল-আযহা উপলক্ষে জাদুঘরের বিশেষ আয়োজন ॥ এবার ঈদ-উল-আযহার পরের দিন ২৬ সেপ্টেম্বর জাতীয় জাদুঘর খোলা থাকবে। জাদুঘর সূত্রে জানা যায়, এই দিন প্রতিবন্ধী, শিশু-কিশোর ও শিক্ষার্থীরা বিনা টিকিটে জাদুঘরের গ্যালারি পরিদর্শন করতে পারবে। শিশু-কিশোরদের বিনোদনের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর ও সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা জাদুঘরে একযোগে ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ৩ দিন চলচ্চিত্র প্রদর্শন করা হবে।