২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুপ্তচরবৃত্তির অভিযোগ চীনে মার্কিন নাগরিক গ্রেফতার

চীনে গোয়েন্দাবৃত্তির জন্য অভিযুক্ত এক আমেরিকান নারী ব্যবসায়ীকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয়েছে। তার স্বামী ও পরিবারের আইনজীবী মঙ্গলবার বলেছেন, প্রেসিডেন্ট শি জিনপিং যুক্তরাষ্ট্রে সফরে যাওয়ার মাত্র দু’দিন আগে গ্রেফতার ঘটনা সফরের প্রত্যাশাকে নিষ্প্রভ করে দিয়েছে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের।

রাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা ব্যবসায়ী নারী ফ্যান ফ্যান জিলিসকে প্রায় ছয় মাস আগে গোপনে আটক করেন। আটকের সময় তিনি চীনের দক্ষিণাঞ্চলে হিউস্টনের কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন। কিন্তু তার স্বামী তাকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতারের সংবাদ শোনার পর এবং এ বিষয়ে কথা বলার সিদ্ধান্ত নেয়ার পর সোমবারের আগ পর্যন্ত তার বিরুদ্ধে এ মামলা সম্পর্কে কোন রিপোর্ট প্রকাশিত হয়নি। তিনি তার স্ত্রীর বিরুদ্ধে নানা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, একজন কনসালট্যান্ট হিসেবে তিনি গোয়েন্দা তৎপরতায় জড়িত হতে পারেন না।

ফ্যান ফ্যান জিলিসের স্বামী জেফ জিলিস বলেছেন, প্রেসিডেন্ট জিয়ের সিয়াটেল পৌঁছবার দু’দিন আগে রবিবার তিনি তার স্ত্রীকে গ্রেফতারের সংবাদ পান। প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফরের সঙ্গে গ্রেফতারের ঘটনা যুগপৎ বলে মনে হয়।

কিন্তু তিনি বলেন, তিনি আশা করেন কয়েক মাস ফ্যান জিলিসকে গোপনে আটক রাখার পর তার মুক্তির জন্য ওবামা প্রশাসনের জন্য এক সুযোগ এনে দেবে জিয়ের এ সফর।