২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পটুয়াখালীতে সংরক্ষিত বনাঞ্চলের কাঠসহ ট্রলার আটক

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী ॥ পটুয়াখালীর বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধ ভাবে কাটা বিপুল পরিমান গাছসহ দুটি ট্রলার জব্দ করেছে পটুয়াখালী সদর থানা পুলিশ। শুক্রবার রাতে লাউকাঠীন নদী থেকে এসব কাঠ জব্দ করা হয়।

পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তারিকুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে জেলার বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চল থেকে কাটা বিপুল পরিমান কাঠ পাচার কালে লাউকাঠী নদীতে অভিজান চালিয়ে পুলিশ তা জব্দ করে। কাঠ জব্দ করার সময় স্থানীয় নিজাম তার গাছ বলে দাবী করলেও রোববার দুপুর পর্যন্ত ওই গাছের পক্ষে বন বিভাগ কোন কাগজ পত্র দেখাতে পারেনি।

এদিকে শুক্রবার রাতে গাছ আটক করার পর বন বিভাগ এসব গাছ বৈধ বলে দাবী করলেও এর পক্ষে গাছ কাটার ওয়ার্ক অর্ডার, টিপি (চলাচল পাশ) ও সরকারীকোশাগারে জামকৃত টাকার জমা রশিদ দেখাতে পারেনি।

তবে রোববার দিনভর বন বিভাগ অফিসে জব্দকৃত গাছের বিপরিতে ওয়ার্ক অর্ডার, টিপি চালানসহ প্রয়োজনীয় কাগজপত্র তৈরীর করার জন্য দপ্তরের বেশ কয়েক জনকে দৌড় ঝাপ করতে দেখা গেছে। এ ছাড়া নিজামসহ অনেকেই দেখা গেছে অফিসের বারান্দায় ব্যস্ত থাকতে।

এ ঘটনার সাথে বন বিভাগের একটি গ্রুপ জড়িত আছে বলেও একটি সূত্র নিশ্চিত করেছে। জানাযায় দীর্ঘ দিন বন বিভাগের কিছু অশাধু কর্মকর্তা ও কর্মচারীরা রাজনৈতিক নেতাদের ছত্র ছায়ায় জেলার বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধ ভাবে গাছ কেটে তা চোরাই পথে বিক্রি করে আসছিলো।

এ বিষয়ে পটুয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দো জানান, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তদন্ত শেষে আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে।