১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

সিরিয়া প্রশ্নে মানবতা হারিয়ে ফেলেছে বিশ্ব ॥ মালালা

সিরিয়া প্রশ্নে মানবতা হারিয়ে ফেলেছে বিশ্ব ॥ মালালা

নোবেল পুরস্কারে ভূষিত মালালা ইউসুফ জাই সিরিয়ার জন্য আরও কিছু করতে শুক্রবার বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সাগরে ডুবে একটি শিশুর মৃত্যুতে বোঝা যায়, বিশ্বের মানুষ মানবতা থেকে দূরে সরে গেছে। খবর এএফপির।

১৮ বছর বয়স্ক মালালা বলেন, তিনি সিরিয়া ও ইরাকে মেয়েদের ওপর চরমপন্থীদের নির্যাতন দেখে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন এবং সংবাদ দেখা বন্ধ করে দেন। কিন্তু তিনি তুর্কি সৈকতে ভেসে যাওয়া সিরীয় শিশু আইলান কুর্দির মৃতদেহের ছবি দেখে তা মন থেকে সরাতে পারছেন না। এ ছবি ইউরোপ অভিমুখী শরণার্থীদের যাত্রার ঝুঁকির প্রতীক হয়ে রয়েছে। তিনি জাতিসংঘে সাংবাদিকদের বলেন, আমরা যেদিন মানবতা হারিয়ে ফেলেছিলাম, একটি শিশুকে সেদিন স্বাগত জানানো হয়নি কোথাও। মালালা বলেন, যে সকল শরণার্থীর জন্য এখন আরও সহায়-সহযোগিতার প্রয়োজন এবং যাদের বেঁচে থাকার অধিকার রয়েছে তাদের প্রতি মানুষের এখন আন্তরিক হয়ে তাদের দেশ উন্মুক্ত করে দেয়া প্রয়োজন।

ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা যে অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বন্দী করে তাদের যৌনদাসী হিসেবে ব্যবহার করছে, তাদের নিজেদের সন্তান হিসেবে উপলব্ধি করার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, প্রথমত এ বিষয়গুলো আরও গুরুত্বপূর্ণ হিসেবে গ্রহণের প্রয়োজন রয়েছে বিশ্ব নেতৃবৃন্দের। যখন বিশ্ব নেতৃবৃন্দ শুক্রবার আগামী ১৫ বছরে চরম দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে জাতিসংঘে কয়েকটি উচ্চাভিলাষী লক্ষ্য গ্রহণ করেছেন, তখন মালালা শিক্ষা প্রসারের জন্য মনোযোগী হতে তাদের প্রতি আহ্বান জানান। তিনি অধিবেশনের ফাঁকে সাক্ষাত করেন জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের সঙ্গে।