২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পটুয়াখালীতে বিপুল পরিমাণ কাঠসহ ট্রলার আটক

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ২৭ সেপ্টেম্বর ॥ জেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধভাবে কাটা বিপুল পরিমাণ গাছসহ দুটি ট্রলার জব্দ করেছে পটুয়াখালী সদর থানা পুলিশ। শুক্রবার রাতে লাউকাঠী নদী থেকে এসব কাঠ জব্দ করা হয়। পটুয়াখালী সদর থানার অফিসার ইনচার্জ তারিকুল ইসলাম জানান, বনাঞ্চল থেকে কাটা বিপুল পরিমাণ কাঠ পাচারকালে লাউকাঠী নদীতে অভিযান চালিয়ে পুলিশ তা জব্দ করে। কাঠ জব্দ করার সময় স্থানীয় নিজাম তার গাছ বলে দাবি করলেও রবিবার দুপুর পর্যন্ত ওই গাছের পক্ষে কোন কাগজপত্র দেখাতে পারেনি।

এদিকে শুক্রবার রাতে গাছ আটক করার পর বন বিভাগ এসব গাছ বৈধ বলে দাবি করলেও এর পক্ষে গাছ কাটার ওয়ার্ক অর্ডার, টিপি (চলাচল পাশ) ও সরকারী কোষাগারে টাকার রসিদ দেখাতে পারেনি।

তবে রবিবার দিনভর বন বিভাগ অফিসে জব্দকৃত গাছের বিপরীতে ওয়ার্ক অর্ডার, টিপি চালানসহ প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করার জন্য দপ্তরের বেশ কয়েকজনকে দৌড় ঝাঁপ করতে দেখা গেছে। এছাড়া নিজামসহ অনেককেই দেখা গেছে অফিসের বারান্দায় ব্যস্ত থাকতে। এ ঘটনার সাথে বন বিভাগের একটি গ্রুপ জড়িত আছে বলেও সূত্র নিশ্চিত করেছে। জানা যায়, দীর্ঘদিন বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারী রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় জেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধভাবে গাছ কেটে তা চোরাই পথে বিক্রি করে আসছে। এ বিষয়ে পটুয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দে জানান, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।