১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সা, রিয়ালকে টপকে শীর্ষে ভিয়ারিয়াল

বার্সা, রিয়ালকে টপকে শীর্ষে ভিয়ারিয়াল

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম বেশ উপভোগ্য হয়ে উঠেছে। গত সপ্তাহে উড়তে থাকা বার্সিলোনাকে ৪-১ গোলে হারিয়ে মাটিতে নামিয়েছিল সেল্টা ডি ভিগো। সেই হারের ক্ষত কাটিয়ে শনিবার রাতে জয়ের ধারায় ফিরেছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা।

কিন্তু তাতে ছিল না স্বস্তির ছাপ। তার উপর কাতালানদের সবচেয়ে দুশ্চিন্তার বিষয়, দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি ইনজুরিতে পড়ে প্রায় দুই মাসের জন্য ছিটকে পড়েছেন। জয়ে ফিরলেও শীর্ষে ফিরতে পারেনি বার্সা। এ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে লা লিগায় বর্তমানে রিয়াল, বার্সাকে টপকে সবার উপরে ভিয়ারিয়াল। শীর্ষে ওঠার সুবর্ণ সুযোগ ছিল রিয়াল মাদ্রিদেরও। কিন্তু নিজেদের মাঠে মালাগার সঙ্গে গোলশূন্য ড্র করে সুযোগ হারিয়েছে গ্যালাক্টিকোরা। বর্তমানে ৬টি করে ম্যাচ শেষে ১৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ভিয়ারিয়াল। ১৫ পয়েন্ট নিয়ে বার্সা দ্বিতীয় ও ১৪ পয়েন্ট নিয়ে রিয়ালের অবস্থান তিন নম্বরে। আগের ম্যাচে বার্সা বধ করা সেল্টা ভিগো এইবারের সঙ্গে ১-১ গোলে ড্র করে শীর্ষে ওঠার সুযোগ হারিয়েছে। ১৪ পয়েন্ট নিয়ে গোলগড়ে তাদের অবস্থান চার নম্বরে।

বাঁ হাঁটুর ইনজুরির কারণে সাত থেকে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যেতে হয়েছে মেসিকে। ন্যুক্যাম্পে লাস পালমাসের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েন আর্জেন্টাইন তারকা। পরে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর বার্সিলোনা জানিয়েছে, ইনজুরির কারণে সাত থেকে আট সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। নিজেদের মাঠে লাস পালমাসের মুখোমুখি হয় বার্সিলোনা। ম্যাচের তৃতীয় মিনিটে বাম দিকে বল পেয়ে দ্রুত ডি বক্সে ঢুকে পড়েন মেসি। শট নেয়ার মুহূর্তে পালমাসের ডানিয়েল কাস্টেয়ানোর সঙ্গে পায়ে পায়ে সংঘর্ষ হয়। আঘাতের পর বেশ কিছুক্ষণ মাঠে বসেই চিকিৎসা নেন মেসি। প্রায় তিন মিনিট চিকিৎসার পরও কোন কাজ না হওয়ায় দশ মিনিটে মাঠ ছাড়েন মেসি। মাঠ থেকে বেরিয়ে সরাসরি হাসপাতালে চলে যান আর্জেন্টাইন অধিনায়ক। এরপর নিশ্চিত হয়, বাঁ হাঁটুর লিগামেন্টে সমস্যা হয়েছে মেসির। পরে কাতালানদের পক্ষ থেকে বলা হয়, বাঁ-হাঁটুর লিগামেন্ট সমস্যায় পড়েছেন মেসি। এজন্য সাত থেকে আট সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে মেসিকে। ফলে চলতি মৌসুমে বার্সিলোনার হয়ে ক’টি ম্যাচে খেলতে পারবেন না মেসি।

মেসির ইনজুরিতে হতাশ বার্সিলোনার কোচ লুইস এনরিকে। তিনি বলেন, যখন আমার কোন খেলোয়াড় ইনজুরিতে পড়ে, তখনই আমার খারাপ লাগে। মেসির ক্ষেত্রেও একইরকম অনুভূতি আমার। মেসি না থাকলেও, আমরা আমাদের স্ট্রাইলেই ফুটবল খেলব। আমাদের পরিকল্পনায় কোন ধরনের পরিবর্তন আসবে না। যে কোন চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত। আশা করব দ্রুতই সুস্থ হয়ে উঠবে মেসি। ইনজুরির কারণে শুধু বার্সিলোনার হয়েই নয়, মেসির খেলা হবে না নিজ দেশ আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচও। গত বুধবারই মেসিকে রেখে ইকুয়েডর ও প্যারাগুয়ে ম্যাচের ২৬ সদস্যের দল ঘোষণা করেছেন আর্জেন্টনার কোচ জেরার্ডো মার্টিনো। আগামী ৮ অক্টোবর ঘরের মাঠ ইকুয়েডর ও পাঁচদিন পর প্যারাগুয়ের মাঠে স্বাগতিকদের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

মেসির ইনজুরি আক্রান্ত ম্যাচে বার্সাকে রক্ষা করেন উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। জোড়া গোল করে তিনি দলকে জয়ে ফেরান। ম্যাচের ২৫ মিনিটে ডিফেন্ডার সার্জিও রবার্তোর ক্রসে হেডে গোল করেন সুয়ারেজ। বিরতির পর ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাবেক লিভারপুল তারকা। ম্যাচের ৮৮ মিনিটে ভিয়েরো রামোস পালমাসের হয়ে গোল করে পরাজয়ের ব্যবধান কমান।

মালাগার বিপক্ষে গোল মিসের মহড়ার মাসুল দিয়েছে রিয়াল মাদ্রিদ। অসংখ্য সহজ গোলের সুযোগ হারিয়ে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে রাফায়েল বেনিতেজের দলকে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেনজেমারা একাধিক সহজ সুযোগ নষ্ট করেন। সব ধরনের ফুটবলে পাঁচ শ’ গোলের অনন্য অর্জন থেকে এক ধাপ দূরে থাকা রোনাল্ডো প্রথম সুযোগটি পান ম্যাচের ষষ্ঠ মিনিটে। ক্লাব ফুটবলে ৪৪৪ ও পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ফুটবলে ৫৫ গোল করা এই ফরোয়ার্ডের প্রথম প্রচেষ্টা অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে চলে যায়। এরপর সি আর সেভেন, বেনজেমা, বেলরা আরও সুযোগ নষ্ট করলে ড্র’র হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় রিয়ালকে। সেই সঙ্গে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করার অপেক্ষা আরও বেড়েছে রোনাল্ডোর।

নির্বাচিত সংবাদ