১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

আরও সংবাদ

  • কর ফাঁকি-নেইমারের সম্পত্তি জব্দ

স্পোর্টস রিপোর্টার ॥ কর ফাঁকির অভিযোগ তুলে নেইমারের সম্পত্তি বাজেয়াফত করেছে ব্রাজিলের আদালত। দেশটির আদালত বার্সিলোনার সুপারস্টারের ৩১ মিলিয়ন পাউন্ড সম্পত্তি বাজেয়াফত করেছে। তবে, এ বিষয়ে নেইমার দেশটির সিভিল আদালতে (দেওয়ানি আদালত) বাজেয়াফত করা সম্পদ ফিরে পেতে আবেদন করতে পারবেন। সাওপাওলোর আদালত নেইমারের সম্পত্তি বাজেয়াফত করে। একটি সূত্র থেকে জানা যায়, ২০১১ থেকে ২০১৩ এই দুই বছরে প্রায় ১০ মিলিয়ন পাউন্ড কর ফাঁকি দিয়েছেন নেইমার। কর পরিশোধের জন্য আদালত তাকে অনেকবার নির্দেশনা দিলেও তিনি তা আমলে নেননি। যতদিন কর ফাঁকির এ মামলার নিষ্পত্তি না হবে, ততদিন নেইমার এই সম্পত্তি ব্যবহার করতে পারবেন না, বিক্রিও করতে পারবেন না। ২৩ বছর বয়সী নেইমারের বিরুদ্ধে বিচারক কার্লোস মোতা কর ফাঁকির বিষয়ে মামলা করেন। তিনি জানান, নেইমারের বিদেশ থেকে অপ্রদর্শিত আয়ের সম্পত্তি বাজেয়াফত করা হয়েছে। তার বিরুদ্ধে যে পরিমাণ কর ফাঁকি দেয়ার অভিযোগ আনা হয়েছে আদালতের নিয়ম অনুযায়ী তার চেয়ে তিনগুণ বেশি মূল্যের সম্পত্তি আদালত বাজেয়াফত করেছে।

ইংলিশ বোলার টাইসন আর নেই

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের সাবেক ফার্স্ট বোলার ফ্রাঙ্ক টাইসন মারা গেছেন। ক্রিকেট বিশ্ব শোকাহত। ক্রিকেট মাঠে রং ছড়ানো এই ক্রিকেটার পৃথিবীকে জানিয়ে দিয়েছেন চিরবিদায়। আর কোন দিন ফিরে আসবেন না এই রঙিন ভুবনে।

আসা-যাওয়া ও পালা বদলের দুনিয়ায় নিজেকে বিশ্বতারকা হিসেবে প্রতিষ্ঠিত করেন এ ইংলিশ ক্রিকেটার। সময়ের সেরা ক্রিকেটার বলে বিবেচিত হতেন তিনি। ১৭ টেস্ট খেলে ৭৬ উইকেট নিয়ে বিশ্বপরিচিত পেয়েছিলেন ফ্রাঙ্ক টাইসন। এখন তিনি প্রয়াত। ৮৫ বছর বয়সে মারা যান টাইসন। টাইসন ১৯৫৪ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন।

ফ্রাঙ্ক টাইসনকে ‘টাইফুন টাইসন’ বলা হতো। নর্থাম্পটনশায়ারের হয়ে ডানহাতি এ পেসার ২৪৪ প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন। টাইসন সেই সময়ই অন্যতম ফাস্ট বোলারের খেতাব পেয়ে যান। রিচি বেনউড বলেছেন, তার দেখা সেরা বোলার টাইসন। ‘ক্রিকেটের বাইবেল’ নামে পরিচিত উইজডেন ক্রিকেটার্স এ্যালমেনাক। এ বাইবেলের সেরা ক্রিকেটারও হন টাইসন।

ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত

প্লাতিনি অভিযুক্ত, ফিফা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন জিকো

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার আর্থিক দুর্নীতি মামলায় সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে এবার ফৌজদারি তদন্ত শুরু করতে যাচ্ছে সুইজারল্যান্ডের তদন্তকারি সংস্থা। জুরিখে ফিফা নির্বাহী কমিটির বৈঠকের পর ব্লাটারকে জিজ্ঞাসাবাদ করা হয় বলে এ্যাটর্নি জেনারেল অফ সুইজারল্যান্ডের (ওএজি) পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ওএজির সন্দেহ ২০০৫ সালের সেপ্টেম্বরে ক্যারিবিয়ান ফুটবল ইউনিয়নের (সে সময় ক্যারিবিয়ান ফুটবল ইউনিয়নের প্রেসিডেন্ট ছিলেন জ্যাক ওয়ার্নার) সঙ্গে ফিফার যে আর্থিক চুক্তি হয়েছিল তাতে দুর্নীতির গন্ধ পেয়েছেন তদন্তকারি কমিটি। এ বিষয়ে এক বিবৃতিতে জানানো হয়, ‘২০০৫ সালে ব্লাটার ক্যারিবিয়ান ফুটবল ইউনিয়নের সঙ্গে যে আর্থিক চুক্তি করেছিলেন, তাতে ফিফার স্বার্থ ক্ষুণœ হয়েছে। এ জন্য মিস্টার ব্লাটারের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।’ বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে যে তদন্ত কমিটি ব্লাটার ও উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। যে কোন সময়ই নিষিদ্ধ হতে পারেন এই দুই তুখোড় ফুটবল সংগঠক। ফিফা সভাপতি পদে প্রার্থী হওয়ার আগ্রহ দেখিয়ে আসলেও শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে সরে দাঁড়িয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকো। এই পদে লড়াইয়ের জন্য যথাযথ সমর্থন পাওয়া অসম্ভব দাবি জানিয়েই এমন সিদ্ধান্ত গ্রহণ করেছেন তিনি। ফিফার পরবর্তী সভাপতি পদে সেপ ব্লাটারের উত্তরসূরি হিসেবে প্রার্থিতা ঘোষণার জন্য একজন প্রার্থীকে কমপক্ষে পাঁচ দেশের সমর্থনের প্রয়োজন হয়। ভারতীয় সুপার লীগের ফ্র্যাঞ্চাইজি এফসি গোয়ার প্রধান কোচ হিসেবে জিকো বর্তমানে দায়িত্ব পালন করছেন। সভাপতি পদে প্রার্থিতা ঘোষণা দেয়ার পরে তার পক্ষে কেবলমাত্র ব্রাজিলের সমর্থনের আশ্বাস মিলেছে। আগামী ২৬ অক্টোবরের মধ্যে প্রার্থিতা ঘোষণা চূড়ান্ত দিন বেঁধে দিয়েছে ফিফা। এ সম্পর্কে জিকো বলেন, ‘এটা মোটেই সম্ভব নয়। হতে পারে সবকিছু ঠিক থাকলে পরবর্তী নির্বাচনে হয়ত আমি প্রতিদ্বন্দ্বিতা করব। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে একজন প্রার্থীর পাঁচজনের মনোনয়নের প্রয়োজন হয়। এটা সত্যিকার অর্থেই বাজে একটি আইন। একজন প্রার্থীর পক্ষে সবসময় এই মনোনয়ন পাওয়া কষ্টকর। এর পরিবর্তন করাটা খুবই জরুরী।’ ১৯৭৮, ১৯৮২ ও ১৯৮৬ সালে ব্রাজিলকে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করা ৬২ বছর বয়সী জিকো জুরিখ থেকে সরাসরি মুম্বাইয়ে এসেছেন। জুরিখে তিনি ফিফার কার্যনির্বাহী কমিটির বৈঠকে ব্লাটারসহ অন্য সদস্যদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন। এই সময় তিনি নির্বাচন নিয়ে ফিফার আইন আরও শিথিল করার জন্য সভাপতির কাছে অনুরোধ জানান। জিকো আশা করেছিলেন যে সব দেশে তিনি অতীতে কাজ করেছেন অন্তত তাদের কাছ থেকে তিনি সমর্থন পাবেন। বিশেষ করে তুরস্ক ও জাপান পছন্দের তালিকায় শীর্ষে ছিল। কিন্তু দেশ দুটির সঙ্গে ইতিবাচক আলোচনা হলেও শেষ পর্যন্ত তারা সরাসরি সমর্থনের বিষয়ে অস্বীকৃতি জানায়। ধারণা করা হচ্ছে উয়েফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (্এএফসি) তাদের সমর্থন উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিকে দিয়েছে বলেই এই দুটি কনফেডারেশন থেকে সমর্থন আদায় করতে পারেননি জিকো।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা মুখোমুখি ২ অক্টোবর

এএফসি অনুর্ধ ১৯ চ্যাম্পিয়নশিপ খেলতে ঢাকায় ভুটান দল

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মাসের শুরুতেই আরেকটি বড় আন্তর্জাতিক আসরের আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ। ২ অক্টোবর শুরু হবে এএফসি অনুর্ধ ১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৬ এর বাছাই পর্ব। ‘এ’ গ্রুপের খেলাগুলো আয়োজন করবে স্বাগতিক বাংলাদেশ। প্রথম দিনেই শ্রীলঙ্কার অনুর্ধ ১৯ দলের মুখোমুখি হবে বাংলাদেশ। মাত্র তিনদিনেই শেষ হয়ে যাবে ‘এ’ গ্রুপের খেলাগুলো। ২, ৪ ও ৬ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। প্রতিদিন হবে দুটি করে ম্যাচে। এ আসরে অংশ নিতে রবিবার ঢাকায় এসেছে ভুটান অনুর্ধ ১৯ ফুটবল দল।

আসরের ‘এ’ গ্রুপে আছে বাংলাদেশ, উজবেকিস্তান, শ্রীলঙ্কা ও ভুটান। পাকিস্তান নাম প্রত্যাহার করে নিয়েছে এ আসর থেকে। তারাও ছিল ‘এ’ গ্রুপে। প্রতিদিন দুটি করে ম্যাচ বেলা ৩টায় ও সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে। ২ অক্টোবর প্রথম দিনের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে উজবেকিস্তান ও ভুটান। রবিবারই ভুটান দল বাংলাদেশে এসে পৌঁছেছে। মঙ্গলবার উজবেকিস্তান এবং বুধবার শ্রীলঙ্কা দল এসে পৌঁছানোর কথা রয়েছে। বাংলাদেশ ২ অক্টোবর শ্রীলঙ্কা, ৪ অক্টোবর ভুটান ও ৬ অক্টোবর উজবেকিস্তানের মুখোমুখি হবে। স্বাগতিকরা সব ম্যাচ ফ্লাডলাইটের আলোয় খেলবে, ম্যাচগুলো শুরু হবে সন্ধ্যা ৬টায়।

শীতকালেই ২০২২ কাতার বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার ॥ সব জল্পনা-কল্পনার অবসান হয়েছে অবশেষে। ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হবে শীতকালেই। শনিবার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) কার্যনির্বাহী কমিটি বিষয়টি নিশ্চিত করেছে।

এদিন কাতার বিশ্বকাপের সময়সূচীও প্রকাশ করেছে ফিফা। ২৮ দিনের এই বিশ্বযজ্ঞ শুরু হবে ২০২২ সালের ২১ নবেম্বর। আর শেষ হবে ১৮ ডিসেম্বর। শীতকালে খেলা হওয়ার কারণে ইউরোপের দেশগুলোর ঘরোয়া লীগের সূচিতে পরিবর্তন আনতে হবে। ফুটবলের প্রতি বিশ্বকাপই হয়ে থাকে জুন-জুলাই মাসে। কিন্তু এই সময়ে কাতারে প্রচ- গরম থাকায় আগে থেকেই শীতকালে বিশ্বকাপ আয়োজনের দাবি উঠেছিল। যে কারণে বাস্তবতা মেনে ফিফা প্রচলিত প্রথা ভেঙ্গে শীতকালেই ২০২২ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত বিশ্বকাপ খেলা ৩২ দিনের কম সময়ে হয় না। কিন্তু এবার তা কমিয়ে ২৮ দিনে শেষ করার সিদ্ধান্ত হয়েছে।