১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদ বিনোদনের বহুমুখী আয়োজনে এখনও বিভোর নগরবাসী

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ঈদ আনন্দে বিনোদনের মনমাতানো বহুমুখী আয়োজনে এখনও বিভোর নগরবাসী। এক্ষেত্রে ঘরে বসে ছোটপর্দায় অসংখ্য টেলিভিশন চ্যানেলের নানা অনুষ্ঠানমালার সঙ্গে বড়পর্দায় সিনেমা দেখা বিনোদনের অন্যতম অনুষঙ্গ। এর বাইরে থিমপার্কের নানা রাইডে চড়ে বেড়ানো, উন্মুক্ত উদ্যানে নির্মল সময় কাটিয়ে দেয়ার বাইরে শিশুপার্ক বা প্রাণীরাজ্যের চিড়িয়াখানায় ঘোরাঘুরি করেও বিনোদন কুড়িয়ে নেয় রাজধানীবাসী। তবে ঈদকে ঘিরে চারপাশে নানামুখী বিনোদনের পসরা থাকলেও রূপালী পর্দার আকর্ষণে সিনেমাপ্রেমীরা ঠিকই হাজির হচ্ছেন সিনেমা হলে। যদিও এখন ঘরে বসেই টিভি চ্যানেলে হরেকরকম নাটক, টেলিফিল্ম, সঙ্গীতানুষ্ঠান, তারকাদের আড্ডাসহ সিনেমা দেখার অবারিত সুযোগ রয়েছে। তবে বিজ্ঞাপনের যাতনায় নির্দিষ্ট কোন অনুষ্ঠান দেখতে গিয়ে দর্শককে হতে হয় চরম বিরক্ত। আবার অসংখ্য অনুষ্ঠান থাকলেও উৎকর্ষতার বিবেচনায় সব অনুষ্ঠান দেখা হয় না দর্শকের। তাই

কিছুক্ষণ পরপর হাতের রিমোটটি চেপে চলে যেতে হয় চ্যানেল থেকে চ্যানেলে। এদিক থেকে প্রেক্ষাগৃহে ছবি দেখায় দারুণ স্বস্তি। বিজ্ঞাপনের চাপে অতিষ্ঠ হতে হয় না দর্শককে। অন্ধকার ঘরে বসে নয়নজুড়ানো নানা দৃশ্য, সংলাপ, এ্যাকশন কিংবা নাচ-গানের ভেতর দিয়ে ছবির গল্পের ভেতরে প্রবাহিত হয় সিনেমাপ্রেমীর মনোসংযোগ। এছাড়া বহুকাল ধরেই বাঙালীর ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ ছবি দেখা। বিশাল পর্দায় নিরবচ্ছিন্নভাবে দেখে নেয়া যায় পছন্দের ছবিটি। অনায়াসে কেটে যায় আনন্দময় ঈদ মুহূর্ত। আর প্রতিবছরই ঈদকে সামনে রেখে দর্শকের কথা বিবেচনায় নিয়ে মুক্তি দেয়া হয় নতুন ছবি।

সেই সূত্রে এবার ত্যাগের মহিমায় উজ্জ্বল কোরবানির ঈদে মুক্তি পেয়েছে চারটি চলচ্চিত্র। ঢাকাসহ সারাদেশের প্রেক্ষাগৃহগুলোতে চলছে সিনেমাগুলো। শুক্র থেকে রবিবার পর্যন্ত ঈদ-উল-আযহার তিন দিনে ঢাকাবাসীর অনেকেই নানা প্রেক্ষাগৃহে ঢুঁ মেরে ছবি দেখে সময় কাটিয়েছেন। রবিবার বিকেল বেলায় সিনেমা দর্শকের আগমনে ভরপুর ছিল স্টার সিনেপ্লেক্সের আঙিনা। কেউবা এসেছেন বন্ধুদের সঙ্গে আবার অনেকেই হাজির হয়েছেন পরিবার-পরিজন নিয়ে। তরুণ-তরুণী থেকে শুরু করে মধ্যবয়সী নানা শ্রেণীর দর্শক। বাদ পড়েনি ছোটরাও। পরিবারের জ্যেষ্ঠ সদস্যের হাত ধরে চলে এসেছে রূপালী পর্দায় ছবি দেখার আনন্দে শামিল হতে। কাউন্টারে দেখা গেল দারুণ ভিড়। তবে কিছুক্ষণ পরই ঘোষণা এলোÑ ‘আজকের সব টিকেট বিক্রি হয়ে গেছে, এখন শুধু আগামীকালের অগ্রিম টিকেট বিক্রি হবে।’ এ ঘোষণার আগেই হাতে টিকেট পাওয়ায় ধানম-িবাসী একটি পরিবারের সদস্যদের মাঝে একসঙ্গে দেখা গেল স্বস্তি ও আনন্দ। এই পরিবারের দলনেতা মধ্যবয়সী গৃহকর্ত্রী আফরোজা ইয়াসমিন। নিজের সন্তানদের সঙ্গে বোনের পরিবারের সদস্যদের নিয়ে দলটি বেশ ভারি। ঈদে দলবেঁধে ছবি দেখা সম্পর্কে জানতে চাইলে বললেন, এক সময় প্রতিটি ঈদেই বাবা-মার হাত ধরে প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখতাম। তখন তো এমন অসংখ্য টিভি চ্যানেল বা বিভিন্ন বিনোদন কেন্দ্রের ছড়াছড়ি ছিল না। তাই ছবি দেখাই ছিল বিনোদনের অন্যতম উৎস। সে সময় মধ্যবিত্ত বাঙালীর কমবেশি ছবি দেখার একটি সংস্কৃতিও গড়ে উঠেছিল। আমি সেই সংস্কৃতিটাকে এখনও ধরে রাখার চেষ্টা করি। সব সময় না পারলেও প্রতি ঈদে পরিবারের সদস্যদের নিয়ে সিনেমা দেখা হয়। আজকে দেখব বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি আশিকী। সবাই মিলে ছবি দেখার বিষয়টা বেশ উপভোগ করি। বিরতিহীন আনন্দে কেটে যায় কয়েকটি ঘণ্টা।

পুরান ঢাকার ওয়ারী থেকে স্টার সিনেপ্লেক্সে ছবি দেখতে এসেছিলেন তিন বন্ধু আনোয়ারুল ইসলাম, আরফান রহমান ও আব্দুর রাকিব। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের এই তিন ছাত্র দেখবেন এ্যাকশন-থ্রিলার ধাঁচের ইংরেজী ছবি হিটম্যান : এজেন্ট ফরটিসেভেন। বন্ধুদের পক্ষে আরফান বললেন, আশিকী ছবিটা দেখতে চেয়েছিলাম। তবে টিকেট না পেয়ে বাধ্য হয়ে এ ছবিটি দেখার সিদ্ধান্ত নিয়েছি।

ঈদে মুক্তিপ্রাপ্ত চার ছবি ॥ এবারের ঈদ বিনোদনে সিনেমাপ্রেমীদের উৎসব উদযাপনের সঙ্গী হয়েছে চারটি চলচ্চিত্র। চার ছবির মধ্যে প্রেক্ষাগৃহ এবং দর্শকদের চাহিদার শীর্ষে রয়েছে দুইটি ছবি। একটি হলো বদিউল আলম খোকন পরিচালিত রাজাবাবু দ্য পাওয়ার। অপর ছবিটি হচ্ছে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় অশোক পাতি ও আব্দুল আজিজ পরিচালিত আশিকী। এছাড়া প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত অন্য দুইটি চলচ্চিত্র হচ্ছেÑ শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ইমপ্রেস টেলিফিল্মসের ছবি প্রার্থনা এবং আশরাফ শিশির পরিচালিত সিনেমা গাড়িওয়ালা।

এবার রেকর্ডসংখ্যক ১৬০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রাজাবাবু দ্য পাওয়ার। রাজধানীর অভিসার প্রেক্ষাগৃহে চলছে ছবিটি। এ সিনেমা হলের ব্যবস্থাপক খায়রুল কবির বলেন, এখনও পর্যন্ত আশানুরূপ দর্শক হলে আসেনি। এর একটি বড় কারণ ফাঁকা হয়ে যাওয়া ঢাকা। আশা করছি, ঈদের ছবি শেষ হলেই ছবিটি ভাল দর্শক টানবে।

রাজধানীসহ সারাদেশের ১০৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আশিকী। এর মধ্যে মতিঝিলের মধুমিতা সিনেমা হলে চলছে ছবিটি। চলচ্চিত্রটি প্রসঙ্গে এ প্রেক্ষাগৃহের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার উদ্দীন নওশাদ বলেন, ঈদের প্রথম দিন শুক্রবার থেকে তৃতীয় দিন রবিবার পর্যন্ত ছবিটি হাউসফুল না হলেও ভালই দর্শক টেনেছে। দৃশ্যায়নের পাশাপাশি ছবির গানগুলোও দর্শকদের কাছে ভাল লেগেছে। প্রেমের কাহিনীর সঙ্গে কমেডি যুক্ত হওয়ায় পরিবারের সদস্যরাও ছবিটি দেখতে হলে আসছে এবং দেখে বিনোদনও পাচ্ছে। ঈদের ছুটি শেষ হলে এ ছবিটি ভাল ব্যবসা করবে বলে আমি আশাবাদী। বর্তমান চলচ্চিত্রশিল্পের ম্রিয়মাণ অবস্থা তুলে ধরে তিনি আরও বলেন, এক সময় ঈদ উপলক্ষে অনেক ছবি মুক্তি পেত। এখন সেই সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। ফলে ছবি নির্বাচনে হল মালিকদের সঙ্কটে পড়তে হচ্ছে।

ত্রিভূজ প্রেমের কাহিনী নিয়ে গড়ে উঠেছে রাজাবাজু ছবির গল্প। ঢাকাই ছবির সুপারস্টার শাকিব খানের বিপরীতে রয়েছে দুই নায়িকা অপু বিশ্বাস ও ববি। এছাড়াও চলচ্চিত্রটিতে অভিনয় করেছেনÑ শাহনূর, দিতি, উজ্জল, শানুসিবা।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি আশিকী। ঢাকার আগেই পশ্চিমবঙ্গের ৯৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। এ ছবির মাধ্যমে রূপালী পর্দায় পদার্পণ করেছেন মডেল ও উপস্থাপিকা থেকে নায়িকা হওয়া নুসরাত ফারিয়া। টালিগঞ্জের অঙ্কুশ হাজরার বিপরীতে সিনেমাটি মুক্তির আগেই অবশ্য আলোচনায় চলে আসেন নুসরাত। ছবিতে আরও অভিনয় করেছেন মৌসুমী ও রজতাভ দত্ত।

সরকারী অনুদানের চলচ্চিত্র গাড়িওয়ালা। নির্মাতা আশরাফ শিশির শিশুদের জীবন এবং মনস্তাত্ত্বিক নানা বিষয় তুলে ধরার চেষ্টা করেছেন। ইতোমধ্যেই সিনেমাটি দেশের বাইরে বেশ কয়েকটি উৎসবে সম্মাননা পেয়েছে। সবশেষ কলকাতায় হয়ে যাওয়া নেজ ইন্ট্যারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। সিনেমাটিতে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, রাইসুল ইসলাম আসাদ, মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, মোরশেদ, আরজে মুকুল, মারুফ, কাব্য, ঋদ্ধ প্রমুখ। প্রেক্ষাগৃহের পাশাপাশি চ্যানেল আইয়ে ঈদের পঞ্চম দিন সকাল সাড়ে ১০টায় সিনেমাটি দেখতে পাবেন দর্শক।

অভিনেতা নাজিম শাহরিয়ার জয় পরিচালিত প্রথম চলচ্চিত্র প্রার্থনা। পরিচালনার পাশাপাশি তিনি ছবিটিতে অভিনয়ও করেছেন। এছাড়াও অভিনয় করেছেন তৌকীর আহমেদ, নওশীন, কল্যাণ কোরাইয়া ও মৌসুমী নাগ। আধুনিক সমাজ ব্যবস্থায় ব্যস্ত বাবা-মায়ের সঙ্গে সন্তানের সম্পর্কের সমীকরণ উঠে এসেছে ছবির গল্পে।