২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘শত কোটি পর্যটক শত কোটি সম্ভাবনা’- বিশ্ব পর্যটন দিবস পালিত

স্টাফ রিপোর্টার ॥ “শত কোটি পর্যটক- শত কোটি সম্ভাবনা”- সেøাগানে এবার পালিত হলো বিশ্ব পর্যটন দিবস। রবিবার রাজধানীসহ দেশব্যাপী একযোগে বর্ণাঢ্য আয়োজনে উদ্যাপিত হয় দিবসটি।

শুধু বাংলাদেশে নয়- জাতিসংঘ পর্যটন সংস্থার উদ্যোগে সমগ্র বিশ্বে ‘বিশ্ব পর্যটন দিবস উদ্যাপিত হয়। বিশ্বের অন্যান্য স্থানের মতো এবারও বাংলাদেশে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড দিবসটি উদ্যাপন করে।

এ উপলক্ষে জাতীয় দৈনিকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব, পর্যটন কর্পোরেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা পৃথক পৃথক বাণী প্রদান করেন।

দিবসটি উপলক্ষে পর্যটন কর্পোরেশন মৎস্য ভবনের সম্মুখের সড়ক হাইকোর্ট চত্বর হয়ে টিএসসি পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। এছাড়াও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় র‌্যালি, সেমিনারের আয়োজন করা হয়। রাজধানীতে র‌্যালির প্রধান অতিথি ছিলেনÑ বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, বিশেষ অতিথি ফারুক খান, ড. অপরূপ চৌধুরী, আখতারুজজামান খান কবীরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

দিবসটি সামনে রেখে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, টোয়াব, আটাব, টিডাব, ট্রিয়ার, পাটা বাংলাদেশ চ্যাপ্টার, বিডি ইনবাউন্ড, বিএফটিডি, বিহা, বিএসএল, হিল, ট্যুরিস্ট পুলিশ, এটিজেএফবি, ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহ, ঢাকা ইউনিভার্সিটি ট্যুরিস্ট সোসাইটি (ডাটস), তারকামানের হোটেলসমূহ, বিকিউব ফাউন্ডেশন, প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়া এবং পর্যটন বিষয়ক ম্যাগাজিনসহ পর্যটন সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারের অংশগ্রহণে ঢাকায় ও ঢাকার বাইরে পর্যটন আকর্ষণীয় জেলাসমূহে বিভিন্ন কর্মসূচী পালিত হয়। এ সব কর্মসূচীর মধ্যে ছিলÑ পর্যটন বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, ফটোগ্রাফি এক্সিবিশন, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের সকল হোটেল-মোটেলসহ তারকামানের হোটেল-মোটেল, রিসোর্টসমূহে খাদ্য ও আবাসনের ওপর বিশেষ ছাড়, সড়কদ্বীপ সজ্জা, আলোকসজ্জা, খাদ্য উৎসব, ব্যানার, ফেস্টুন, কবুতর ও বেলুন ওড়ানো।

এদিন বিকেলে হাতিরঝিলে ট্যুরিস্ট পুলিশ, পর্যটন কর্পোরেশন এবং রোয়িং ফেডারেশনের সহায়তায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড একটি নৌকা বাইচের আয়োজন করে। এছাড়া ৪টি ঘোড়ার গাড়িতে সঙ্গীত শিল্পীদের উপস্থিতিতে বিকেল তিনটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত এই এলাকায় উৎসবমুখর পরিবেশ তৈরির উদ্যোগ নেয়া হয়।