২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হজের প্রথম ফিরতি ফ্লাইট আসছে সাত ঘণ্টা দেরিতে

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে সৌদি আরব থেকে ছেড়ে আসা বিমানের প্রথম ফ্লাইটটি ঢাকায় নামবে নির্ধারিত সময়ের প্রায় সাত ঘন্টা পর। জেদ্দা থেকে ছেড়ে আসা ফিরতি ফ্লাইটটি সোমবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকায় অবতরণের কথা ছিল। তবে শেষ পর্যন্ত সেটি বিকাল সাড়ে ৪টার দিকে পৌঁছাবে বলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা তাসনিম আক্তার জানান।

তিনি বলেন, কিছু জটিলতার কারণে বিকেল সাড়ে ৪টা বা তার কিছু পরে ফ্লাইটটি পৌঁছাবে।

কী ধরনের জটিলতা হয়েছে জানতে চাইলে তাসনিম বলেন, হাজিরা যথাসময়ে টার্মিনালে রিপোর্টিং করেননি। অনেক যাত্রী টার্মিনালে আসেন নির্ধারিত সময়ের পরে। এমনটা সবসময়ই হয়। আর এবার তো একটা বিশেষ পরিস্থিতি। যাত্রীরা একরকম ট্রমার মধ্যে আছেন।

প্রথম ফ্লাইটে মোট ৪১৯ জন হজ করে দেশে ফিরছেন। এবার এক লাখের বেশি লোক বাংলাদেশ থেকে হজ করতে সৌদি আরবে যান।

এবার হজ মৌসুমের শুরুর দিকেই মক্কার কাবা শরিফ ঘিরে থামা মসজিদ আল-হারামে একটি ক্রেইন উল্টে পড়ে ১১৭ জনের মৃত্যু হয়, যাদের মধ্যে একজন বাংলাদেশিও রয়েছেন।

আর হজের আনুষ্ঠানিকতার শেষভাগে গত ২৪ সেপ্টেম্বর মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনে ৭৬৯ নিহত ও ৯৩৪ জন আহত হন।

রোববার পর্যন্ত নিহতদের মধ্যে ৬৫০ জনের ছবি সৌদি সরকার প্রকাশ করেছে। তাদের মধ্যে দুইজন বাংলাদেশি বলে নিশ্চিত করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশি হাজিদের ফিরিয়ে আনতে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত বিমান হজ ফ্লাইট পরিচালনা করবে বলে তাসনিম আক্তার জানান।