২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যান্সারে আক্রান্ত রোগীর আয়ু দ্বিগুণ করতে পারে এ্যাসপিরিন

এ্যাসপিরিনের দৈনিক একটি ডোজ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট বা পরিপাক তন্ত্রের ক্যান্সারে আক্রান্ত রোগীর আয়ু দ্বিগুণ করতে পারে। নেদারল্যান্ডসের লেইডেন ইউনিভার্সিটির এক গবেষণা সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে। গবেষণার ফল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত ইউরোপীয়ান ক্যান্সার কংগ্রেস ২০১৫-তে উপস্থাপন করা হয়। খবর গার্ডিয়ানের।

এটি আগেই জানা ছিল যে, এ্যাসপিরিনের নিয়মিত ব্যবহার অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

তবে সাম্প্রতিক গবেষণায়, ক্যান্সারে আক্রান্ত নারী ও পুরুষের মধ্যে যারা প্রদাহরোধক পেইনকিলার ব্যবহার করেছেন তাদের সঙ্গে যারা এই পেইনকিলার ব্যবহার করেননি তাদের আয়ুর তুলনা করা হয়েছে। নেদারল্যান্ডসের ১৪ হাজার ক্যান্সার আক্রান্ত রোগীর ওপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, যারা সস্তা ওষুধ এ্যাসপিরিন গ্রহণ করেননি, তাদের চেয়ে যারা নিয়মিত ওষুধটি গ্রহণ করেছেন, তাদের বেঁচে থাকার সম্ভাবনা দ্বিগুণ।

ক্যাটালোনিয়ায় ভোটে স্বাধীনতার পক্ষে বিপুল রায়

রবিবার ক্যাটালোনিয়া পার্লামেন্টের নির্বাচনে বিচ্ছিন্নতাবাদীরা নিশ্চিত সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করায় ওই অঞ্চলকে স্বাধীনতার প্রশ্নে স্পেনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে তীব্র মতবিরোধের অবস্থানে দাঁড় করিয়েছে। অস্থায়ী আঞ্চলিক সরকারপ্রধান আর্তুর মাস সমর্থকদের বলেন, ‘ক্যাটালানরা স্বাধীনতার সপক্ষে ভোট দিয়েছে।’ বিচ্ছিন্নতাকামী দলগুলো ৭৫ লাখ লোকের শক্তিশালী অঞ্চলটির বার্সিলোনাও যার অন্তর্ভুক্তÑ ১৩৫টি আসনের মধ্যে ৭২টি আসনে জয়লাভ করেছে। স্বাধীনতার সপক্ষে এই জোরালো সমর্থন প্রকাশ জাতীয় নির্বাচনের তিন মাস আগে প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়’র প্রতি তীব্র আঘাতস্বরূপ। বিচ্ছিন্নতার প্রশ্নেœ গণভোট অনুষ্ঠানের উদ্যোগের বিরোধিতাকারী তার মধ্য ডানপন্থী সরকার বিচ্ছিন্নতাবাদী পরিকল্পনাকে ‘অর্থহীন’ বলে আখ্যায়িত করে আদালতে এটি প্রতিহত করার অঙ্গীকার করেছে। স্পেনের সংবিধান কোন অঞ্চলের পৃথক হয়ে যাওয়া অনুমোদন করে না। -ইয়াহুনিউজ