১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয়ের খোঁজে চ্যাম্পিয়ন বার্সিলোনা

জয়ের খোঁজে চ্যাম্পিয়ন বার্সিলোনা

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম জয়ের লক্ষ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে মাঠে নামছে বার্সিলোনা। আজ রাতে ‘ই’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠ ন্যুক্যাম্পে কাতালানদের প্রতিপক্ষ জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেন। গ্রুপের আরেক ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে বেলারুশের বাটে বরিসভ ও ইতালির এএস রোমা।

স্প্যানিশ লা লিগার ম্যাচে ইনজুরি আক্রান্ত হওয়ার কারণে ম্যাচটি খেলতে পারছেন না বার্সার সেরা তারকা লিওনেল মেসি। তাকে ছাড়াই আসরের বর্তমান চ্যাম্পিয়নরা দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের মিশনে নামছে। এ লক্ষ্যে অপর দুই তারকা নেইমার ও লুইস সুয়ারেজের ওপর বর্তেছে বাড়তি দায়িত্ব। শনিবার লাস পালমাসের বিপক্ষে লা লিগায় ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে বাম হাঁটুর লিগামেন্টে আঘাত পেয়েছেন মেসি। যে কারণে তাকে প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে। এই সময় অন্ততপক্ষে আট ম্যাচে মেসিকে পাবে না বার্সা। এ কারণেই সবচেয়ে বেশি জরুরী মেসির অনুপস্থিতিতে সুয়ারেজ ও নেইমারের জ্বলে ওঠা। তবে যে কোন পরিসংখ্যানেই মেসির অনুপস্থিতি দারুণভাবে অনুভব করবে বার্সিলোনা। মিডফিল্ডার সার্জিও বসকুয়েটস বলেছেন, সে (মেসি) বিশ্বের সেরা খেলোয়াড়। আর যৌক্তিকভাবেই আমরা তার অনুপস্থিতি অনুভব করব।’ মেসি ছাড়াও ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন বার্সা গোলরক্ষক ক্লডিও ব্রাভো, সেন্ট্রাল ডিফেন্ডার থমাস ভারমালেন ও এ্যাটাকিং মিডফিল্ডার রাফিনহা। এ কারণে আগামী ম্যাচগুলোতে কোচ লুইস এনরিকের হাতে মাত্র ১৫ জন সিনিয়র খেলোয়াড় আছেন। ইনজুরিকে দুর্ভাগ্য মেনে নিয়ে এনরিকে বলেছেন তার থেকেও খারাপ হয়েছে নতুন খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে না পারা। ফিফার আইন ভঙ্গ করায় নতুন খেলোয়াড় রেজিস্ট্রেশনে বার্সিলোনার ওপর এক বছরের নিষেধাজ্ঞা আছে। যদিও এবারের গ্রীষ্মে বার্সা আরডা টুরান ও এ্যালেক্স ভিডালের মতো তারকা খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে। তবে নিষেধাজ্ঞার কারণে জানুয়ারির আগ পর্যন্ত তারা মাঠে নামতে পারবেন না। বার্সিলোনার পক্ষ থেকে অবশ্য ইনজুরির বিষয়টি সামনে এনে নিষেধাজ্ঞার বিরুদ্ধে ফিফার কাছে আপীল করা হয়েছিল। কিন্তু তাতে সাড়া দেয়নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

সর্বশেষ বেয়ার লেভারকুসেন যখন বার্সিলোনা সফরে গিয়েছিল তখনকার স্মৃতিটা তাদের জন্য খুব একটা সুখকর ছিল না। ২০১২ সালে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর ম্যাচে জার্মান ক্লাবটি ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছিল। ওই ম্যাচে মেসি একাই করেছিলেন ৫ গোল। তবে ক্লাবের স্পোর্টিং পরিচালক রুডি ভোলার মেসির ইনজুরির বিষয়ে দুঃখ প্রকাশ করে বলেছেন, তার খেলা দেখাটাও আনন্দের বিষয়। নিজেদের প্রথম ম্যাচে বাটে বরিসভকে ৪-১ গোলে হারিয়ে দারুণ সূচনা করেছে লেভারকুসেন। অন্যদিকে রোমার সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে বার্সা। এ কারণে নিজেদের মাঠে খেলা হলেও লেভারকুসেনকে সমীহই করছে কাতালানরা। বার্সা কোচ এনরিকে বলেছেন, আমাদের শুরুটা ভাল হয়নি। আগের ম্যাচে প্রাধান্য বিস্তার করে খেলেও আমরা জয় পায়নি। লেভারকুসেনের বিপক্ষে জয়ই আমাদের একমাত্র লক্ষ্য। তবে প্রথম ম্যাচে তারা ভাল খেলেছে। আমাদের সতর্ক থেকেই খেলতে হবে।

গত ১৬ সেপ্টেম্বর নতুন মৌসুমে প্রথম ম্যাচেই হোঁচট খায় বার্সা। স্বাগতিক ইতালিয়ান ক্লাব এএস রোমার সঙ্গে ১-১ গোলে ড্র করে অতিথি বার্সিলোনা। লুইস সুয়ারেজের গোলে বর্তমান চ্যাম্পিয়নরা এগিয়ে গেলেও আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির অবিশ্বাস্য গোলে সমতা ফেরায় রোমা। গ্রুপের আরেক ম্যাচে বড় জয় পায় লেভারকুসেন। বে এ্যারানায় স্বাগতিকরা ৪-১ গোলে হারায় বেলারুশের বাটে বরিসভকে। প্রথম ম্যাচে রোমের অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে চ্যাম্পিয়ন বার্সিলোনা। যার ফল হিসেবে ২১ মিনিটে এগিয়ে যায় অতিথিরা। সম্মিলতি আক্রমণ থেকে ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিটিচ গোলমুখে মাপা ক্রস দেন ফাঁকায় দাঁড়ানো সুয়ারেজকে। উরুগুইয়ান তারকা হেড করে লক্ষ্যভেদ করেন সহজেই। পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে উঠে রোমা। সমতা ফেরাতে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ইতালির সিরি এ লীগের দলটির। ৩১ মিনিটে মিডফিল্ডার আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির অবিশ্বাস্য গোলে উল্লাসে মেতে উঠে পুরো স্টেডিয়াম। গোলটিতে অসাধারণ মুন্সীয়ানা দেখান ২৪ বছর বয়সী ইতালি জাতীয় দলের এই মিডফিল্ডার। এই এক গোল করেই হিরো বনে যান তিনি। আজ বরিসভের বিপক্ষেও ফ্লোরেঞ্জির জাদু দেখার অপেক্ষায় ফুটবলবিশ্ব।