২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হঠাৎ সরে দাঁড়ালেন বাউচার্ড

হঠাৎ সরে দাঁড়ালেন বাউচার্ড

স্পোর্টস রিপোর্টার ॥ সবকিছুই ঠিকঠাক। ঘণ্টাখানিক পরেই উহান ওপেনের কোর্টে নামবেন কানাডিয়ান টেনিসের তরুণ প্রতিভাবান তারকা ইউজেনি বাউচার্ড। ঠিক তখনই হঠাৎ ঘোষণা দেন ২১ বছর বয়সী এই টেনিস তারকা। চোটের কারণে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ালেন তিনি। মস্তিষ্কে প্রচ- আঘাতের আলোড়ন না কমায় উহান ওপেন থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন এই কানাডিয়ান টেনিস তারকা। তবে টুর্নামেন্টে পারফর্ম করার প্রচ- আগ্রহ নিয়েই চীন সফরে এসেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। ম্যাচ শুরুর এক ঘণ্টা আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়তে হলো তাকে।

প্রত্যাহার করে বাউচার্ড বলেন, ‘খেলার প্রচ- ইচ্ছে নিয়েই উহান সফরে এসেছিলাম আমি। কিন্তু দুর্ভাগ্যক্রমে আমার মস্তিষ্কে আঘাতের আলোড়ন বেড়ে গিয়েছিল। আর এই লক্ষণটা মারাত্মকভাবে দেখা যায় শনিবার আমি যখন অনুশীলন করি। তাই কোর্টে নামাটা আমার জন্য মোটেও নিরাপদ ছিল না।’ উহান ওপেনের প্রথম পর্বে বাউচার্ডের প্রতিপক্ষ ছিলেন সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচ। বর্তমান সময়ে দুর্দান্ত খেলছেন যিনি। গত দুই মাসের মধ্যেই দুটি শিরোপা জিতে লাইমলাইটে আসেন বেনচিচ। সেই সঙ্গে গত মাসে রজার্স কাপের সেমিফাইনালে আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসকে হারিয়ে টেনিস বিশ্বকে রীতিমতো চমকেই দেন তিনি। সদ্যসমাপ্ত প্যান প্যাসিফিক ওপেনেও দুর্দান্ত খেলেন সুইস এই টেনিস তারকা। প্রথম পর্বে সামান্থা স্টোসারকে হারিয়ে টুর্নামেন্টের যাত্রা শুরু করেন তিনি। সেমিফাইনালে ড্যানিশ টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে ফাইনালের টিকেট কাটেন বেনচিচ। কিন্তু শিরোপার লড়াইয়ে পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার কাছে হার মানেন ১৮ বছর বয়সী বেলিন্ডা বেনচিচ। উহান ওপেন থেকে বাউচার্ড নাম প্রত্যাহার করে নেয়ায় সুইস তারকার প্রতিপক্ষ হিসেবে দাঁড়ান ক্রোয়েশিয়ার লাকি লুজার আইলা টমলিয়ানোভিচ।

গত মৌসুমে হঠাৎ করেই টেনিস বিশ্বের পাদপ্রদীপের আলোয় চলে আসেন ইউজেনি বাউচার্ড। বছরের প্রথম দুই গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেন তিনি। এরপর উইম্বল্ডনের ফাইনালে উঠে নিজের প্রতিভার প্রমাণ দিয়ে যান তিনি। এর ফলেই টেনিসের নতুন তারকা হিসেবে বিবেচনায় চলে আসেন ২১ বছর বয়সী এই কানাডিয়ান। কিন্তু পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা খুব বেশি দিন ঠিকেনি তার। চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠলেও পরের সময়টাতে আর কোর্টে খোঁজেই পাওয়া যায়নি তাকে। তবে বছরের শেষ মেজর টুর্নামেন্ট ইউএস ওপেনে নিজেকে মেলে ধরার সুযোগ পান তিনি। ফ্লাশিং মিডোতে টানা তিন জয়ের দেখা পান তরুণ প্রতিভাবান এই কানাডিয়ান। সেই সঙ্গে টুর্নামেন্টের শেষ ষোলোতেও জায়গা করে নেন বাউচার্ড। কিন্তু এরপরই চোটের কবলে পড়েন তিনি। সেই ইনজুরি এখনও ভোগাচ্ছে তাকে। তবে উহান ওপেনে না খেলতে পারলেও আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া বেজিংয়ের চীনা ওপেনে খেলতে আশাবাদী বাউচার্ড। সেজন্য উহানেও থাকবেন তিনি। এখানেই দেখবেন তার শারীরিক অবস্থার কোন পরিবর্তন আসে নাকি। এরপরই চীনা ওপেনে খেলার সিদ্ধান্ত নেবেন গত মৌসুমে উহান ওপেনের ফাইনালে পেত্রা কেভিতোভার কাছে হার মানা এই কানাডিয়ান টেনিস তারকা।