২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিজ খেলতে প্রস্তুত বাংলাদেশ

সিরিজ খেলতে প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে নিরাপত্তা নিয়ে অসি এক গোয়েন্দা সংস্থার প্রতিবেদন সবকিছু পাল্টে দিয়েছে। সে জন্য অসিদের আসাটা বিলম্বিত হচ্ছে। তবে সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রতিনিধি দলের বৈঠক শেষে এখন তাদের এ বিষয়ে নিশ্চয়তা জানানোর অপেক্ষায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রতিনিধি দলের প্রতিবেদন পর্যালোচনা করে আজই এ বিষয়ে জানাবে সিএ। বিলম্ব হলেও অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর নিয়ে তেমন সংশয় নেই এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন। সময়সূচী অনুসারেই সিরিজ শুরুর আশাবাদ জানিয়েছেন তিনি। বাংলাদেশ দলও ঘোষণা করা হয়েছে সোমবার। এমনকি ঘোষিত ১৪ সদস্যের দল অনুশীলনও করেছে এদিন বিকেলে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। অবশ্য ‘এ’ দলের হয়ে ভারত সফরে থাকার কারণে বেশ কয়েকজন ছিলেন অনুপস্থিত।

ভারত সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলছেন মুমিনুল হক, নাসির হোসেন, সৌম্য সরকার, রুবেল হোসেন ও লিটন কুমার দাস। তারা সবাই অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচের জন্য ঘোষিত দলে জায়গা ধরে রেখেছেন। গত জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের দলেও ছিলেন এ ৫ ক্রিকেটার। ওই সিরিজে খেলা দলে কোন পরিবর্তন আসেনি। যদিও এবার ভারত সফরে ওপেনার এনামুল হক বিজয় দারুণ একটি অর্ধশতক এবং অলরাউন্ডার সাব্বির রহমান রুম্মান অপরাজিত শতক হাঁকিয়েছেন। আরেক অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী কর্ণাটকের বিপক্ষে তিনদিনের ম্যাচে ভাল করলেও দলে জায়গা ফিরে পাননি। ভারতের বিপক্ষে জুনে তিনি টেস্ট খেলার পর দল থেকে ছিটকে পড়েছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দলে ঠাঁই হয়নি এ তিনজনের। ভারত সফরে ‘এ’ দলের সঙ্গে থাকা ৫ ক্রিকেটারকে ছাড়াই বাকিদের নিয়ে সোমবার বাংলাদেশ দলের অনুশীলন শুরু হয়েছে।

অস্ট্রেলিয়া দল এখনও আসেনি। সোমবার সিএ নির্বাহী মহাব্যবস্থাপক প্যাট হাওয়ার্ড জানিয়েছেন বাংলাদেশ সফরে আসতে মঙ্গলবার রাতের বিমান টিকেট বুক করা হয়েছে দলের জন্য। যদিও সিএ নিরাপত্তা পর্যবেক্ষক দলের সঙ্গে সোমবার বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইনশৃঙ্খলা বাহিনী ও বিসিবির সঙ্গে বৈঠক শেষে প্রতিবেদন পাঠানো হয়েছে। আজই অসিরা কবে বাংলাদেশ সফরে আসবে তা নিশ্চিত জানা যাবে। এ বিষয়ে বিসিবি সিইও নিজামউদ্দিন বলেন, ‘তারা তাদের পর্যবেক্ষণ বোর্ডকে জানাবে। অস্ট্রেলিয়ার হাইকমিশনারও ছিলেন আজকের সভায়। উনি বলেছেন যে তারা আরও কিছু সভা করবেন এবং কিছু তথ্য সংগ্রহ করবেন। এরপর তারা বোর্ডকে জানাবেন, বোর্ড সিদ্ধান্ত নেবে। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। আমরা এই মুহূর্তে কোন বিলম্ব আশঙ্কা করছি না। আমরা আশা করছি, সব ম্যাচই সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে।’ উল্লেখ্য, দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচ ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রথম টেস্টে বাংলাদেশ দল ॥ মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহঅধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, জুবায়ের হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ শহীদ।