১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চাপ নিয়েই লড়ছে বাংলাদেশ ‘এ’

স্পোর্টস রিপোর্টার ॥ আগের দিনই বোঝা যাচ্ছিল চাপে পড়তে যাচ্ছে বাংলাদেশ ‘এ’। কারণ প্রথম ইনিংসে সফরকারীরা মাত্র ২২৮ রানে গুটিয়ে যাওয়ার পর বোলাররাও তেমন প্রভাব ফেলতে পারেননি ভারত ‘এ’ দলের ব্যাটসম্যানদের ওপর। মাত্র ১ উইকেট হারিয়ে ১৬১ রান তুলে ফেলেছিল তারা ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে। ব্যাঙ্গালুরুরে চলমান শেষ তিনদিনের ম্যাচের দ্বিতীয় দিন একই গতিতে ব্যাট চালিয়ে ৫ উইকেটে ৪১১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারত ‘এ’। ১৮৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুতেই বিপর্যয়ে পড়া বাংলাদেশ ‘এ’ দিনশেষে ২ উইকেটে তুলেছে ৩৬ রান। এখনও বাংলাদেশ পিছিয়ে ১৪৭ রানে। আজ তৃতীয় ও শেষদিনে তাই পরাজয়ের শঙ্কা নিয়েই মাঠে নামতে হবে সফরকারীদের।

স্বাগতিক দলের অধিনায়ক শিখর ধাওয়ানকে আটকে রাখা যায়নি। আগের দিনই শতক হাঁকিয়েছিলেন তিনি। তবে দ্বিতীয় দিনের শুরু থেকেই আরও বেপরোয়াভাবে ব্যাট চালিয়েছেন। শেষ পর্যন্ত ১৪৬ বলে ১৮ চার ও ৩ ছক্কায় ১৫০ রান করে সাকলাইন সজীবের বলে ফিরে যান ধাওয়ান। খুব দ্রুতই শ্রেয়াস আইয়ারও ফেরত গিয়েছিলেন নাসির হোসেনের বলে বোল্ড হয়ে। কিন্তু এরপর ১০৮ রানের জুটি গড়েন করুন নায়ার ও বিজয় শঙ্কর। নায়ার দেখেশুনে খেললেও শঙ্কর ছিলেন বিধ্বংসী। নায়ার ৯৭ বলে ১২ চারে ৭১ রান করে জুবায়ের হোসেনের লেগস্পিনে পরাভূত হয়ে সাজঘরে ফেরেন। এর কিছুক্ষণ পরেই বৃষ্টি শুরু হলে খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। বৃষ্টি শেষে খেলা শুরুর পরেও শঙ্কর বাংলাদেশী বোলারদের কোন পাত্তাই দেননি। অবশ্য এদিন জুবায়েরই সফল হয়েছেন আবার। তবে তিনি শঙ্করকে যতক্ষণে ফিরিয়েছেন ততক্ষণে ১১০ বলে ৪ চার ও ৪ ছক্কায় ৮৬ রান করে দলকে মজবুত অবস্থানে পৌঁছে দিয়েছেন। এরপরই ৫ উইকেটে ৪১১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে দেয় ভারত ‘এ’। জুবায়ের দুটি উইকেট নেন।

এবার ভারত সফরে বাংলাদেশ ‘এ’ দলের টপঅর্ডাররা ছিলেন দারুণভাবে ব্যর্থ। সফরের শেষ ম্যাচের দ্বিতীয় ইনিংসেও সেটা বজায় থাকল। ১৮৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুতেই সাজঘরে ফিরেছেন দুই ওপেনার এনামুল হক বিজয় (০) ও সৌম্য সরকার (১৯)। বাকিটা সময় অবশ্য দেখেশুনে পার করেছেন অধিনায়ক মুমিনুল (৯*) ও লিটন দাস (৭*)। ২ উইকেটে ৩৬ রান তুলে এখনও ১৪৭ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। আলোর স্বল্পতায় এদিন আগেভাগেই খেলা শেষ হয়েছে।

স্কোর ॥ দ্বিতীয় দিন শেষে

বাংলাদেশ ‘এ’ প্রথম ইনিংস- ২২৮/১০; ৫২.৪ ওভার (সাব্বির ১২২*, শুভগত ৬২, নাসির ৩২; যাদব ৪/২৮) ও দ্বিতীয় ইনিংস- ৩৬/২; ১১ ওভার (সৌম্য ১৯, মুমিনুল ৯*, লিটন ৭*; পান্ডে ১/৪, যাদব ১/৮)।

ভারত ‘এ’ প্রথম ইনিংস- আগের দিন ১৬১/১; ৩৩ ওভার (ধাওয়ান ১১৬*, অভিনব ৩৪, আইয়ার ৬*) ও দ্বিতীয় দিন- ৪১১/৫ ডিক্লে.; ৮৬.১ ওভার (ধাওয়ান ১৫০, শঙ্কর ৮৬, নায়ার ৭১, আইয়ার ৩৮, জুবায়ের ২/৭৬, নাসির ১/৬৭)।