১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দ্রুত ফেরার আশা মেসির

স্পোর্টস রিপোর্টার ॥ ইনজুরি আক্রান্ত লিওনেল মেসিকে প্রায় দুই মাস মাঠের বাইরে থাকতে হবে বলে জানিয়েছে তার ক্লাব বার্সিলোনা। তবে এর আগেই সাবেক ফিফা সেরা তারকা সেরে উঠবেন বলে আশা প্রকাশ করেছেন আর্জেন্টিনা দলের চিকিৎসক ডোনাটা ভিয়ানি। সোমবার এক সাক্ষাতকারে এই আশাবাদের কথা শুনিয়েছেন তিনি।

হাঁটুর চোটে পড়া আর্জেন্টাইন তারকা মনের জোরেই আগেভাগে মাঠে ফিরবেন বলে বিশ্বাস চিকিৎসক ভিয়ানির। তিনি বলেন, অনেক বছর ধরে আমি লিওকে চিনি এবং আমার কোন সন্দেহ নেই যে, সে সম্ভাব্য সবচেয়ে কম সময়ে চোট থেকে সেরে উঠবে। সম্ভবত ছয় থেকে আট সপ্তাহের ওই সময়ের আগেই। মেসির ইনজুরি নিয়ে ভিয়ানি আর্জেন্টিনার সংবাদপত্র ওলেকে বলেন, খেলতে না পারলে সে যেন পাগল হয়ে যায়। আবার খেলার আগ্রহ এবং সেরে ওঠার ইচ্ছা প্রভাব ফেলতে পারে।

তিনি আরও জানিয়েছেন, মেসির যদি অস্ত্রোপচারের প্রয়োজন হয়, তবে প্রথম ধাপে তাকে বিশ্রামে থাকতে হবে। এরপর সে দ্রুতই ম্যাচ খেলার মতো পরিস্থিতিতে নিজেকে প্রস্তুত করতে পারবে। আমি জানি, সে সম্ভাব্য সবচেয়ে কম সময়ে চোট থেকে সেরে উঠবে। তবে মেসির চোট বার্সার সঙ্গে সঙ্গে বিপদে ফেলে দিয়েছে আর্জেন্টিনাকেও। এর মধ্যে লা লিগার পাঁচ, চ্যাম্পিয়ন্স লীগের তিন ও কোপা ডেল রে’র অন্তত একটি ম্যাচ আছে। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেও খেলতে পারবেন না তিনি। আর্জেন্টিনার হয়ে ৮ অক্টোবরের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে থাকছেন না দলীয় অধিনায়ক। ১৩ অক্টোবর প্যারাগুয়ের বিপক্ষেও খেলা হচ্ছে না মেসির। ২২ নবেম্বর রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্ল্যাসিকোর আগেই মেসি সেরে উঠবেন কি না তা নিয়েও আছে সংশয়। মেসিকে ছাড়া কঠিন সময়ই পার করতে হবে বার্সাকে। তবে দলটি এ জন্য প্রস্তুত বলে জানিয়েছেন কোচ লুইস এনরিকে। প্রত্যয়ী কণ্ঠে তিনি জানিয়েছেন, মেসিকে ছাড়া কঠিন সময়টুকু পার করার সামর্থ্য আছে তার দলের। গত শনিবার লাস পালমাসের বিপক্ষে বার্সিলোনার ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে চোট পান মেসি। তৃতীয় মিনিটে আর্জেন্টিনার এই ফরোয়ার্ডের সঙ্গে প্রতিপক্ষের ডানিয়েল কাস্টেয়ানোর পায়ে পায়ে সংঘর্ষ হয়। এরপর কিছুক্ষণ মাঠ থাকলেও দশম মিনিটে মাঠ ছাড়েন তিনি। পরে বার্সিলোনা এক টুইটে জানায়, মেসির বাম হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গেছে। তাকে ৭ থেকে ৮ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। এ প্রসঙ্গে এনরিকে বলেছেন, আমার কোন সন্দেহ নেই, কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে আমরা অভ্যস্ত। যখন কেউ চোট পায়, সেটা দুঃখের এবং নিরানন্দের। যদি সেটা মেসির হয়, সেটা আরও কষ্টের। কিন্তু আমরা একটা দল এবং আমি নিশ্চিত দল এটা উতরে উঠতে পারব।

নেইমার ও লুইস সুয়ারেজ থাকলেও মেসিকে হারানোয় কিছুটা হলেও শঙ্কিত বার্সা শিবির। এটা তারা বুঝতে না দিলেও সামনের পথগুলো যে সহজ হবে না সেটা ভালমতোই জানা গত মৌসুমের ট্রেবলজয়ীদের। এনরিকে অবশ্য এতটা দুশ্চিন্তা করছেন না, বরং চ্যালেঞ্জটা জিততে চান তিনি। এ প্রসঙ্গে তার বক্তব্য, এটা আমাদের জন্য একটা পরীক্ষা এবং প্রতিবন্ধকতা। যেটা আমাদের অতিক্রম করতে হবে। মেসিকে ছাড়া খেলার চ্যালেঞ্জটা আমরা নিচ্ছি। তিনি আরও বলেন, মেসি আমাদের খেলার স্বাধীনতা এবং সমাধানটাও দেয়। কিন্তু আমাদের যেটা আছে, তা দিয়ে সেটা করতে হবে। আমাদেরও অনেক মানসম্পন্ন খেলোয়াড় আছে।