২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিকেএসপিতে নিবিড় অনুশীলনে লোপেজের শিষ্যরা

বিকেএসপিতে নিবিড় অনুশীলনে লোপেজের শিষ্যরা
  • বিশ্বকাপ বাছাই ফুটবল ;###;বহিষ্কৃত হেমন্তকে নিয়ে সিদ্ধান্ত আজ ;###;ডেনমার্ক থেকে ফিরে আজ ক্যাম্পে যোগ দেবেন জামাল ভূঁইয়া;###;এমিলির পেটে টিউমার

স্পোর্টস রিপোর্টার ॥ কোচ আসে, কোচ যায় ... তবে লক্ষ্যটা ঠিকই রয়ে যায়। ডাচ্ম্যান থেকে ইতালিয়ানম্যান। লোডভিক ডি ক্রুইফ চলে গেছেন। এসেছেন ফ্যাবিও লোপেজ। ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে আগামী ১৩ অক্টোবর এ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ জাতীয় দল মোকাবেলা করবে কিরগিজস্তানের। আর আগামী ২-৬ অক্টোবর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হবে ‘এএফসি অনুর্ধ ১৯ চ্যাম্পিয়নশিপ’-এর ‘এ’ গ্রুপের খেলা। নিজেদের শাণিয়ে নিতে সিনিয়র ও জুনিয়র দলের একটি অনুশীলন ম্যাচ অনুষ্ঠিত হয় গত বুধবার। তাতে সিনিয়র দল ১-০ গোলে হারায় যুবদলকে। এই ম্যাচ দেখে ৪১ ফুটবলারের মধ্যে ২৯ ফুটবলারকে বেছে নেন লোপেজ ২৭ সেপ্টেম্বর। ঈদের ছুটি শেষে ওইদিন সাভারের জিরানির বিকেএসপিতে ওই ২৯ ফুটবলারকে নিয়ে যাত্রা করেন কোচ। বাদ দেন ১২ ফুটবলারকে। এদের মধ্যে আছেন নাসির উদ্দিন চৌধুরী (ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠলেও এখনও দুর্বল), হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস (বাফুফেকে না জানিয়ে খেপ খেলায় বহিষ্কৃত), এনামুল হক (হ্যামস্ট্রিংয়ের চোট এবং জ্বর), কেষ্ট কুমার, মোহাম্মদ লিঙ্কন, তৌহিদুল আলম সবুজ, মাসুক মিয়া জনি, শাকিল আহমেদ, রাশেদুল আলম, ইমতিয়াজ সুলতান জিতু ও সোহেল মিয়া (অনুশীলনের পারফর্মেন্স মনঃপুত না হওয়ায়)।

সোমবার একবেলা (সকালে) অনুশীলনে ঘাম ঝরায় লোপেজের শিষ্যরা। এর আগে রবিবার বিকেএসপি পৌঁছেই অনুশীলন করে দল। যদিও দুইজন ছিলেন গরহাজির। ডেনমার্ক প্রবাসী জামাল ভূঁইয়ার ডেনমার্কে ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে মঙ্গলবার ক্যাম্পে যোগ দেয়ার কথা। এছাড়া জাহিদ হাসান এমিলির পেটে একটি টিউমার ধরা পড়েছে। এ প্রসঙ্গে তিনি জনকণ্ঠকে জানান, ‘কদিন ধরেই সমস্যা হচ্ছিল। এরপর ডাক্তারকে দেখাই। তিনি এটাকে টিউমার হিসেবে চিহ্নিত করেন এবং অবিলম্বে টেস্ট করার কথা বলেন। আমিও আর দেরি না করে টেস্ট করাই। রিপোর্ট কাল (মঙ্গলবার) দেবে। ডাক্তার সেই রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেবেন, টিউমারটা কোন্ পর্যায়ে আছে, অপারেশন করাতে হবে কি না বা ওষুধেই সেরে যাবে কি না। যদি অপারেশন করাতে হয়, তাহলে আমাকে সাত থেকে দশদিনের জন্য বিছানায় থাকতে হবে। সেক্ষেত্রে আমার কিরগিজস্তান খেলতে যাওয়া হবে না। আর যদি অপারেশন না লাগে, তাহলে ২-১ দিনের মধ্যেই বিকেএসপিতে গিয়ে আমি দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারব। এখন আমি ঢাকায় বাসাতেই আছি। আমার বিষয়টি দলের ম্যানেজারের মাধ্যমে কোচকে অবহিত করেছি। কোচ বলেছেন, অপারেশন না লাগলে বিকেএসপিতে চলে আসতে, তিনি আমার জন্য অপেক্ষা করবেন।’

আগামী ৯ অক্টোবর কিরগিজস্তান যাবে বাংলাদেশ দল। তার আগের দিন ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন লোপেজ। কোচ লোপেজ চেয়েছিলেন কিরগিজস্তান যাওয়ার আগে একাধিক প্রস্তুতি ম্যাচ খেলতে। এই প্রেক্ষাপটে উজবেকিস্তানের সঙ্গে একটি ম্যাচ খেলার চেষ্টা করছিল বাফুফে। কিন্তু তাদের সেই প্রচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। কেননা উজবেকিস্তান খেলতে অপরাগতা প্রকাশ করেছে।

যুবদলের সঙ্গে প্রস্তুতি ম্যাচে দুই অর্ধে মোট ৩৫ ফুটবলারকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলিয়েছেন লোপেজ। তখনই তাদের ফিটনেস নিয়ে অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন তিনি। বিকেএসপিতে নিয়ে গিয়ে তিনি এখন তাদের ফিটনেসের কতটা উন্নতি ঘটাতে পারেন এই স্বল্প সময়ের মধ্যে, সেটাই এখন দেখার।

৪১ জনের প্রাথমিক দল ছোট করে ২৯ জনের যে দল ঘোষণা করা হয়েছে, সেখনে নেই মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। ঈদের আগে ক্যাম্প শুরু হলেও হেমন্ত অসুস্থতার কারণ দেখিয়ে ক্যাম্পে যোগ দেননি। এ কারণে মিথ্যাচারের অভিযোগে তাকে ক্যাম্পের বাইরে রাখার সিদ্ধান্ত নেন ইতালিয়ান কোচ। অসুস্থ জানালেও অন্যত্র ভাড়াটে (খেপ) খেলোয়াড় হিসেবে ঢাকার বাইরে (দিনাজপুরে) খেলতে গিয়েছিলেন হেমন্ত। বাফুফে থেকে তাকে শোকজ (কারণ দর্শানোর নোটিস) করা হয়। হেমন্ত সেই শোকজের লিখিত জবাব দিলেও তা আমলে নেয়নি বাফুফের ন্যাশনাল টিমস ম্যানেজমেন্ট কমিটি। বাফুফে সূত্রে জানা গেছে, হেমন্তকে ক্ষমা করে জাতীয় দলের ক্যাম্পে যোগ দিতে বিকেএসপিতে পাঠানো হবে, নাকি তার বহিষ্কারের সিদ্ধান্ত বলবৎ থাকবে, সে বিষয়ে মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে বাফুফে।

নির্বাচিত সংবাদ