২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেখ হাসিনা শান্তির দূত হিসেবে বিশ্ব দরবারে পরিচিত

  • নানা আয়োজনে ৬৯তম জন্মদিন উদ্্যাপন

বিশেষ প্রতিনিধি ॥ দেশে না থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালনে কর্মসূচীর এতটুকুও কমতি ছিল না। সোমবার দিনভর রাজধানীসহ সারাদেশে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেক কেটে, আনন্দ র‌্যালি, দোয়া ও মিলাদ মাহফিল, মসজিদ-মন্দিরে বিশেষ মোনাজাত এবং প্রার্থনা সভা, দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ এবং আলোচনা সভার মাধ্যমে পালন করেছে জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার জন্মদিন।

বিভিন্ন আলোচনা সভায় অংশ নিয়ে আওয়ামী লীগের সিনিয়র নেতারা বলেছেন, শত ষড়যন্ত্র-চক্রান্ত ও মৃত্যুভয় উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে সবদিক থেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। শুধু দেশেই নয়, বিশ্ব দরবারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন শান্তির দূত হিসেবে পরিচিত। দেশের জন্য শেখ হাসিনা যা হারিয়েছেন তা কেউ হারায়নি। আর যা দিয়েছেন তা কেউ দেয়নি। তাই সারাদেশে এখন একই আওয়াজ- ‘শেখ হাসিনার সরকার, বার বার দরকার।’

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির দূত হিসেবে বিশ্ব দরবারে পরিচিত। পৃথিবীর বিভিন্ন দেশে তিনি এখন উন্নয়ন ও সমৃদ্ধির রোল মডেল। বিশ্ব নেতারা তাঁর দক্ষ নেতৃত্বের প্রশংসা করে বক্তব্য দিচ্ছেন এবং এখন তিনি আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে ভূষিত হচ্ছেন।

সোমবার জাতীয় প্রেসক্লাবে কৃষক লীগ আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৯তম জন্মদিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, দেশের জন্য শেখ হাসিনা যা হারিয়েছেন তা কেউ হারায়নি, আর যা দিয়েছেন তা কেউ দেয়নি। আমরা আগামী দিনে বারে বারে শেখ হাসিনার জীবদ্দশায় তাঁর জš§দিন পালন করতে চাইÑ এই হোক আমাদের প্রার্থনা।

কৃষিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সালিশ আদালতে বাংলাদেশের দুজন বিচারপতি নিয়োগ পেয়েছেন। এটা হয়েছে শুধু বাংলাদেশে আইনের শাসন সুনিশ্চিত হওয়ার কারণে। আন্তর্জাতিক বিশ্ব দেখেছে, শেখ হাসিনার সরকার আইনের শাসনে বিশ্বাস করে। বঙ্গবন্ধু হত্যা মামলা ও যুদ্ধাপরাধীদের বিচারের স্বচ্ছতার কারণেই বিশ্ব আজ বাংলাদেশকে আন্তর্জাতিক সালিশ আদালতের বিচারক নিয়োগ দিয়েছে, যা অতীতে কোন দিন হয়নি। কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক এমপি, কৃষক লীগের সহ-সভাপতি ওমর ফারুক, আশালতা বৈদ্য, আকবর আলী, জাতীয় সংসদের সদস্য উম্মে কুলসুম স্মৃতি, কৃষক লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সামছুল হক রেজা প্রমুখ।

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন খালেদা জিয়াÑ স্বাস্থ্যমন্ত্রী নাসিম ॥ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বিদেশে বসেও মিথ্যাচারের পাশাপাশি গণতান্ত্রিক সরকার ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। সোমবার দুপুরে ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৬৯তম জন্মদিন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বেচ্ছসেবক লীগের সভাপতি মোল্লা মোঃ আবু কাওছারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শফিকুর রহমান, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ এমপি, সাংগঠনিক সম্পাদক শেখ সোহেল রানা টিপু প্রমুখ।

বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আওয়ামী যুবলীগ পৃথক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি-জামায়াত জোটের দেশবিরোধী ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে যুবলীগসহ যুব সমাজকে ঐক্যবদ্ধ ও সজাগ থাকার আহ্বান জানান।

যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুস ছাত্তার মাসুদের সভাপতিত্বে সভায় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, মহানগর দক্ষিণ যুব লীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, মহানগর উত্তরের সভাপতি মাঈনুল হোসেন খান নিখিল প্রমুখ বক্তব্য রাখেন।

শূন্য হাতেই ফিরবেন খালেদা জিয়াÑ সুরঞ্জিত ॥ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, খালেদা জিয়া শূন্য হাতেই লন্ডন থেকে দেশে ফিরবেন। খালেদা জিয়া ব্রিটিশ সরকারের দু’চারজন নেতার সঙ্গে সাক্ষাতের মনোবাসনা নিয়ে গেলেও সেই আশা পূরণ হয়নি।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ঢাকা বিভাগের এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জোটের বিভাগীয় শাখার সভাপতি মাকসুদুর রহমান মাকসুদের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন জোটের নেতা ড. ইনামুল হক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, অভিনেত্রী অরুণা বিশ্বাস, অরুণ সরকার রানা প্রমুখ।

সুরঞ্জিত সেনগুপ্ত আরও বলেন, শেখ হাসিনা চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কারে ভূষিত হয়েছেন, যা বাংলাদেশের যে কোন রাষ্ট্রপ্রধানের জন্য সর্বোচ্চ অর্জন। জাতির পিতার পাওয়া জুলিও কুড়ি পুরস্কারের চেয়েও বড় পুরস্কার চ্যাম্পিয়নস অব দ্য আর্থ। কিন্তু এই সময়ে ক্রিকেট নিয়ে যা শুরু হয়েছে তা বাঙালীদের হতবাক করেছে।

ছাত্রলীগের আনন্দ র‌্যালি ও সমাবেশ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৯তম জন্মদিন উপলক্ষে সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিশাল আনন্দ র‌্যালি বের করে বাংলাদেশ ছাত্রলীগ। কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের নেতৃত্বে আনন্দ র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে দোয়েল চত্বর, হাইকোর্ট মোড় হয়ে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এসে শেষ হয়। এ সময় কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নানা কর্মসূচীর মাধ্যমে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন ॥ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৬৯তম জন্মদিন সোমবার নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে বাদ আছর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। এতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ, সাধারণ সম্পাদক ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া মাহফিলে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীরা ও সাধারণ মুসল্লিগণ উপস্থিত ছিলেন।

এর আগে দুপুর ১২টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ বিহারেও বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তাঁর সরকারী বাসভবন গণভবনে বাদ মাগরিব দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে আওয়ামী লীগে নেতাসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা শরিক হন। ‘বঙ্গমাতা পরিষদ’ জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুন এমপি, আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক এম এ করিম প্রমুখ বক্তব্য রাখেন।

এ ছাড়াও আমরা মুক্তিযোদ্ধার সন্তান, আওয়ামী ওলামা লীগ, আওয়ামী প্রচার লীগ, কেন্দ্রীয় শিশু-কিশোর মোল্লাসহ বিভিন্ন সংগঠন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৯তম জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচী পালন করে।