২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজীপুরে বিশ্ব হার্ট দিবসের র‌্যালি, আলোচনা

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর ॥ বিশ্ব হার্ট দিবস উপলক্ষে গাজীপুর জেলা শহরে মঙ্গলবার গাজীপুর ফাউন্ডেশনের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

গাজীপুর ডায়াবেটিক হাসপাতালের সম্মেলন কক্ষে অনিুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন শহীদ সোহওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস। ডা. ইউনুস আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগি অধ্যাপক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. চন্দন কুমার, আমির হোসাইন রাহাত, অ্যাডভোকেট আলাউদ্দিন হোসেন, মুক্তিযোদ্ধা মো. সাইয়েদুল হক মোল্লা প্রমূখ। এর আগে একটি র‌্যালি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

প্রধান অতিথি বলেন, হৃদরোগ এবং স্ট্রোক বিশ্বের সবচেয়ে বড় ঘাতক ব্যাধি। বিশ্বে প্রতি বছর এ রোগে এক কোটি ৭৩ লাখ লোক মারা যাচ্ছে। দিন দিন এ সংখ্যা বাড়ছে। ২০৩০সালের মধ্যে বছরে দুই কোটি ৩০লাখ লোক এ রোগে মারা যাবে। ধুমপান হৃদরোগের একটি অন্যতম কারণ।পরোক্ষ ধুমপানের কারণে প্রতিবছর প্রায় ৬লাখ অধুমপায়ী ও শিশুর মৃত্যু হয়। স্বাস্থ্য সম্মত খাদ্য গ্রহণ, শারীরিকভাবে সক্রিয় থাকা এবং তামাক ও তামাকজাতীয় দ্রব্য সেবন না করা হৃদরোগ ও স্ট্রোকের ঝুকি কমাতে সাহায্য করে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, সবাই একসঙ্গে ওইসব নিয়ম মেনে কাজ করলে ২০২৫সালের মধ্যে হৃদরোগ জনিত অকাল মৃত্যুর হার শতকরা ২৫ভাগ কমিয়ে আনা সম্ভব। বর্তমানে বিশ্বে প্রতি বছর হৃদরোগে মারা যায় এক কোটি ৭৩ লাখ লোক।