১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অন্তর্ভূুক্তির দিনেই নতুন মামলার শুনানী অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ মহানগর দায়রা জজ আদালত থেকে আরও একটি নতুন মামলা পুঁজিবাজার সংক্রান্ত বিশেষ ট্রাইব্যুনালে নথিভূক্ত হয়েছে। একই দিনেই মামলাটির শুনানির জন্য আদালতে উঠানো হয়। বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ন কবির আগামী ৫ অক্টোবর পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। আদালত সূত্রে এসব তথ্য জানা গেছে।

আসামি পক্ষের আইনজীবীর অভিযোগ, মঙ্গলবার মহানগর দায়রা জজ আদালতে মামলাটির শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সেটা না হয়ে মহানগর দায়রা জজ আদালত থেকে মামলাটি দিনটিতে সকালে বিশেষ আদালতে পাঠানো হয়েছে।

আসামি পক্ষের আইনজীবী বলেন, আমরা যথারীতি মঙ্গলবারে দায়রা জজ আদালতে গিয়েছিলাম। তবে সেখান থেকে গত ২৩ সেপ্টেম্বর মামলাটি বিশেষ আদালতে পাঠানো হয়েছে; যা ট্রাইবু্যুনালে এসে পৌঁছে। দায়রা জজ আদালত থেকে বিশেষ আদলতে এসে দেখি বিচারক নেমে গেছেন। তিনি আরও বলেন, আমরা আদালতের কাছে সময় চেয়ে আবেদন করেছি। আদালত আগামী ৫ অক্টোবর পর্যন্ত সময় মঞ্জুর করেছেন। তবে আমরা ৮ অক্টোবরের পর দিন চেয়ে ছিলাম। কারণ মামলাটির সিনিয়র আইনজীবী এখন হজে রয়েছেন। আবার আসামি কুতুব উদ্দিন অসুস্থ রয়েছেন।

২০০১ সালের ২৩ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তৎকালীন পরিচালক মো. মিজানুর রহমান বাদী হয়ে মামলাটি করেন। ২০০২ সালের ৪ জুন মামলার একমাত্র আসামি সৌদি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (সাবিনকো) তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিনকে অন্তবর্তীকালীন জামিন দেয় আদালত। ২০০৭ সালের ৪ জুলাই মামলার অভিযোগ দাখিল করা হয়। এরপর ২০০৯ সালের ২১ জুলাই মামলাটির বাদী পরিবর্তন হয়। নতুন বাদী হন তৎকালীন আইন বিভাগের পরিচালক মাহবুবুর রহমান।

মামলা সূত্রে জানা যায়, আসামি কুতুব উদ্দিন সাবিনকো কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক থাকাকালে ২০০০ সালের জুন-জুলাই মাসে সাবিনকো কোম্পানির ৩ কোটি টাকা অবৈধভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করে। তাতে কৃত্রিম বাজার সৃষ্টি হয়। বিভিন্ন কোম্পানির শেয়ার লেনদেন করে লাভবান হয় এবং অবৈধ অর্থের মালিক হয়।