১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাণিজ্য নিষেধাজ্ঞা তুলে নিন ॥ যুক্তরাষ্ট্রকে রাউল ক্যাস্ট্রো

কিউবান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো জাতিসংঘে বলেছেন, হাভানার বিরুদ্ধে বাণিজ্য নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করলেই কেবল ওয়াশিংটনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠা করা সম্ভব। খবর বিবিসি অনলাইনের।

তিনি এ প্রসঙ্গে বলেন, কিউবার গুয়ানতানামো বেয়ে সামরিক ঘাঁটি তুলে নিতে হবে এবং দ্বীপের বিরুদ্ধে কমিউনিস্ট বিরোধী সম্প্রচারেরও অবসান ঘটাতে হবে যুক্তরাষ্ট্রকে। প্রেসিডেন্ট বারাক ওবামাও বাণিজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তিনি আস্থাশীল যে, মার্কিন কংগ্রেসে শীঘ্র সে উদ্যোগ নেবে। দুই নেতা নিউইয়র্কে মঙ্গলবার শেষের দিকে সাক্ষাত করবেন বলে কথা রয়েছে।

প্রেসিডেন্ট ওবামা সোমবার জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণে বলেন, তিনি মনে করেন রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস অপরিহার্যভাবেই একটি নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে যা আর আরোপ করা উচিত হবে না। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কিউবা নীতি কিউবার জনগণের জীবনমান উন্নত করতে ব্যর্থ হওয়ায় মানবাধিকার সংগঠনগুলো হাভানা সংশ্লিষ্ট বিষয়ে উদ্বেগে রয়েছে। তিনি বলেন, তিনি আস্থাশীল যে, মার্কিন কংগ্রেস শীঘ্র এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে। তার এ বক্তব্যে ১৯৩ সদস্য রাষ্ট্র বিশিষ্ট জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুমুল হর্ষধ্বনির সৃষ্টি হয়। এ নিষেধাজ্ঞা আরোপ করা হয় ১৯৬০-এ এবং এরপর থেকে কিউবা ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে এক বিরোধিতার সৃষ্টি হয়ে রয়েছে।

ক্যাস্ট্রো তার বক্তব্যে বলেন, এখন কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা চলছে। কিন্তু সম্পর্কের সার্বিক স্বাভাবিকীকরণ সম্পূর্ণ হবে কেবল কিউবার বিরুদ্ধে বাণিজ্যিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার অবসানের পরই। প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো ২০০৬-এ তার ভাই ফিদেল ক্যাস্ট্রোর উত্তরসূরি মনোনীত হওয়ার পর জাতিসংঘে এটাই তার প্রথম ভাষণ। হোয়াইট হাউজ রবিবার ঘোষণা করেছে, ওবামা জাতিসংঘ অধিবেশনের ফাঁকে মঙ্গলবার তার কিউবা প্রতিপক্ষের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন।