২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাইওয়ানে ১৮ লাখ ঘর-বাড়ি বিদ্যুত বিচ্ছিন্ন

  • ঘূর্ণিঝড় দুজুয়ানের আঘাত

তাইওয়ানে শক্তিশালী ঘূর্ণিঝড় দুজুয়ানের আঘাতে দুইজনের মৃত্যু হয়েছে। বিবিসি বলছে, দুজুয়ান ঘণ্টায় ১৪১ মাইল বেগে সোমবার রাতে আঘাত হানে। এতে তাইওয়ানের ১৮ লাখ ঘর-বাড়ির বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। খবর ওয়েবসাইটের।

দুজুয়ান আঘাত হানার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। পাশাপাশি, হাজার হাজার সেনাকে এই পরিস্থিতি মোকাবেলায় সতর্কাবস্থায় রাখা হয়। মাত্র একদিনেই তাইওয়ানের কোন কোন অঞ্চলে ৯০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এটি তাইওয়ানের বার্ষিক বৃষ্টিপাতের এক তৃতীয়াংশ। মঙ্গলবার সকালে দুজুয়ান চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানের দিকে গিয়ে দুর্বল হয়ে পড়ে। তাইওয়ানের রাজধানী তাইপেই থেকে বিবিসির সিন্ডি সুই জানিয়েছেন, একজন বৃদ্ধ ও নির্মাণ শ্রমিক দুজুয়ানের আঘাতে মারা গেছেন। এতে আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। ঝড়ের কারণে দ্বিতীয় দিনের মতো স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। এখনও ভূমিধস ও উপকূলীয় এলাকায় উঁচু ঢেউ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে হুঁশিয়ারি জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা নিহত ২৩

সিরিয়ার পূর্বাঞ্চলীয় একটি নগরীর বাজারে সোমবার সরকারী বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ২৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে আটজন শিশু রয়েছে। পর্যবেক্ষণ গ্রুপ এ কথা জানায়। খবর এএফপির।

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ গ্রুপের প্রধান রামি আব্দেল রাহমান বলেন, ‘মায়াদীনের একটি বাজারে সরকারী সামরিক বাহিনীর বিমান হামলায় আট শিশু ও পাঁচ নারীসহ কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে।’ তিনি জানান, সিরিয়ার তেলসমৃদ্ধ দির ইজোর প্রদেশে অবস্থিত এবং ইসলামিক স্টেট গ্রুপের জঙ্গীদের নিয়ন্ত্রণে থাকা মায়াদীনে সরকারী বাহিনীর ওই বিমান হামলায় আরও ৫০ জন আহত হয়। এর আগে এ হামলায় ১৫ জন নিহত হওয়ার কথা জানানো হয়েছিল।

রবিবার পর্যবেক্ষণ সংস্থা জানায়, ছেলে মেয়েদের খেলার জন্য নিয়ে আসা নারী- পুরুষের মেলামেশার অজুহাতে আইএস মায়াদীনের বিভিন্ন খেলার মাঠ বন্ধ করে দেয়।